চামড়া পণ্যে

৫ মাসে রপ্তানি আয় ৪২৮০ কোটি টাকা

২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৫ মাসে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৫১ কোটি ৮১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার বা ৪ হাজার ২৮০ কোটি টাকা। যা এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৬২ শতাংশ কম। একইসঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের তুলনায়ও ২ দশমিক ৯৫ শতাংশ কম বৈদেশিক মুদ্রা আয় হয়েছে এ খাতে।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ডিসেম্বর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১২৩ কোটি ৪০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৭-১৮ অর্থবছরে এই খাতের রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৩৮ কোটি মার্কিন ডলার। এর মধ্যে জুলাই-নভেম্বর মেয়াদে রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৫৩ কোটি ২০ লাখ ৯ হাজার মার্কিন ডলার।

২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৫ মাসে কাঁচা চামড়া রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৯ কোটি ২৫ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এ সময়ের মধ্যে আয় হয়েছে ৮ কোটি ৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৮৯ শতাংশ কম। গত ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-নভেম্বর মেয়াদে কাঁচা চামড়া রপ্তানিতে আয় হয়েছিল ১১ কোটি ৪৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ আগের অর্থবছরের তুলনায়ও চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে কাঁচা চামড়ার রপ্তানি আয় ২৯ দশমিক ৮১ শতাংশ কমেছে।

সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৫ মাসে চামড়াজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১৮ কোটি ৬১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর মেয়াদে এ খাতের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২০ কোটি হাজার মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ১৮ কোটি ৪৭ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১১ দশমিক ২৮ শতাংশ কম। একইসঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৫ মাসের তুলনায় এ খাতের পণ্য রপ্তানি আয় দশমিক ৭৭ শতাংশ কমেছে।

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-নভেম্বর মেয়াদে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছে ২৩ কোটি ১৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯ দশমিক ২৮ শতাংশ বেশি। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতের রপ্তানি আয় ৮ দশমিক ৫৫ শতাংশ বেড়েছে। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৫ মাসে চামড়ার জুতা রপ্তানিতে আয় হয়েছিল ২৩ কোটি ২৮ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।

আজকের বাজার: এলকে/ ২৬ ডিসেম্বর ২০১৭