২ জনকে গ্রেপ্তার করা হয় ঢাবি’র অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের সাথে জালিয়াতির অভিযোগে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের অকৃতকার্য শিক্ষার্থীদের উত্তীর্ণ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ফেইসবুকের মাধ্যমে জালিয়াতি করার অভিযোগে দু’জনকে গ্রেফতার করেছে র‌্যাব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,একটি জালিয়াত চক্রের বিরুদ্ধে বেশ কিছুদিন ধরে বিশাল অংকের টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া যায়।

ভুক্তভোগী শিক্ষার্থীদের থেকে জানাগেছে, ফয়সাল মাহবুব (ফেইক অ্যাকাউন্ট) নাম ব্যবহার করে জালিয়াত চক্র ফেইসবুকে সাত কলেজের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে। জালিয়াত চক্র একইসঙ্গে ডিগ্রি(পাস)-এর শিক্ষার্থীদের একটি ফেইসবুক গ্রুপেও কমেন্ট করে টাকার বিনিময়ে পরীক্ষায় উত্তীর্ণ করে দেয়া এবং কম নম্বর প্রাপ্তদের বেশি নম্বর পাইয়ে দেয়ার প্রতিশ্রুতি দেয়। সে অনুযায়ী অনেক শিক্ষার্থী বিকাশের মাধ্যমে এই চক্রকে অর্থ প্রদান করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতারণার এই বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নজরে এলে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক গত ১ জুলাই শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরী করেন এবং র‌্যাব-৩ এর অধিনায়কের কাছে একটি লিখিত অভিযোগ দেন। এর প্রেক্ষিতে আজ বুধবার র‌্যাব-৩ এই চক্রের মূল হোতাসহ দুজনকে আটক করে।

এসময় প্রতারণার কাজে ব্যবহৃত ল্যাপটপ, মোবাইল ও নগদ টাকা উদ্ধার করা হয়। আটককৃতরা হচ্ছে মাসুম রানা রনি (২৪) ও মোঃ আব্দুর রহিম সাদেক (২২)। এই ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আজ শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়। বিজ্ঞপ্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন প্রকার প্রতারণার ফাঁদে পা না দেয়া ও জালিয়াত চক্রের সাথে আর্থিকভাবে লেনদেন না করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান