‘৫ লক্ষবার মেসিকে সেরা হিসেবে মেনে নিয়েছি’

সর্বাধিক ছয়বার ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। ইতোমধ্যেই ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় বলা হয় তাকে। এমনকি এই আর্জেন্টাইনকে তুলনা করা হয় ম্যারাডোনা, পেলের সাথেও। এবার মেসিকে বিশ্বসেরা হিসেবে স্বীকৃতি দিলেন লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ।

মেসির শ্রেষ্ঠত্ব প্রসঙ্গে ক্লপ জানিয়েছেন, ‘লিওকে আমি আমার জীবনে মনে হয় পাঁচ লক্ষবার সেরা ফুটবলার হিসেবে মেনে নিয়েছি। যখন আমি অনেক ছোট ছিলাম তখন পেলে ও বেকেনবাওয়ারকে দেখেছিলাম, তারপর ম্যারাডোনাকেও দেখেছিলাম। আমি জানি না তারা ঠিক কোন মানের ফুটবলার ছিল। আমার কাছে মেসিই সেরা। তার থেকে প্রতিভাবান ফুটবলার, এই ফুটবল দুনিয়া কখনো দেখেনি আর দেখবেও না।’

তিন বছরের খরা কাটিয়ে সোমবার (২ ডিসেম্বর) ষষ্ঠবারের জন্য বিশ্ব ফুটবলের সর্বোচ্চ পুরস্কার ব্যালন ডি’অর ফের উঠল ছয়বারের ফিফা বর্ষসেরা মেসির হাতে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন ইংল্যান্ডের সাবেক তারকা ফুটবলার ডেভিড বেকহ্যাম। ফাংশনে অনুপস্থিত থাকলেও এই বিরল সম্মানের জন্য মেসিকে অভিনন্দন জানিয়েছেন সাবেক এই রিয়াল তারকা।

২০০৯, ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ এর পর ২০১৯। ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ড ভেঙে ৬ বার এই পুরস্কার পাওয়ার পর উচ্ছ্বসিত মেসি বলেছেন, ‘আমি খুবই ভাগ্যবান, খুবই আশীর্বাদধন্য। আশা করি আরও বেশ কিছুদিন এভাবেই খেলতে পারব। একদিন আমারও অবসরের সময় আসবে। সেটা কঠিন। তবে আমার সামনে এখনো কয়েকটা বছর আছে। সময় বয়ে যাবে। আমি ফুটবল ও আমার পরিবারকে উপভোগ করে যা।

আজকের বাজার/আরিফ