৮০২ কোটি টাকার ওষুধ ক্রয় করবে সরকার

দেশের কমিউনিটি ক্লিনিকগুলোকে ১১৯ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে ২৭ প্রকার ওষুধ সরবরাহের ক্রয় প্রস্তাবসহ ৭টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। সম্প্রতি সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব ক্রয় প্রস্তাব অনুমোদন হয়।

বৈঠকে কমিটি সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। তিনি জানান, দেশের ১৩ হাজার ৫০০টি কমিউনিটি ক্লিনিকে ২৭ প্রকার ওষুধ ওষুধ সরবরাহের একটি ক্রয় প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে। কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশনাল প্ল্যানে ২০১৭-২০১৮ অর্থবছরে জিওবি (উন্নয়ন) খাতের আওতায় সরকারি প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এ ওষুধ ক্রয় করবে সরকার। এতে সরকারের ব্যয় হবে ১১৯ কোটি ৯১ লাখ টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে স্পেশাল সিকিউরিটি ফোর্স কর্তৃক ব্যবহারের লক্ষ্যে আনুষঙ্গিক যন্ত্রপাতিসহ ফ্রিকোয়েন্সি জ্যামার, ড্রোন শিল্ড এবং যানবাহন সংগ্রহের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে কমিটি।

এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক প্রস্তাবিত ‘এস্টাব্লিশিং ডিজিটাল কানেকটিভিটি (ইডিসি) বিষয়ক প্রকল্পের আওতায় জি টু জি ভিত্তিতে পণ্য, ভৌত কাজ এবং সেবা ক্রয়ের পদ্ধতি পরিবর্তনের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।
আজকের বাজার: সালি / ৩১ জানুয়ারি ২০১৮