২ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে ভূমি মন্ত্রণালয় নিয়োগ জালিয়াতি করে প্রতারণার দায়ে

নিয়োগ জালিয়াতি করে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার জন্য দুই প্রতারকের বিরুদ্ধে রাজধানীর পল্টন মডেল থানায় একটি অভিযোগ দায়ের করেছে ভূমি মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সচিবের স্বাক্ষর জাল করে ভূয়া নিয়োগপত্র প্রদানকারী লালমনিরহাটের বাসিন্দা কথিত শিক্ষক উকিল রায় ও সচিবের ব্যক্তিগত কর্মকর্তা হিসেবে পরিচয় দানকারী সায়েম হোসেনের বিরুদ্ধে আজ এই অভিযোগ দায়ের করা হয়।

ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভূমি মন্ত্রণালয়ের মাধ্যমে কম্পিউটার অপারেটর সহ অন্যান্য পদে গত দুই বছরেরও বেশি সময়ে কোন ধরনের নিয়োগ কার্যক্রম গ্রহণ করা হয় নি। আউট সোর্সিংয়ের মাধ্যমেও এসব পদে কোন নিয়োগ প্রদান করা হয়নি।

আর ভূমি মন্ত্রণালয়ের ব্যক্তিগত কর্মকর্তা হিসেবে পরিচয়দানকারী সায়েমের সঙ্গে মন্ত্রণালয়ের কোন সম্পর্ক নেই। তিনি ভূমি মন্ত্রণালয়ের কোন কর্মচারী নন। মন্ত্রণালয় মনে করে, তিনি একজন ঠগ ও জালিয়াতকারী। একইভাবে জনৈক উকিল রায় ও ভূমি মন্ত্রণালয়ের নামে ভূয়া নিয়োগপত্র দিয়ে জালিয়াতি করে প্রতারণার শিকার ভূক্তভোগীদের কাছ থেকে ঘুষ গ্রহণ করেছেন বলে প্রতীয়মান হয়।

ভূমি মন্ত্রণালয়ের সচিবের স্বাক্ষর জাল করে ভুয়া নিয়োগপত্র প্রদান করা একটি গুরুতর ও দন্ডনীয় ফৌজদারী অপরাধ। গত ১২ জুলাই একটি বেসরকারী টেলিভিশন চ্যানেলের সংবাদে ‘ সই জাল করে ভুয়া নিয়োগপত্র ’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। পরের দিন ১৩ জুলাই এই ঘটনার সত্যতা যাচাই করার জন্য ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী নির্দেশ প্রদান করেন। পরে ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী বিষয়টি সরেজমিনে খতিয়ে দেখতে সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ প্রদান করেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান