শোক দিবসের আলোচনায় বিএসইসিতে অর্থমন্ত্রী মুহিত

জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুর দেড়টায় সংস্থাটির নিজস্ব মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন সভায় সভাপত্বি করেন।

এসময় কমিশনার স্বপন কুমার বালা, খোন্দকার কামালুজ্জামান, কমিশনের নির্বাহী পরিচালকদয়সহ কর্মকর্তা কর্মচারি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, জাতির জনকের বিয়োগান্তক ঘটনা আমাদের জন্য খুব শোকাবহ ছিল। তার চলে যাওয়ার আগে মাত্র ৪ বছরের কম সময়ের মধ্যে যুদ্ধবিধ্বস্ত দেশকে যেভাবে এগিয়ে নিয়ে গেলেন তিনি; তা ছিল তার নেতৃত্বের এক বিষ্ময়কর গুণ।

গত ২ দশক ধরে দেশে যে অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে, তাতে আমরা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ সালের আগেই অর্জন করতে পারবো। জাতীয় শোক দিবসের শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে আমরা সফল হবোই।

সভা শেষে দোয়া মাহফিল পরিচালনা করেন পরিচালক শেখ মাহবুব উর রহমান। অনুষ্ঠান শেষে ১৫ই আগস্টের শহীদদের স্মৃতির স্মারক হিসেবে বৃক্ষ রোপন করেন প্রধান অতিথি।

[...]

বিস্তারিত...

কী অবস্থা সাসপেন্ড হওয়া কোম্পানিগুলোর

সাম্প্রতিক সময়ে ব্যাপক হারে বেড়েছে কয়েকটি কোম্পানির শেয়ারের দর। বাড়ার শুরু থেকেই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নজরে থাকলে শেষ পর্যন্ত ৩ কোম্পানিকে ট্রেড সাসপেন্ড করেছে। কোম্পানিগুলো হচ্ছে- মুন্নু জুট স্টাফলার্স, লিগাসি ফুটওয়ার এবং বিডি অটোকার্স। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯-এর সেকশন ৯ (৭) অনুসারে এই ট্রেড সাসপেন্ড করা হয়েছে। এ সেকশন অনুসারে প্রথম দফায় ৩০ দিন লেনদেন করেছে। তবে কমিশন চাইলে আরও ১৫ কার্যদিবসের জন্য লেনদেন সাসপেন্ড রাখতে পারবে।
মুন্নু জুট স্টাফলার্স:
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মুন্নু জুট স্টাফলার্সের শেয়ার দর বৃদ্ধি শুরু হয় চলতি বছরের ২৮ জানুয়ারি থেকে। এসময় কোম্পানির শেয়ারটির দর ছিল ৬৬৯ টাকা ৮০ পয়সায়। গত ৭ মাসে দর বেড়ে হয়েছে ৭ গুণ। তবে অস্বাভাবিক দরবৃদ্ধির ধারা শুরু হয় গত মার্চের শেষে। ওই সময় শেয়ারটি ৭৫০ টাকার নিচে কেনাবেচা হয়। গতকাল শেয়ারটি সর্বোচ্চ ৪ হাজার ৬৩৯ টাকা ৪০ পয়সায় কেনাবেচা হয়েছে।
কোম্পানির  রিজার্ভ রয়েছে ১ কোটি ৬৩ লাখ টাকা। শেয়ার সংখ্যা মাত্র ৪ লাখ ৬০ হাজার। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকের কাছে রয়েছে ৫৫.৯০ শতাংশ শেয়ার।
প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে রয়েছে ৪.০২ শতাংশ শেয়ার, বিদেশি বিনিয়োগকারীর কাছে রয়েছে দশমিক ০১ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪০.০৭ শতাংশ শেয়ার।
তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’১৮) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৩ পয়সা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২৩ পয়সা।
আর ৯ মাসে (জুলাই১৭ -মার্চ১৮) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯৫ পয়সা। গত হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল  ৬০ পয়সা।
৩১ মার্চ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪৮ টাকা ৩৯ পয়সা।
লিগাসি ফুটওয়ার:
গত ৮ মে কোম্পানির শেয়ারটির দর ছিল ৫৫ টাকা ৬০ পয়সা। এরপর বাড়তে থাকে শেয়ার দর কোনো মূল্য সংবেদনশীল তথ্য ছাড়া। গত ২৮ জুনের পর শুরু হয় অস্বাভাবিক দরবৃদ্ধি। গত সাড়ে ৩ মাসে প্রায় পাঁচগুণ হয়েছে শেয়ারটির দর। সম্প্রতি শেয়ারটির সর্বোচ্চ দর ওঠে প্রায় ২৮০ টাকা। গতকাল শেয়ারটি সর্বশেষ ২৬৩ টাকায় কেনাবেচা হয়েছে।
কোম্পানির  রিজার্ভ রয়েছে ৭ কোটি ৭৭ লাখ টাকা। শেয়ার সংখ্যা ১ কোটি ১৩ লাখ ৭৩ হাজার ৮৯৬টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকের কাছে রয়েছে ৩০ শতাংশ শেয়ার।
প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে রয়েছে ৬.১৬ শতাংশ শেয়ার, বিদেশি বিনিয়োগকারীর কাছে রয়েছে ৬ দশমিক ১২ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫৭.৭২ শতাংশ শেয়ার।
লিগাসি ফুটওয়ার তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’১৮) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৬ পয়সা। এর আগের বছর একই সময়ে লোকসান ছিল ৪ পয়সা।
আর ৯ মাসে (জুলাই১৭ –মার্চ,১৮) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৮ পয়সা। গত হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল  ৫ পয়সা।
৩১ মার্চ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে  ১৫ টাকা ৬৫ পয়সা।
বিডি অটোকার্স:
গত ২৮ মে শেয়ারটির দর ছিল ১০৯ টাকা ৩০ পয়সা। এরপর শুরু হয় অস্বাভাবিক দর বৃদ্ধি। গত ৫ জুলাই দর বেড়ে দাঁড়ায় ৪৫০ টাকায়।গতকাল শেয়ারটির সর্বশেষ লেনদেন হয় ৪৩৭ টাকায়।
কোম্পানির  রিজার্ভ লোকসান রয়েছে ২ কোটি ৭৯ লাখ টাকা। শেয়ার সংখ্যা ৩৮ লাখ ৬২ হাজার ৫১২টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকের কাছে রয়েছে ৩৮.২৫ শতাংশ শেয়ার।
প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে রয়েছে ৭.৪৬ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫৪.২৯ শতাংশ শেয়ার।
বিডি অটোকার্স তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’১৮) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪০ পয়সা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২২ পয়সা।
আর ৯ মাসে (জুলাই১৭ -মার্চ১৮) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৩ পয়সা। গত হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল  ৩৫ পয়সা।
৩১ মার্চ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে  ৩ টাকা ৬০ পয়সা।
[...]

বিস্তারিত...

জিয়া পরিবার বঙ্গবন্ধুর খুনিদের আশ্রয়দাতা : ইনু

জেনারেল জিয়াউর রহমান, তার স্ত্রী খালেদা জিয়া এবং তাদের সন্তান তারেক রহমান বঙ্গবন্ধু ও ৭১-এর খুনিদের আশ্রয়-প্রশ্রয়দাতা বলে অভিযোগ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যার প্রচেষ্টা, জঙ্গি, সন্ত্রাস ও মানুষ পোড়ানোর ঘটনাসহ দেশে যেসব দুস্কর্মের ঘটনা ঘটেছে সেসবের সাথে তারাই জড়িত। শনিবার (১৮ আগস্ট) কুষ্টিয়ার মিরপুর উপজেলা মিলনায়তনে শিক্ষকদের [...]

বিস্তারিত...

ম্যানিলা বিমানবন্দরের কার্যক্রম পুনরায় শুরু

ফিলিপাইনের বিমানবন্দর কর্তৃপক্ষ শনিবার ম্যানিলা আন্তর্জাতিক বিমানবন্দরের প্রধান রানওয়েটি ফের চালু করে দিয়েছে। রানওয়ে থেকে চীনের ক্ষতিগ্রস্ত বিমানটি সরিয়ে নেয়ার কয়েকঘণ্টা পর এর কার্যক্রম পুনরায় শুরু করা হল। বৃহস্পতিবার জিয়ামেন এয়ার এর একটি যাত্রীবাহী বিমান রানওয়ে থেকে ছিটকে গেলে এর ব্যাপক ক্ষতি হয়। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র। ফিলিপাইনে জিয়ামেন এয়ার বিমান কোম্পানির কান্ট্রি ম্যানেজার লিন [...]

