৭০০ গোলের দ্বারপ্রান্তে রোনালদো

লুক্সেমবার্গকে ৩-০ গোলে হারিয়ে ইউরো বাছাইপর্বে মূল্যবান তিন পয়েন্ট সংগ্রহ করেছে পর্তুগাল। এই ম্যাচে গোলের মাধ্যমে পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো পৌঁছে গেছেন আন্তর্জাতিক গোলের সেঞ্চুরির কাছাকাছি।

পর্তুগীজের জার্সি গায়ে ১৬১ ম্যাচে অভিজ্ঞ এই ফরোয়ার্ডের এটি ছিল ৯৪তম গোল। আর সব মিলিয়ে পেশাদার ক্যারিয়ারে এটি তার ৬৯৯তম গোল। ম্যাচের ৬৫ মিনিটে রোনাল্ডোর গোলে ব্যবধান দ্বিগুন করে পর্তুগাল। এর আগে ১৬ মিনিটে বার্নার্ডো সিলভার গোলে এগিয়ে গিয়েছিল বর্তমান চ্যাম্পিয়নরা।

স্প্যানিশ লিগ-কাপে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দ্বৈরথ এখন অতীত। তবে বিশ্ব ফুটবলে সেরা হওয়ার, পুরস্কার অর্জনের, আয় উপার্জনের কিংবা গোলের লড়াই এখনও তাদের মধ্যে চলমান। তেমনই এক লড়াইয়ে এবার ছোট ম্যাজিসিয়ানকে ছাড়িয়ে যাচ্ছেন সিআর সেভেন। মেসির আগেই ৭০০ গোলের ক্লাবে ঢুকছেন তিনি।

এরই মধ্যে ক্যারিয়ারে ৬০০ গোলের মাইলফলক টপকে গেছেন মেসি-রোনাল্ডো। এখন আর্জেন্টাইন জাদুকরের মোট গোল সংখ্যা ৬৭২ (নিজ দেশ ও ক্লাবের হয়ে)। আর পর্তুগিজ যুবরাজের ৬৯৯। গতকাল রাতে পর্তুগালের হয়ে লুক্সেমবার্গের বিপক্ষে দর্শনীয় চিপে গোল করে এখানে ওঠেন তিনি। তবে সাত শতকের মাইলফলক স্পর্শ করতে পারেননি।

তবে যে ফর্মে আছেন সেটা ছুঁতে বেশি সময় লাগবে না রোনাল্ডোর। পর্তুগালের হয়ে সবশেষ ৩ ম্যাচে ৬ গোল করেছেন তিনি। আগামী সোমবার ইউক্রেনের মুখোমুখি হবেন পর্তুগিজরা। ভক্তদের প্রত্যাশা, আসন্ন ম্যাচেই সেভেন হান্ড্রেডের ক্লাবে প্রবেশ করবেন তিনি।

এ কীর্তি গড়তে পারলে রোনাল্ডো ঢুকে যাবেন ফুটবলে সর্বোচ্চ গোলদাতাদের সংক্ষিপ্ত তালিকায়। পঞ্চম ফুটবলার হিসেবে ৭০০ গোল করার নজির গড়বেন তিনি।

ফুটবল ইতিহাসে সর্বোচ্চ গোল অস্ট্রেলিয়ার জোসেফ বিস্কানের। ৮০৫ গোল নিয়ে সবার উপরে আছেন তিনি। ৭৭৯ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ব্রাজিল কিংবদন্তি পেলে। তৃতীয় স্থানে আছেন তারই স্বদেশী রোমারিও। এ ব্রাজিলিয়ানের গোল সংখ্যা ৭৪৮। চতুর্থ স্থানে রয়েছেন হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাস। তার গোল সংখ্যা ৭০৯।

আজকের বাজার/লুৎফর রহমান