৩৯তম বিসিএসের ৩৮ জনকে নিয়োগ দিতে রুল

৩৯তম বিসিএসে (বিশেষ) সুপারিশকৃত ৩৮ জন প্রার্থীকে নিয়োগ না দেয়ার সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট বিবাদীদের এ রুলের জবাব দিতে হবে।

সুপারিশকৃত ৩৮ জনের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ ও সুপারিশকৃত পদে নিয়োগের আর্জি জানিয়ে পৃথক দুটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (১৭ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ সিদ্দিক উল্লাহ্ মিয়া ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার ও সহকারী অ্যাটর্নি জেনারেল (এএজি) মো. সাইফুল আলম।

রিটকারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া বলেন, ৩৯তম বিসিএসে (বিশেষ) পিএসসি মোট ৪ হাজার ৭৯২ জন প্রার্থীকে সুপারিশ করে কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৯ সালের ১৮ নভেম্বর, ৮ ডিসেম্বর এবং গত ২০ জানুয়ারির প্রজ্ঞাপনের মাধ্যমে ৪ হাজার ৬২৯ জন প্রার্থীকে সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগ প্রদান করলেও রিট আবেদনকারী ৩৮ জনকে এখনও নিয়োগ প্রদান করা হয়নি।

ওই প্রজ্ঞাপন চ্যালেঞ্জ ও একই সাথে সুপারিশকৃতদের সহকারী সার্জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে নিয়োগের প্রার্থনা করে পৃথক দুটি রিট পিটিশন দায়ের করা হয়।

রিটকারীরা হলেন- মো. আবদুল্লাহ আল মামুন, রাকিবুল আলম, আসিক ইকবাল, ফারজানা নাজনিন মৌ, আনিকা তাবাসুম ইসপিতা, কাউসার আহমেদ, সাদিয়া আফরিন, মো. নাহিদ আজম পরাগ, শায়লা আকতার, মোহাম্মদ আলী আফতার, মো. ইব্রাহিম হোসেন, হোসনেয়ারা সোনিয়াসহ ৩৯তম বিসিএসের (বিশেষ) মোট ৩৮ জন প্রার্থী।

আজকের বাজার/এমএইচ