৩২ প্রতিষ্ঠানকে কর্পোরেট অ্যাওয়ার্ড দিল আইসিএমএবি

নিজস্ব প্রতিবেদক: আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০১৭ অর্জন করলো দেশের ৩২ প্রতিষ্ঠান। দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস্ অব বাংলাদেশ-আইসিএমএবি এই অ্যাওয়ার্ড প্রদান করলো। এ উপলক্ষ্যে ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে (পূর্বের শেরাটন) আজ শনিবার এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই অনুষ্ঠানের মিডিয়া পার্টনার আজকের বাজার।

এ বছর বিভিন্ন ক্যাটাগরির ১০১টি বার্ষিক প্রতিবেদনের মধ্যে ১৩টি ক্যাটাগরির মোট ৩২টি প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড দেয়া হলো। ৩২ কোম্পানির প্রতিনিধিদের হাতে অ্যাওয়ার্ড তুলে দিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত

অ্যাওয়ার্ড পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো:

বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে সেরা হয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। দ্বিতীয় হয়েছে ইর্স্টান ব্যাংক লিমিটেড। আর এই ক্যাটাগরিতে তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো দি সিটি ব্যাংক লিমিটেড।

বেসরকারি ইসলামি ব্যাংক ক্যাটাগরিতে সেরা হয়েছে আল আরাফাহ ইসলামি ব্যাংক। দ্বিতীয় হয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এই ক্যাটাগরিতে তৃতীয় অবস্থানে রয়েছে এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অফ বাংলাদেশ লিমিটেড।

সরকারী বানিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে সেরা হয়েছে জনতা ব্যাংক।

নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে সেরা হয়েছে আইডিএলসি ফিন্যান্স লিমিটেড। এই ক্যাটাগরিতে দ্বিতীয় হয়েছে লংকা বাংলা ফিন্যান্স লিমিটেড। এই ক্যাটাগরিতে তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স কর্পোরেশন লিমিটেড।

সাধারন বীমা ক্যাটাগরিতে সেরা হয়েছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। দ্বিতীয় হয়েছে রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড। তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

সিমেন্ট প্রস্তুতকারক ক্যাটাগরিতে সেরা হয়েছে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড। এই ক্যাটাগরিতে দ্বিতীয় হয়েছে প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড। এই ক্যাটাগরিতে তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড।

পোষাক প্রস্তুতকারক ক্যাটাগরিতে সেরা হয়েছে এনভয় টেক্সটাইল লিমিটেড। দ্বিতীয় হয়েছে মতিন স্পিনিং মিলস লিমিটেড। তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো রহিম টেক্সটাইল মিলস লিমিটেড।

ওষুধ প্রস্তুতকারক ক্যাটাগরিতে সেরা হয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো যথাক্রমে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস ও রেনেটা লিমিটেড।

মাল্টি ন্যাশনাল কোম্পানি ক্যাটাগরিতে সেরা হয়েছে ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড। এই ক্যাটাগরিতে দ্বিতীয় হয়েছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

বিদ্যুৎ খাত ক্যাটাগরিতে সেরা হয়েছে সামিত পাওয়ার লিমিটেড। দ্বিতীয় হয়েছে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড। এই ক্যাটাগরিতে তৃতীয় হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

বিবিধ ট্রেডিং ক্যাটাগরিতে সেরা হয়েছে পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড।

বিবিধ সেবা ক্যাটাগরিতে সেরা হয়েছে ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস।

বিবিধ প্রস্তুতকারক ক্যাটাগরিতে সেরা হয়েছে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড। দ্বিতীয় হয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এই ক্যাটাগরিতে তৃতীয় হয়েছে এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড।

২০০৭ সাল থেকে আইসিএমএবি প্রতিবছর এই কর্পোরেট অ্যাওয়ার্ড প্রদান করে আসছে। প্রতিটি কর্পোরেট সংস্থার সার্বিক পার্ফরম্যান্স মূল্যায়ন করে, অর্থনীতিতে অবদানের স্বীকৃতি হিসেবে, সেরা প্রতিষ্ঠানগুলোকে এই পুরস্কার দেয়া হয়ে থাকে।
উল্লেখ্য, দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস্ অব বাংলাদেশ-আইসিএমএবি হচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন হিসাববিজ্ঞান বিষয়ের পেশাগত প্রতিষ্ঠান।