বিস্তারিত...

মোবাইল কলরেট কমানোর দাবি

ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠন সিটিজেন রাইটস মুভমেন্ট (সিআরএম) মোবাইল ফোনে প্রতি সেকেন্ডে পালস রেখে কলরেট ১০ পয়সা মিনিট নির্ধারণ করার দাবি জানিয়েছে। শনিবার (১৮ আগস্ট) রাজধানীর ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানায়। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিআরটিসি) গত সোমবার মধ্যরাত থেকে সব মোবাইল ফোন অপারেটরদের জন্য [...]

বিস্তারিত...

কোন মিউচ্যুয়াল ফান্ডে লাভ বেশি!

বিশ্বের সবখানে মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগকে নিরাপদ বলে মনে করা হয়। প্রতিবেশী রাষ্ট্র ভারতে সাধারণ মানুষ মিউচ্যুয়াল ফান্ডে অনেক বেশি বিনিয়োগ করেন। তবে আমাদের দেশের প্রেক্ষাপট ভিন্ন। মিউচ্যুয়াল ফান্ডের ওপর এখনও বিনিয়োগকারীদের আস্থা আসেনি। তবে বিশ্লেষকরা মনে করেন, ইক্যুইটি শেয়ারের মতো মিউচ্যুয়াল ফান্ডে ক্লিয়ার ধারণা এবং ফান্ড ম্যানেজারদের স্বচ্ছতা বাড়লে এই খাতেও আস্থা আসবে।
মিউচ্যুয়াল ফান্ড কি?
কালেক্টিভ ইনভেস্টমেন্ট ফান্ড বা মিউচ্যুয়াল ফান্ড হচ্ছে এক ধরণের বিনিয়োগ, যা বিনিয়োগকারীদের কাছে ইউনিট বিক্রির মাধ্যমে অর্থ সংগ্রহ করে সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান শেয়ার, বন্ড, ঋণপত্র, এফডিআর ইত্যাদিতে বিনিয়োগ করে। এই একত্রিত বিনিয়োগকে বিনিয়োগযোগ্য দলিলে রূপান্তর করে। যা মিউচ্যুয়াল ফান্ডের পোর্টফোলিও নামে পরিচিত। প্রতিটি ইউনিটের বিনিয়োগকারী ওই ফান্ডের মালিকানার অংশ প্রাপ্য হয়, সেই অনুযায়ী আয়ও পেয়ে থাকে।
তবে আরও সহজভাবে বলতে গেলে ধরুন, আপনি পুঁজিবাজারে টাকা খাটাতে চান। অথচ কোন শেয়ারে কখন কত টাকা খাটাবেন, তা নিয়ে আপনার কোন ধারণা নেই। এক্ষেত্রে সোজা উপায় হল, মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করা। ক্ষুদ্র ক্ষুদ্র অনেক বিনিয়োগকারীর কাছ থেকে টাকা তুলে সেই টাকা দিয়ে যখন একসঙ্গে প্রচুর শেয়ার কেনা হয়, তাকে বলে মিউচ্যুয়াল ফান্ড স্কিম।
তাই মিউচ্যুয়াল ফান্ড কোনো কোম্পানির শেয়ার নয় এবং এর আয় নির্ভর করে অর্থ বাজার ও শেয়ারবাজারের ওঠানামার উপর। এ বিনিয়োগ থেকে প্রাপ্ত মুনাফা সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি তার খরচ বাদ দিয়ে উদ্যোক্তা ও সাধারণ বিনিয়োগকারীদের মাঝে লভ্যাংশ হিসেবে ভাগ করে দেয়।
মিউচ্যুয়াল ফান্ডের প্রকার:
প্রত্যেক তহবিলের একটি পূর্ব পরিকল্পিত বিনিয়োগের উদ্দেশ্য থাকে। যেমন আয়ের প্রত্যাশা, সম্পদের সুরক্ষা, ঝুঁকি ইত্যাদি। যার ওপর নির্ভর করে তহবিলের সম্পদ ব্যবস্থাপনা করা হয়। বিনিয়োগের এসব বিবেচনা করে সম্পদ ব্যবস্থাপক ৩ ধরনের তহবিল গঠন করে থাকে।
# ইক্যুইটি ফান্ড।
# ফিক্সড ইনকাম ফান্ড।
# ইনডেক্স ফান্ড।
মিউচ্যুয়াল ফান্ড মূলত ২ প্রকার। মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড এবং বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড।
মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড:
এ ফান্ডের নির্দিষ্ট মেয়াদ থাকে, প্রাথমিক গণ প্রস্তাবের মাধ্যমে ইস্যু করা হয়। মেয়াদ শেষে যা অবশিষ্ট থাকবে তা বিতরণ করে এর ফান্ড বিলুপ্ত হয়। তবে এই ফান্ডে যখন ইচ্ছা টাকা তোলা যাবে না। তালিকাভুক্ত মেয়াদি ফান্ড থেকে বিনিয়োগ প্রত্যাহার করতে হলে সেকেন্ডারি মার্কেটে ইউনিটের বাজার মূল্যই ভরসা। বাজার মূল্যের ভিত্তিতে বিনিয়োগকারীরা ইউনিটের লেনদেন করতে পারেন।
বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড:
বে-মেয়াদি ফান্ড স্বাধীনভাবে চাহিদার ওপর নতুন ইউনিট ইস্যু করতে পারে কিংবা ইউনিট পুনঃক্রয় করে কমিয়ে দিতে পারে। এই ধরণের মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন করা হয় নেট সম্পদ মূল্যের ওপর। এটা কখনও বিলুপ্তি হয় না।
 মেয়াদি বা ক্লোজ-এন্ড ফান্ডের কিছু বৈশিষ্ট্য:
১। এই ফান্ডে তহবিল খাটে নির্দিষ্ট মেয়াদের জন্য।বাংলাদেশে এই ধরণের ফান্ডগুলোর মেয়াদ সাধারণত ১০ বছরের হয়।
২। মেয়াদ পূর্ণ হলে ফান্ডের অবসায়ন ঘটানো হয়। তবে সেটা নির্ভর করে অধিকাংশ ইউনিটহোল্ডারদের সিদ্ধান্তের ওপর। এর মধ্যে হিসাব বছর শেষে ট্রাস্টি ইউনিটহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করে।
৩। সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডকে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত করে।
৪। পুঁজিবাজারের মাধ্যমেই ইউনিট লেনদেন করা যায়। এতে অনেক সময় এনএভি থেকে অনেক কম মূল্য লেনদেন হয় মার্কেটে। তাতে লোকসান হয় বিনিয়োগকারীদের।
৫। মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড মেয়াদ শেষে ওপেন এন্ড ফান্ডে রূপান্তরিত হয়। তবে সেটা নির্ভর করে অধিকাংশ ইউনিটহোল্ডারদের সিদ্ধান্তের ওপর।
 বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের বৈশিষ্ট্য:
১। এই ফান্ডে তহবিলের মেয়াদ নির্দিষ্ট থাকে না। ইউনিট সংখ্যারও কোনো নির্দিষ্টতা থাকে না।
২। বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড কোনো স্টক এক্সচেঞ্জে লেনদেন হয় না।
৩। বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের লিক্যইডেশন কম হয়ে থাকে। কার্যদিবস শেষে প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হিসাব করা হয়।তবে বাংলাদেশে সপ্তাহে একবার প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হিসাব করা হয়।
৪। এই ধরণের ফান্ডে ক্যাশ রিজার্ভের প্রয়োজন রয়েছে।
৫। বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড এনএভি অনুযায়ী বিক্রি করা যায়।
[...]

বিস্তারিত...

কফি আনানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। শনিবার (১৮ আগস্ট) এক শোকবার্তায় তিনি বলেন, কফি আনান বিশ্বে গণতন্ত্র এবং মানবাধিকার প্রতিষ্ঠায় যে অবদান রেখেছেন সে জন্য বিশ্ববাসী তাকে মনে রাখবে। কূটনীতিক বিশ্বের অন্যতম পরিচিত মুখ কফি আনান ৮০ বছর বয়সে স্বল্পকালীন অনির্দিষ্ট অসুস্থতার কারণে মারা গেছেন বলে শনিবার তার [...]

বিস্তারিত...

ঈদযাত্রার ট্রাফিক আপডেট জানাবে র‌্যাব

ভোগান্তিহীন ঈদযাত্রা নিশ্চিত করার জন্য শনিবার থেকে নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে ট্রাফিক আপডেট জানাবে র‌্যাব। শনিবার (১৮ আগস্ট) রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে বাহিনীর মহাপরিচালক বেনজীর আহমেদ এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, র‌্যাবের ফেসবুক পেজে প্রতি চার ঘণ্টা অন্তর পুরো দেশের সার্বিক ট্রাফিক পরিস্থিতির আপডেট দেয়া হবে। তিনি আরও বলেন, ফেসবুকে [...]

