২৪ ঘন্টায় নতুন ডেঙ্গু রোগী ৪৬৯ জন

এডিস মশাবাহী ডেঙ্গু জ্বরের আক্রান্ত হয়ে সোমবার সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৬৯ জন নতুন রোগী।

তাদের মধ্যে ১৩১ জন ঢাকায় এবং বাকি ৩৩৮ জন দেশের অন্যান্য এলাকায় ভর্তি হয়েছেন বলে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে।

বর্তমানে সারাদেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগে আক্রান্ত ভর্তি রোগী আছেন ১ হাজার ৯২৮ জন। তাদের মধ্যে ঢাকায় চিকিৎসা নিচ্ছেন ৭৭৮ জন।

ডেঙ্গুর প্রাদুর্ভাব এবার এশিয়ার অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ভয়াবহ আকার ধারণ করেছে। তবে চলতি মাসের শুরু থেকে পরিস্থিতির উন্নতি হওয়া শুরু হয়েছে। তুলনামূলকভাবে কমে আসছে নতুন রোগীর সংখ্যা।

সরকারি হিসেব অনুযায়ী, গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত দেশে সর্বমোট ভর্তি হওয়া ডেঙ্গু রোগী ৮৫ হাজার ৭৫৭ জন। তাদের মধ্যে চিকিৎসা শেষে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৮৩ হাজার ৬০৫ জন।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এবছর ডেঙ্গু সন্দেহে ২২৪টি মৃত্যুর তথ্য পেয়েছে। এর মধ্যে সংস্থাটি এ পর্যন্ত ১২৬টি ঘটনার পর্যালোচনা সমাপ্ত করে ৭৫টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

আজকের বাজার/এমএইচ