৫ লাখ বিদেশি শ্রমিক নেবে জাপান!

ঘাটতি পূরণ করতে বিদেশি শ্রমিক নেবে জাপান। জনসংখ্যা হ্রাস ও প্রবীণ লোকের সংখ্যা বেড়ে যাওয়ায় শ্রমিক সংকটে ভুগছে জাপান। সম্প্রতি নার্সিং, জাহাজ নির্মাণ, নির্মাণ ও কৃষিসহ সংকটের মাত্রা অনেক বেড়ে যাওয়ায় এক ডজনেরও বেশি সেক্টরে বিদেশি শ্রমিক নিয়োগের কথা বিবেচনা করছে দেশটি। শুক্রবার এ বিষয়ে জাপানের মন্ত্রিসভা এ সংক্রান্ত একটি খসড়া আইন অনুমোদন করেছে। খবর রয়টার্স’র।

বৃহস্পতিবার দেশটির বিচারমন্ত্রী তাকাশি ইয়ামাশিতা কতজন বিদেশি শ্রমিক নেয়া হতে পারে জানতে চাইলে বিষয়টি এড়িয়ে যান। কিন্তু গণমাধ্যমের মতে, ২০২৫ সাল নাগাদ এই খাতগুলোতে নতুন করে প্রায় ৫ লাখ বিদেশি শ্রমিক নিতে পারে দেশটি। আইন অনুসারে, এসব সেক্টরে নিয়োগ পেতে আগ্রহী বিদেশি শ্রমিকদের জন্য দুই ক্যাটাগরির ভিসার ব্যবস্থা থাকবে।

প্রথম ক্যাটাগরির ভিসা প্রত্যাশী শ্রমিকদের মাঝে অবশ্যই একটি নির্দিষ্ট মাত্রার দক্ষতা থাকতে আবশ্যক। এছাড়াও এদেরকে জাপানি ভাষা জানতে হবে। এসব শ্রমিকরা পরিবার নিয়ে যেতে পারবে। তারা সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত তাদের সঙ্গে বসবাস করতে পারবে।

দ্বিতীয় ক্যাটাগরির ভিসা প্রত্যাশীদের অবশ্যই উচ্চ দক্ষতা সম্পন্ন হতে হবে। আর এসকল শ্রমিকরা তাদের পরিবার নিয়ে গিয়ে অনেকদিন তাদের সঙ্গে বসবাস করতে পারবে।

আজকের বাজার/এমএইচ