৩০ সেকেন্ডেই ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’

রাবেয়া-মোশারফ দম্পত্তি। রাবেয়া খানম উত্তরায় আর মোশারফ হোসেন মিরপুর এলাকায় আলাদা ব্যবসা পরিচালনা করেন। নভেম্বরের শেষে কর অঞ্চলে রিটার্ন দাখিল করার সিদ্ধান্ত নিলেন দু’জন।

কিন্তু আয়কর মেলায় রিটার্ন দাখিলের সাথে সাথে ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’ প্রদানের বিষয়টি জেনে সকাল হতেই হাজির রাজধানীর আগারগাঁও নির্মাণাধীন রাজস্ব ভবনে আয়কর মেলা প্রাঙ্গণে।

অল্প সময়েই ঝামেলা ছাড়া বুথে রিটার্ন দাখিল করতে পেরে দু’জনই খুশি। দু’জন আরো আশ্চর্য হলেন রিটার্ন দাখিলের প্রাপ্তি স্বীকারপত্র দেওয়ার মাত্র ৩০ সেকেন্ডেই ইনকাম ট্যাক্স আইডি কার্ড হাতে পেয়ে।

শুধু রাবেয়া-মোশাররফ দম্পত্তি নয় আয়কর মেলায় এত অল্প সময়ে গর্বিত করদাতার স্বীকৃতি হিসেবে হাজার হাজার করদাতা এ স্মার্ট কার্ড হাতে পেয়ে এনবিআরের প্রতি সন্তোষ প্রকাশ করেছেন।

রাবেয়া খানম বলেন, গত ১০ বছর ধরে কর দিয়ে আসছি। বেশিরভাগ সময় কর অঞ্চলে রিটার্ন দাখিল করি। এবার জানতে পারলাম মেলায় রিটার্ন দেওয়ার সাথে সাথে স্মার্ট কার্ড দেওয়া হবে। সেজন্য এখন শত ব্যস্ততার মাঝেও রিটার্ন দিতে আসলাম। এত অল্প সময়ে এ কার্ড পেয়ে খুবই ভালো লাগছে।

মোশাররফ হোসেন এমন কার্ড প্রদানের জন্য এনবিআরকে ধন্যবাদ জানিয়ে বলেন, ব্যবসার কাজে অনেক দেশে যেতে হয়। কিছু দেশে গর্বিত করদাতাদের এমন কার্ড প্রদান করা হয়। আমরাও এখন গর্ব করে বলতে পারবো আমিও গর্বিত করদাতা।

রাজধানীর একটি বেসরকারি কলেজের শিক্ষক শহীদুল ইসলাম ইনকাম ট্যাক্স কার্ড পেয়ে সন্তোষ প্রকাশ করে অর্থসূচকে বলেন, গত ৫ বছর ধরে কর দিচ্ছি। আমি যে একজন করদাতা তার কোনো পরিচয় ছিল না। আজ কার্ড পেয়ে পরিচয় দিতে পারবো আমি একজন গর্বিত করদাতা।

তিনি বলেন, কার্ডের বিশাল লাইন দেখে ভেবে ছিলাম আজ কার্ড নেওয়া সম্ভব হবে না। কিন্তু কয়েক মিনিটে বুথে পৌঁছে মাত্র ৩০ সেকেন্ডে কার্ড হাতে পেয়ে খুবই অবাক হলাম।

ইনকাম ট্যাক্স কার্ড বুথের একজন কর্মকর্তা জানান, একজন করদাতা রিটার্ন দাখিলের পর তাকে একটি প্রাপ্তি স্বীকারপত্র (একনলেজমেন্ট) দেওয়া হয়। সে প্রাপ্তি স্বীকারে থাকা ই-টিআইএন নম্বর দেওয়ার সাথে সাথে করদাতার যাবতীয় তথ্য চলে আসে। সেখান থেকে মাত্র ৩০ সেকেন্ডে প্রিন্ট করে এ কার্ড প্রদান করা হয়।

তিনি আরও জানান, প্রতিটি কার্ডে একজন করদাতার নাম, ই-টিআইএন নম্বর, কর সার্কেল, কর অঞ্চল ও করবর্ষ দেওয়া হয়েছে। ২০টি বুথ থেকে করদাতাদের এ কার্ড প্রদান করা হচ্ছে। মেলার প্রথমদিন ৫ হাজার ২৭২ জন করদাতাকে কার্ড প্রদান করা হয়েছে। আজ মেলার দ্বিতীয় দিন দুপুর পর্যন্ত সাড়ে ৫ হাজারের বেশি কার্ড প্রদান করা হয়েছে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ইনকাম ট্যাক্স আইডি কার্ড এনবিআরের নতুন ইনোভেশন। গর্বিত করদাতাদের স্বীকৃতি প্রদানের জন্য এবার ঢাকা, চট্টগ্রামের আয়কর মেলায় কার্ড প্রদান করা হচ্ছে। এছাড়া সিলেট কর অঞ্চলের নিজেদের উদ্যোগে এ কার্ড প্রদান করছে।

গত দুইদিনেই এ কার্ডে করদাতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে।

আজকের বাজার:এলকে/এলকে ২ নভেম্বর ২০১৭