৯ প্রাণ নিয়ে শান্ত হলো ‌’মোরা’

উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোরার আঘাতে কক্সবাজার, রাঙামাটি, ভোলা ও কুতুবদিয়ায় ৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ঘূর্ণিঝড়ের প্রভাবে কক্সবাজারের সেন্ট মার্টিন ও টেকনাফে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ে এসব এলাকায় বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। ভেঙে পড়েছে বহু গাছপালা।

কক্সবাজারে ঘূর্ণিঝড় মোরার আঘাতে ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে চকরিয়ায় গাছচাপায় মারা গেছেন চারজন ও কক্সবাজার পৌর শহরের ২নং ওয়ার্ডে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছে একজন।

এর মধ্যে চকরিয়ায় গাছচাপা পড়ে রহমত উল্লাহ (৫০), সায়রা খাতুন (৫৫), আবদুল হামিদ (৩০) ও শাহানা আকতারের (১৩) মৃত্যু হয়েছে। এ ছাড়া কক্সবাজার পৌরসভার ২নং ওয়ার্ডের একটি আশ্রয়কেন্দ্রে এসে ঘূর্ণিঝড়ের ভয়ে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মরিয়ম বেগমের (৪৫) মৃত্যু হয়।

এ বিষয়ে চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বখতিয়ার আহমদ বলেন, ‘ঘূর্ণিঝড় মোরা’র আঘাতে কক্সবাজারে ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।’

এদিকে রাঙামাটি শহরে ঘূর্ণিঝড় মোরার আঘাতে উপড়ে পড়া গাছের চাপায় ২ জনের মৃত্যু হয়েছে। শহরের ভেদভেদিস্থ এলাকার সড়ক ও জনপদ বিভাগের কারখানা বিভাগ এলাকায় একটি বসতঘরের ওপর গাছ ভেঙে পড়লে ঘটনাস্থলেই নিহত হয় স্কুলছাত্রী মাহিমা আক্তার (১৪) এবং একই সময়ে শহরের আসামবস্তি এলাকায় গাছের চাপায় পড়ে নিহত হন হাজেরা বেগম (৪৫)।

রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক আবু শাহেদ চৌধুরী বলেন, ঘূর্ণিঝড়ে দুজন নিহত হয়েছেন। এ ছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন।

ভোলার মনপুরা আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে মায়ের কোলে এক বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। কলাতলীর চর সিপিপি ইউনিট টিমলিডার মো. নাজিমউদ্দিন শিশু মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

আর কক্সবাজারের কুতুবদিয়ায় ঘূর্ণিঝড়ে গভীর সাগরে ট্রলার থেকে পড়ে একজন জেলের মৃত্যু হয়েছে। তবে তার নাম এখন পর্যন্ত জানা যায়নি।

কক্সবাজারের কুতুবদিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন চৌধুরী বলেন, ‘ট্রলার থেকে পড়ে এক জেলের মৃত্যুর খবর শুনেছি। এ খবরটি আমাকে কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুংয়ের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘কুতুবদিয়া অঞ্চল থেকে গভীর সাগরে মাছ ধরতে যাওয়া চারটি ট্রলার তীরে ফিরে আসেনি। সেগুলোতে মোট ৬৩ জন মাঝি-মাল্লা ছিল। মঙ্গলবার রাত থেকে এখন পর্যন্ত ওই নৌকাগুলোর সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়ে ওঠেনি।’

আজকের বাজার:এলকে/এলকে/৩১ মে ২০১৭