সাইবার নিরাপত্তায় ঢাকা-মস্কো জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ

বাংলাদেশ ও রাশিয়া সাইবার নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনে মতৈক্যে পৌঁছেছে। সম্প্রতি মস্কোতে রাশিয়ার যোগাযোগ ও মাস মিডিয়া মন্ত্রী নিকলাই নিকিফোরভের সঙ্গে আইসিটি বিভাগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

আইসিটি বিভাগের একটি সূত্র জানায়, বৈঠকে পলক বাংলাদেশে সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে রাশিয়ার সহায়তা কামনা করে বলেন, বাংলাদেশ গত ৯ বছরে আইসিটি সেক্টরে বিস্ময় সৃষ্টি করেছে। তিনি বলেন, ডিজিটাল কর্মকন্ডের ক্ষেত্র বেড়েছে। তবে পাশাপাশি সাইবার নিরাপত্তা ঝুকিও বেড়েছে। তিনি বলেন, আমরা রাশিয়ার মতো বন্ধুত্বপূর্ণ দেশগুলো থেকে সহায়তা নিয়ে এ ধরনের হুমকি মোকাবেলায় বিশ্বমানের সক্ষমতা অর্জন করতে চাই।

নিকোলাই সাইবার নিরাপত্তা সংক্রান্ত পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র বাড়াতে কার্যকর পদক্ষেপের বিষয়ে গুরুত্বারো পরেন। রাশিয়ার প্রেসিডেন্ট এ ধরনের সম্ভাব্য সাইবার হামলা রোধে আগাম তথ্য বিনিময়ের বিষয়ে সম্মত হন। তিনি বাংলাদেশে সাইবার রিাপত্তায় সেন্টার অব এক্সসিলেন্স স্থাপনে রাশিয়াকে সহায়তা করতেও সম্মত হন।

বাংলাদেশ ও রাশিয়া ই-গর্ভনেন্স কর্মকান্ডকে আরো অর্থবহ করার ওপর গুরুত্বারোপ করে বৈঠকে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।
অনুষ্ঠানে রাশিয়ায় বাংলাদেশের দূত ড. এসএম সাইফুল হক এবং সিলেট ইলেক্ট্রনিকস সিটির প্রকল্প পরিচালক ব্যারিস্টার মো. গোলাম সারওয়ার ভূইয়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

এমআর/