৪২ কোটি টাকার গোবর কিনছে ভারতীয় রেল

২০১৮-র গোড়া দিকেই ৪২ কোটি টাকার গোবর কেনার পরিকল্পনা করেছে ভারতীয় রেল। রেলের বায়ো টয়লেটগুলি সংস্কারের জন্যই কেনা হবে এই গোবর। গোবরের পিছনে বছরে অনেক টাকাই খরচ করতে হয় রেলকে। তবে এ বছর টাকার অঙ্ক এতটা বেশি হওয়ার পিছনে দায়ী কিন্তু যাত্রীরাই। সম্প্রতি এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে রেলমন্ত্রনালয়।

রেললাইন পরিষ্কার রাখার ল্য নিয়েই ‘বায়ো টয়লেট’ চালু করেছিল রেল। ইতিমধ্যেই দেশের বহু ট্রেনে বসানো হয়েছে পরিবেশ সহায়ক এই টয়লেট। ২০১৯-এর মধ্যে সমস্ত ট্রেনে এটি চালু করার কথাও জানানো হয়েছে। তবে যাত্রীরা ঠিকমতো ব্যবহার না করার ফলে বায়ো টয়লেটগুলি সংস্কারের জন্য বেশি টাকা খরচ হচ্ছে রেলের।
এই বিষয়ে অন্যান্য খবর
জানা গিয়েছে, আগে কামরার শৌচাগারগুলি থেকে বর্জ্য সরাসরি রেল লাইনে জমা হত। বায়ো টয়লেট আসার পরে আর এমনটা হয় না। কামরার শৌচাগারের নীচেই একটি বড় চেম্বার থাকে, যেখানে বর্জ্যগুলি এসে জমা হয়। ওই চেম্বারের মধ্যে থাকে ‘ইনোকুলাম’ নামের এক ধরনের জৈবিক সার, গোবর এবং জল। এই তিনের মিশ্রণ বর্জ্যগুলিকে বায়ো গ্যাসে রূপান্তরিত করে বাইরে বের করে দেয়। অবশিষ্টাংশ জল হিসেবে লাইনে পড়ে। স্বাভাবিকভাবেই লাইন পরিস্কার থাকে।

কিন্তু যাত্রীরা শৌচাগারের মধ্যে বোতল ও অন্যান্য সরঞ্জাম ফেলে আসার জন্য তিগ্রস্থ হচ্ছে এই বায়ো টয়লেটগুলি। বহুেেত্রই চেম্বার লিক হয়ে যাচ্ছে। ফলে বর্জ্যগুলি গ্যাসে রূপান্তরিত হওয়ার বদলে রেললাইনেই জমা হচ্ছে। এর সমাধান খুঁজছে রেল। পাশাপাশি চেম্বারে এবার গোবরের পরিমাণ বাড়াচ্ছে রেল, যাতে বর্জ্যগুলি গ্যাসে রূপান্তরিত হওয়ার প্রক্রিয়াটি আরও দ্রুত হয়।

আজকের বাজার: ওএফ/ ৭জানুয়ারি ২০১৮