আজ ঢাকায় আসছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি

তিন দিনের রাষ্ট্রীয় সফরে আজ ঢাকায় আসছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। কোরিয়ার প্রধানমন্ত্রীর এ সফরকে অর্থনীতি ও কূটনীতিক ভাবে অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর শনিবার বিকেল ৫টা ৪০ মিনিটে ঢাকার হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানাবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। সন্ধ্যায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে (ঢাকা) অবস্থানরত কোরিয়ান কমিউনিটির প্রতিনিধিদের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন লি।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী রোববার সকালে সাভারে মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধে যাবেন। এরপর তিনি সাভার ইপিজেডে ইয়াঙ্গুন হাইটেক সোয়েটার ওয়ার এবং ঢাকার মুগদায় অ্যাডভান্স নার্সিং এডুকেশন অ্যান্ড রিসার্চ পরিদর্শন করবেন।

একইদিন বিকেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী।

লি নাক-ইয়োনের এ সফরে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বিনিয়োগ ও বিনিময় বিষয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তির সম্ভাবনা রয়েছে। বিদ্যুৎ ও অবকাঠামো উন্নয়ন এবং প্রযুক্তি খাতেও দেশটি বাংলাদেশে মোটা অংকের বিনিয়োগ করতে পারে।

ঢাকার কূটনৈতিক মহলে গুঞ্জন রয়েছে, ২০২৩ সাল পর্যন্ত কোরিয়ার সঙ্গে সাংস্কৃতিক বিনিময়ের একটি চুক্তি করতে পারে বাংলাদেশ। এ সময়ে একাডেমিক বিনিময় চুক্তি, বেশ কয়েকটি ব্যবসায়িক খাতে বিনিয়োগ চুক্তি ও হিউম্যান পাওয়ার ডেভেলপমেন্ট বিষয়ে দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি বা সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা রয়েছে।

এদিকে, গত ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় রফতানি হয়েছে ২৫ কোটি ৪৮ লাখ ডলারের পণ্য। অন্যদিকে একই সময়ে আমদানি হয়েছে ১২৪ কোটি ৭ লাখ ডলারের পণ্য। দু’দেশের মধ্যে এ বিশাল বাণিজ্য ঘাটতি কমাতে এবার ফলপ্রসূ আলোচনা হতে পারে। এ বিষয়ে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া এরই মধ্যে ঐকমত্যে পৌঁছেছে।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে সফরসঙ্গী হিসেবে ১০০ জনের মতো ব্যবসায়ী বাংলাদেশে আসছেন। দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধিতে এসব ব্যবসায়ীরা কাজ করবে। এ ছাড়া এ সফরের মধ্য দিয়ে বাংলাদেশের বিদ্যুৎ, অবকাঠামো উন্নয়ন ও তৈরি পোশাক খাতে কোরীয় বিনিয়োগ বাড়বে।

শনিবার বিকেল পাঁচটা ৪০ মিনিটে ঢাকায় এসে পৌঁছাবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। এটিই তার প্রথম ঢাকা সফর। সফরে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া বাংলাদেশি ও কোরীয় ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন লি।

স্বাধীনতার পর ১৯৭৩ সালে দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়।

আজকের বাজার/এমএইচ