৬৩৮ কোটি টাকার বেচাবিক্রি এবারের রিহ্যাব মেলায়

সম্প্রতি অনুষ্ঠিত রিহ্যাব মেলায় ৭১২টি ফ্ল্যাট-প্লট ও বাণিজ্যিক স্পেস বেচাকেনা হয়েছে। যার বাজার মূল্য ৬৩৮ কোটি টাকা। এই মেলায় এক হাজার ১৭৮ কোটি টাকার গৃহঋণ দেয়ার প্রতিশ্রুতি এসেছে। এছাড়া মেলায় ২৭ হাজার ১৬৯ জন ক্রেতা ও দর্শনার্থী প্রবেশ করেছেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে গত ২১ থেকে ২৫ ডিসেম্বর পাঁচ দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার ২৫ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে সমাপনী অধিবেশনের মধ্যদিয়ে শেষ হয় এবারের রিহ্যাব মেলার আনুষ্ঠানিকতা । অনুষ্ঠানে রিহ্যাব ফেয়ার-২০১৭ তে র‌্যাফেল ড্র বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। র‌্যাফেল ড্রতে প্রথম পুরস্কার হিসেবে প্রাইভেটকার পেয়েছেন পিয়ানা জামান রাফা নামের সাড়ে তিন বছরের এক শিশু। এছাড়া আরও ৯টি পুরস্কার দেয়া হয়েছে।

এতে সভাপতিত্ব করেন রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন। তিনি বলেন, প্রতি বছরের চেয়ে এবারের রিহ্যাব মেলায় ক্রেতা-বিক্রেতাদের সমাগম বেড়েছে। এতে রিহ্যাব সদস্যরা উপকৃত হয়েছেন। আগামীতে আরও বড় পরিসরে ভালোভাবে আয়োজন করা হবে।

তিনি বলেন, গত কয়েক বছর ধরে নীতিনির্ধারণী কিছু সমস্যার কারণে সংকটের মধ্য দিয়ে যাচ্ছিল আবাসন খাত। তবে ২০১৬ সালের ডিসেম্বরের মেলার পর থেকে এই খাত কিছুটা ঘুরে দাঁড়াচ্ছে। বিশেষ করে ঋণের সুদ এক অঙ্কের হওয়ায় অনেকেই নতুনভাবে আবাসন খাতে বিনিয়োগ শুরু করেছেন।

অনুষ্ঠানে রিহ্যাবের জ্যেষ্ঠ সহ-সভাপতি নুরুন্নবী চৌধুরী (শাওন) বলেন, আবাসন খাত অনেক দিন ধরে মন্দার অতিক্রম করেছে। এখন এই খাতে নতুন করে গতি ফিরছে। রিহ্যাব সদস্যরা স্বল্প ও মধ্যবিত্ত নাগরিক যাতে ভাড়ার টাকায় অন্তত তাদের একটি ঠিকানা খুঁজে পায় সে চেষ্টা করছেন।

নুরুন্নবী চৌধুরী বলেন, আবাসন খাতে ফ্ল্যাট এবং জমি নিবন্ধন ব্যয় ১৫ শতাংশ। এ ব্যয় কমিয়ে ৬ শতাংশ করার দাবি জানাই। আগামী বাজেটে এই খাতের সব প্রতিকূলতা কাঠিয়ে ওঠা সম্ভব হবে বলে আশা করেন তিনি।

সমাপনী অনুষ্ঠানে রিহ্যাব ফেয়ার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান শাকিল কামাল চৌধুরী ও প্রেস অ্যান্ড মিডিয়ার উইংয়ের কো-চেয়ারম্যান কামাল মাহমুদসহ অন্য পরিচালকরা উপস্থিত ছিলেন।

আজকের বাজার: এলকে/২৫ জানুয়ারি ২০১৮