৫ মাসে তৈরি পোশাকে রপ্তানি আয় বেড়েছে ৭.৪৬%

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম পাঁচ মাসে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ১৯৬ কোটি ২২ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার তুলনায় ২ দশমিক ৮৭ শতাংশ বেশি। একই সঙ্গে গত অর্থবছরের প্রথম পাঁচ মাসের তুলনায় এবার এ খাতের পণ্য রপ্তানি আয় ৭ দশমিক ৪৬ শতাংশ বেড়েছে।

চলতি ডিসেম্বর মাসে প্রকাশিত বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন বিশ্লেষণ করে এ তথ্য জানা যায়।

ইপিবির প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম পাঁচ মাস অর্থাৎ জুলাই-নভেম্বর মেয়াদে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৬২৪ কোটি ৪৩ লাখ মার্কিন ডলার। একই সময়ে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৫৭১ কোটি ৭৯ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

এতে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৩৭৫ কোটি ৭৩ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ৫ মাসে আয় হয়েছিল ৫৬৩ কোটি ২৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১০ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে নিটওয়্যার পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৫৮২ কোটি ২১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। আলোচ্য সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৬২৪ কোটি ৪৩ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ২৫ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ১০ দশমিক ৮৬ শতাংশ বেড়েছে। গত অর্থবছর প্রথম ৫ মাসে নিটওয়্যার খাতে রপ্তানি আয় হয়েছিল ৫৬৩ কোটি ২৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৪৩৯ কোটি ২৬ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই অর্থবছরের প্রথম পাঁচ মাসে এ খাতে রপ্তানি আয় হয়েছিল ৫৪৯ কোটি ৮৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫০৬ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর মেয়াদে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৫৮০ কোটি ৬৭ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৫৭১ কোটি ৭৯ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৫৩ শতাংশ কম। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ৩ দশমিক ৯৯ শতাংশ বেড়েছে।

আজকের বাজার: এলকে/ ১৫ ডিসেম্বর ২০১৭