শুরুটা ঊর্ধমূখী হলেও দিনশেষে সূচক ও লেনদেনে পতন

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচকের ঊর্ধমূখী প্রবনতায় লেনদেন শুরু হয় দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে। কিছুক্ষন পর থেকেই সূচকের পতন লক্ষ্য করা যায়¦ দিনের বাকি সময় জুড়ে নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলে উভয় বাজারে। দিনশেষে মোট লেনদেনের পরিমান কমে গেছে পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের দর হারিয়েছে। দিনশেষে ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৩৭১ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৪০ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৮৮৮ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ৩৫২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৯৭ টির দর কমেছে ২১৪ টির আর অপরিবর্তিত রয়েছে ৪১ টির।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ছাড়িয়েছে ২৩ কোটি ৫৫ লাখ টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ১০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৮৪৫ পয়েন্টে। লেনদেন হওয়া ২৬২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমে ১৬২ টির দর বাড়ে ৭০ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ৩০ টির দর।

 

আজকের বাজার/মিথিলা