৩ সিভিল সার্জন অফিসে দুদকের অভিযান

মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যগামী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষার সময় বেআইনিভাবে অর্থ আদায় বন্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযান অব্যাহত রয়েছে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) ঢাকা, মাদারীপুর ও টাঙ্গাইল এ তিন জেলার সিভিল সার্জন অফিসে একযোগে অভিযান চালিয়েছে দুদক। খবর ইউএনবি’র।

স্বাস্থ্য সনদ প্রদানকালে অনৈতিকভাবে অর্থ দাবি করা হচ্ছে এবং বেসরকারি ক্লিনিকের সাথে যোগসাজশ করে বিভিন্ন টেস্ট উক্ত ক্লিনিকসমূহে করতে বাধ্য করা হচ্ছে, দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) এ সংক্রান্ত অভিযোগ আসলে মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী তিনটি টিম গঠন করে তাৎক্ষণিকভাবে অভিযান পরিচালনার নির্দেশ দেন।

এ প্রেক্ষিতে দুদক এনফোর্সমেন্ট টিম ঢাকা, মাদারীপুর ও টাঙ্গাইল সিভিল সার্জন অফিসে একযোগে অভিযান চালায়।

এনফোর্সমেন্ট টিমের সদস্যরা এসব অফিসে উপস্থিত বিদেশগামী ব্যক্তিদের সাথে কথা বলে তাদের কাছে ঘুষ দাবি করা হচ্ছে কিনা তা জিজ্ঞেস করেন এবং দুর্নীতি ও ভোগান্তি ব্যতিরেকে ছাড়পত্র প্রদান নিশ্চিত করেন।

এছাড়াও সকল টেস্ট যেন সরকারি হাসপাতাল থেকে করানো যায়, তা তদারকি করে দুদক টিম। অনৈতিক অর্থ আদায় তৎপরতা এবং স্বাস্থ্যগত ছাড়পত্র প্রদানে হয়রানির কোনো ঘটনা ঘটলে তাৎক্ষণিকভাবে দুদক হটলাইন, ১০৬-এ জানানোর পরামর্শ দেন দুদক টিমের সদস্যরা।

এ অভিযান প্রসঙ্গে দুদক এনফোর্সমেন্ট টিমের সমন্বয়ক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘সরকারি অফিস দুর্নীতিমুক্ত রাখার লক্ষ্যে এ অভিযান চলবে।’

আজকের বাজার/এমএইচ