২৫তম বৈশ্বিক জলবায়ু সম্মেলন স্পেনে

চিলির পরিবর্তে আগামী ২ ডিসেম্বর স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত হবে ২৫তম জলবায়ু সম্মেলন। গত শুক্রবার জাতিসংঘ থেকে এ ঘোষণা দেয়া হয়। সম্মেলনটি ১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে।

এর আগে সম্মেলনটি চিলির রাজধানী সান্তিয়াগোতে হওয়ার কথা ছিল। কিন্তু চিলিতে চলমান সরকার বিরোধী বিক্ষোভের ফলে তা ভেস্তে যায়। গত বুধবার চিলি সরকার ডিসেম্বরের জলবায়ু সম্মেলন এবং নভেম্বরের নির্ধারিত এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক সম্মেলনের আয়োজক হিসেবে তাদের নাম প্রত্যাহার করে। এর ফলে সম্মেলনটি হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।

আর নানা অনিশ্চয়তা কাটিয়ে শেষ পর্যন্ত স্পেনে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতিসংঘের বৈশ্বিক জলবায়ু সম্মেলন। এ বিষয়ে স্পেনের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এক টুইট বার্তায় জানান, দারুণ খবর, মাদ্রিদে জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে। স্পেন সম্মেলনটির আয়োজক হতে পেরে গর্বিত।

জাতিসংঘের মুখপাত্র আলেকজান্ডার সাইয়ার বলেন, স্পেন সরকার সম্মেলন আয়োজন করার জন্য কাজ করে যাচ্ছে। সম্মেলনে যোগ দেয়া অতিথিদের ভিসা দেয়ার কাজ দ্রুত করতে স্পেন সরকার কাজ করে যাচ্ছে। এছাড়া প্রায় ২৫ হাজার অতিথি ভ্রমণ এবং তাদের থাকার ব্যবস্থায় সহায়তা করার জন্য একটি এজেন্সি স্থাপন করার কাজ চলছে।

আর সম্মেলনের বিষয়ে মাদ্রিদের মেয়র জোস লুইস মারতিনেজ বলেন, পরিবেশ দূষণের বিরুদ্ধে লড়াইয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং তা দেখানোর জন্য এটি একটি উত্তম সুযোগ।

এ দিকে সম্মেলনে পরিবেশ আন্দোলনকারী গ্রেটা থানবার্গকে আমন্ত্রণ জানিয়েছেন স্পেনের পরিবেশমন্ত্রী তেরেসা রিবেরা।

আজকের বাজার/এমএইচ