৫৫ শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল

মাদ্রাসা ও কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীন উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল আজ বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে। এবার ১০ বোর্ডের পাসের গড় হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। অথচ একজন শিক্ষার্থীও পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানও রয়েছে।

দেশব্যাপী যখন লাখো শিক্ষার্থী মিষ্টি বিতরণ আর আনন্দ-হৈ-হুল্লোড়ে মেতে উঠেছে, তখন ওই প্রতিষ্ঠানগুলোর প্রতিটি ইট কান্নায় মুখ লুকাচ্ছে।

একজন পরীক্ষার্থীও পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা এবার ৫৫টি। ১০ শিক্ষাবোর্ডের অধীনে ৫৫ শিক্ষা প্রতিষ্ঠান থেকে একজন শিক্ষার্থীও পাস করতে পারেনি। গত বছর এ সংখ্যাটি ছিল ৭২টি।

বৃহস্পতিবার (১৯ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সেখানে তিনি ফলাফলের সংক্ষিপ্ত কিছু তথ্য তুলে ধরেন।

এদিকে বেলা ১টার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সংবাদ সম্মেলনের পরপরই সারা দেশের পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবেন। শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এবং নির্ধারিত পদ্ধতিতে মোবাইলে ফলাফল জানা যাবে।

জানা গেছে, এ বছর ১০টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ৫১ হাজার ৭০১ শিক্ষার্থী। যেখানে পাসের হার ৬৬.৬৪ শতাংশ। ২০১৭ সালে পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। আর জিপি-এ ৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ শিক্ষার্থী।

আজকের বাজার/এমএইচ