৩ কোটি আইডির তথ্য হ্যাকড : ফেসবুক কর্তৃপক্ষ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, প্রায় ৩ কোটি ফেসবুক আইডির তথ্য হ্যাক হয়েছে। এর মধ্যে ২ কোটি ৯০ লাখ অ্যাকাউন্টের নাম, ই-মেইল ও ফোন নম্বর হ্যাকার হাতিয়ে নিয়েছে। হ্যাক হলেও ১০ লাখ অ্যাকাউন্ট থেকে কোনো তথ্য নিতে পারেনি হ্যাকার।

দুই সপ্তাহ আগে ফেসবুক প্রথমে জানায়, তাদের কাছ থেকে পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য বেহাত হয়েছে। ফেসবুকের নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে ওই তথ্য হাতিয়ে নেওয়া হয়েছিল বলে জানায় তারা। এ ঘটনায় প্রায় ৫ কোটি ফেসবুক অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে বলে সেই সময় আশঙ্কা প্রকাশ করেছিলো ফেসবুক কর্তৃপক্ষ।

হ্যাক হওয়া অ্যাকাউন্টের মধ্যে ১ কোটি ৪০ লাখ অ্যাকাউন্ট থেকে নাম ও ফোন নম্বর ছাড়াও আরো বেশি কিছু তথ্য হ্যাকাররা হাতিয়ে নিয়েছে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে হোমটাউন, জন্মদিন, চেক ইন করা শেষ ১০টি জায়গা এবং ১৫টি সর্বশেষ সার্চের তথ্যও বেহাত হয়েছে বলে জানিয়েছে।

তৃতীয় পক্ষীয় অ্যাপস এবং ফেসবুক মালিকানাধীন অ্যাপস যেমন ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ হ্যাকিংয়ের এ ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়নি বলেও জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের ইতিহাসে সবচেয়ে বড় হ্যাকিংয়ের এই ঘটনা দুই সপ্তাহ আগে ফেসবুক কর্তৃপক্ষ জানালেও কে বা কারা কোথা থেকে এ কাণ্ড ঘটিয়েছে তা জানাতে পারেনি।