৫ দিনে করোনায় মৃতের সংখ্যা প্রায় ৯ হাজার

প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে বিশ্ব। একের পর এক লক-ডাউন শাট-ডাউনে বিপর্যস্ত বিশ্বের প্রায় ২০০ দেশ। আক্রান্ত হয়েছে ১৯৯টি দেশ। গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে সৃষ্ট রোগ কোভিড-এ আক্রান্ত হয়ে বিশ্ব জুড়ে মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে আর আক্রান্তের সংখ্যা ৫ লাখেরও বেশি।

বিশ্বখ্যাত পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার-এর সর্বশেষ খবর অনুযায়ী বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারীতে মৃত্যুর সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৯ হাজার ৩৫১ জন মানুষ। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ২৮ হাজার ৭৮২ জন।

আজ শুক্রবার (২৭ মার্চ) বাংলাদেশ সময় রাত ১০টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ওই প্রতিষ্ঠানের দেয়া তথ্যানুযায়ী, এ পর্যন্ত করোনাভাইরাসে মৃত্যুবরণ করেছেন ২৫ হাজার ৩৬০ জন। এর মধ্যে সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে, (৮৫ হাজারের বেশি মানুষ) আক্রান্ত হয়েছেন।

কিন্তু গত গত শুক্রবারও (২০ মার্চ) এই রোগে আক্রান্ত এবং মৃতের সংখ্যা ছিলো এর অর্ধেক। ২০ মার্চ ওয়ার্ল্ডওমিটার-এর খবর অনুযায়ী মোট আক্রান্তের সংখ্যা ছিলো – ২ লাখ ৭৫ হাজার ৫৫০ জন। আর মৃতের সংখ্যা ছিলো – ১১ হাজার ৩৮৬ জন। তবে মৃতের সংখ্যা ১০ হাজার স্পর্শ করে এর মাত্র এক দিন আগেই, অর্থাৎ ১৯ মার্চ। ১৯ মার্চ পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ছিলো – ১০ হাজার ৩০ জন।

গত ১ সপ্তাহে (২০ মার্চ – ২৭ মার্চ) আক্রান্তের সংখ্যা বেড়েছে ২,৮৩,৮০১ জন এবং মৃত ১৩,৯৭৪ জন। গত ৫ দিনে (২৩ মার্চ – ২৭ মার্চ) আক্রান্তের সংখ্যা ১,৮০,৫২১ জন এবং মৃতের সংখ্যা ৮,৮৪৭ জন। অর্থাৎ ৫ দিনে করোনায় মৃত্যু প্রায় ৯ হাজার।

প্রসঙ্গত, আইইডিসিআরের দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী নতুন আক্রান্ত ৪ জনকে নিয়ে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির মোট সংখ্যা দাঁড়িয়েছে ৪৮ জনে; এরমধ্যে ৫ জন মারা গেছেন। এছাড়া সুস্থ হয়েছেন মোট ১১ জন।

আজকের বাজার / এ.এ