২৫ মার্চ স্মরণে প্রাচ্যনাটের ‘লাল যাত্রা’

দেশের অন্যতম নাট্য সংগঠন ‘প্রাচ্যনাট’ এ বছরও ২৫ মার্চের ভয়াল কালো রাতকে স্মরণ করে আয়োজন করতে যাচ্ছে ‘লাল যাত্রা’। ২৫ মার্চ (শনিবার) বিকাল ৫টায় প্রাচ্যনাট সবান্ধব হেঁটে যাবে স্বোপার্জিত স্বাধীনতা চত্বর (টিএসসি) থেকে স্মৃতি চিরন্তন চত্বর (ফুলার রোড সড়কদ্বীপ) পর্যন্ত। কণ্ঠে থাকবে দেশের গান।

প্রাচ্যনাট সূত্রে জানা গেছে, গত পাঁচ বছর ধরে নিয়মিতভাবে ‘লাল যাত্রা’র মাধ্যমে শহীদদের স্মরণ করছে দলটি। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত। এই আয়োজনটির মূল ভাবনা রাহুল আনন্দের।

এ প্রসঙ্গে প্রাচ্যনাট তাদের ফেসবুক পাতায় লিখে, ২৫ মার্চ ভয়াল কালরাতের শহীদের তাজা রক্তে ভিজে রাঙা হলো পলাশ, শিমুল – হরেক রঙের ফুল। দীর্ঘ কালরাত্রির প্রাক্কালে আমাদের পূর্ব-প্রজন্মের লাল রক্তের পথ ধরে – স্বাধীন আমরা হেঁটে চলি ঐক্যের বন্ধনে – লালযাত্রায়।

প্রাচ্যনাটের প্রযোজনা সম্পাদক সাইফুল জার্নাল বলেন, ‘২৫ মার্চের ভয়াল কালো রাতকে স্মরণ করে স্বোপার্জিত স্বাধীনতা চত্বর (টিএসসি) থেকে স্মৃতি চিরন্তন চত্বর হেঁটে যাবো। এ সময় ধন ধান্য পুষ্প ভরা’সহ দেশের গান থাকবে আমাদের কণ্ঠে। সন্ধ্যায় স্মৃতি চিরন্তন চত্বরে প্রদীপ প্রজ্জ্বালন করা হবে এবং সেখানে প্রাচ্যনাটের শিল্পীরা একটি ইম্প্রোভাইজেশন নাটক মঞ্চস্থ করবে।’

জার্নাল আরো বলেন, ‘যারা সঙ্গীতের সঙ্গে যুক্ত তাদের কাছে আহ্বান থাকবে তারা যেন তাদের বাদ্যযন্ত্র সঙ্গে নিয়ে আসেন এবং আমাদের সঙ্গে কণ্ঠ মেলান। এছাড়াও সবাইকে আমন্ত্রণ। এই অনুষ্ঠানে সবাইকে লাল কিংবা কালো পোশাক পড়ে আসার অনুরোধ রইলো।’