৭৮ জনের মৃত্যুর পর বন্ধ করা হচ্ছে চীনের ইন্ডাস্ট্রিয়াল পার্ক

গত মাসে এক ভয়াবহ বিষ্ফোরণে ৭৮ জনের মৃত্যু ও বিপুলসংখ্যক আহত হওয়ায় চীনের কেমিক্যাল ইন্ডাস্ট্রি পার্ক বন্ধ করে দেয়া হবে।
পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশের ইয়ানচেং নগরীতে এটি ছিল সাম্প্রতিককালের ভয়াবহতম বিষ্ফোরণ। এ বিষ্ফোরণে নিকটবর্তী ভবনগুলো সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যায়। কর্তৃপক্ষ বিপূল সংখ্যক বাসিন্দাদের স্থানান্তরিত করে।
শুক্রবার রাষ্ট্রীয় ব্রডকাস্টার সিসিটিভি’র খবরে বলা হয়, স্থানীয় সরকার বৃহস্পতিবার জিয়াংসুই কেমিক্যাল ইন্ডাস্ট্রি পার্কটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।
খবর এএফপি’র।

খবরে বলা হয়, জিয়াংসু প্রদেশে বেশ কিছু সংখ্যক উৎপাদকসহ কেমিক্যাল প্ল্যান্টসমূহ বন্ধ করা শুরু করেছে। ২০২০ সাল নাগাদ আনুমানিক অর্ধেক প্ল্যান্ট বন্ধ করা হবে।
স্থানীয় কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবারের বিষ্ফোরণে যে ১৮৭ জনকে আহতাবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাদের দুই জনের অবস্থা আশংকাজনক
জিয়াংসু তিয়ানজিয়াই কেমিক্যাল ফার্মের তিন কর্মচারীকে এই বিষ্ফোরণের সঙ্গে জড়িত থাকার দায়ে পুলিশ আটক করেছে।
ইয়ানচেং সরকারের অফিসিয়াল উইবো অ্যাকাউন্ট-এর এক বিবৃতিতে এ দুর্ঘটনার জন্য তাদেরকে বিশেষভাবে দায়ী বলে উল্লেখ করা হয়েছে।
১৯৫ জন কর্মচারী নিয়ে ২০০৭ সালে প্রতিষ্ঠিত কোম্পানীটিতে মূলত আনিসোলের মতো তীব্র দাহ্য রাসায়নিক দ্রব্যসহ বিভিন্ন রাসায়নিক দ্রব্যাদি উৎপাদন করা হতো।