৪০০ মিটার রিলের দিকে তাকিয়ে এখন বোল্ট

আগামী শনিবার লন্ডন বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৪০০ মিটার রিলেতে দৌড়াবেন বোল্ট। ব্যক্তিগত ইভেন্টে পারেননি। দলগত ইভেন্টে সোনা জিতে ক্যারিয়ার শেষ করতে চান সর্বকালের সেরা এই স্প্রিন্টার?

১০০ ও ২০০ মিটারে যেমন প্রায় এক দশক ধরে বোল্টের রাজত্ব চলেছে, ৪০০ মিটার রিলেতেও তো সেই রাজত্বটা জ্যামাইকার। বেইজিং, লন্ডন, রিও এ তিনটি অলিম্পিকেই এই ইভেন্টে সেরা জ্যামাইকা। তিনটি দলেই ছিলেন বোল্ট। ৩৬.৮৪ সেকেন্ড সময় নিয়ে লন্ডন অলিম্পিকে বোল্টের দল বিশ্ব রেকর্ড গড়েছিল, যা এখন পর্যন্ত অক্ষত আছে।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে তো জ্যামাইকা আরও দুর্দান্ত। বার্লিন, দেগু, মস্কো ও বেইজিং সর্বশেষ চারটি বিশ্ব চ্যাম্পিয়নশিপে বোল্টের দল সোনা জিতেছে। এবার সোনা ছাড়া অন্য কিছুর কথা কেন ভাববেন বোল্ট!

এবার তাঁর কাঁধে দায়িত্বটা আরও বেশি। একে তো নিজের শেষ দৌড়। তার ওপর তিনি ও ইয়োহান ব্লেক ছাড়া জ্যামাইকার ৪০০ মিটার রিলে দলে অভিজ্ঞ আর কেউ নেই। মাইকেল ক্যাম্পবেল, সেনোজ-জে গিভান্স, জুলিয়ান ফোর্টদের ক্যারিয়ার তো সবে শুরু। তবে এই তরুণদের সতীর্থ হিসেবে পেয়ে রোমাঞ্চিত বোল্ট, ‘আমার এখন পর্যন্ত শুধু জুলিয়ান ফোর্টের সঙ্গে একটু কথা হয়েছে। অন্যদের সঙ্গে এখনো ওইভাবে কথা হয়নি। দেখা যাক, রিলে নিয়ে আমি সব সময়ই রোমাঞ্চিত। দেখা যাক, ছেলেরা কতটুকু প্রস্তুত।’

১০০ মিটারে পারেননি বলেই এখন রিলের দিকে আরও বেশি করে তাকিয়ে আছেন বোল্ট, ‘আমি সব সময়ই আমার সেরাটা দিয়ে এসেছি। এবারও এখানে সেটাই করেছি। কিন্তু শেষ পর্যন্ত হয়নি। তবে আমি এখানে এসেই আনন্দিত এবং আছি’

আজকের বাজার: সালি / ৯ আগস্ট ২০১৭