বিস্তারিত...

কফি আনানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

জাতিসংঘের সাবেক ও প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান মহাসচিব কফি আনানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১৮ আগস্ট) এক শোকবার্তায় তিনি কফি আনানের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। কূটনীতিক বিশ্বের অন্যতম পরিচিত মুখ কফি আনান ৮০ বছর বয়সে স্বল্পকালীন অনির্দিষ্ট অসুস্থতার কারণে মারা গেছেন [...]

বিস্তারিত...

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই

জাতিসংঘের সাবেক মহাসচিব নোবেল শান্তি পদকজয়ী কফি আনান আর নেই। শনিবার (১৮ আগস্ট) চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। আজ শনিবার কফি আনান ফাউন্ডেশন এক টুটটে তার মৃত্যুর ঘোষণা দিয়ে জানায়, স্বল্পকালীন অনির্দিষ্ট অসুস্থতার কারণে তিনি মারা গেছেন। কফি আনান বস্তুত তার পুরো পেশাগত জীবন জাতিসংঘে প্রশাসক হিসেবে কাটিয়েছেন। তিনি দুই [...]

বিস্তারিত...

‘মুক্তিযোদ্ধা কোটা রেখে সব কোটা বাতিল হচ্ছে’

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ছাড়া বাকি সব কোটা বাতিল হচ্ছে। শনিবার (১৮ আগস্ট) বিএমএ ভবনে আয়োজিত জাতীয় শোকদিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) উদ্যোগে এ সভার আয়োজন করা হয়। মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী কোটা আন্দোলনকারীদের কথা শুনেছেন। এক পর্যায়ে তিনি বলেছেন, কোটা থাকবে [...]

বিস্তারিত...

ড্রাগন সোয়েটারের ২৫% লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য  ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২০ শতাংশ বোনাস। আর ৫ শতাংশ নগদ লভ্যাংশ।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৫ পয়সা।এসময়ে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২১ টাকা ৯৫ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ নভেম্বর। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ সেপ্টেম্বর।

 

[...]

বিস্তারিত...

সামিট এলএনজি টার্মিনালের ২৫ শতাংশের মালিক মিতসুবিশি

বাংলাদেশি কোম্পানি সামিট এলএনজি টার্মিনালের ২৫ শতাংশের মালিক হচ্ছে জাপানি কোম্পানি মিতসুবিশি করপোরেশন। কোম্পানিটি ২৫ শতাংশ মালিকানায় বিনিয়োগে সম্মত হয়েছে এবং এফএসআরইউ টার্মিনাল বাস্তবায়নে সহযোগিতা করবে। ‘সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি’র বাকি ৭৫ শতাংশর মালিকানা সামিট করপোরেশনেরই থাকবে।

সামিট থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই প্রকল্পের অধীনে সামিট এলএনজি কক্সবাজার জেলার মহেশখালি দ্বীপের উপকূল থেকে ৬ কিলোমিটার দূরে সমুদ্রে একটি ভাসমান টার্মিনাল বা এফএসআরইউ স্থাপন করবে।

এই টার্মিনাল রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান পেট্রোবাংলার সরবরাহকৃত এলএনজি রিগ্যাসিফিকেশনের কাজ করবে। টার্মিনালের নির্মাণকাজ ২০১৭ সালের শেষার্ধে শুরু হয়েছে এবং ২০১৯ সালের মার্চে বাণিজ্যিক উৎপাদনে যাবে। টার্মিনালের পরিকল্পিত এলএনজি রিগ্যাসিফিকেশন লক্ষ্যমাত্রা প্রতি বছরে ৩.৫ মিলিয়ন টন (এমপিটিএ) ।

সম্প্রতি জাতীয় জ্বালানি নীতিমালায় এলএনজি আমদানির সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বাংলাদেশ ২০১৮ সালের মধ্যেই এলএনজি আমদানি শুরু করতে যাচ্ছে এবং ২০৩০ সাল নাগাদ আমদানির লক্ষ্যমাত্রা হবে প্রতি বছরে ১৭ মিলিয়ন টন (এমপিটিএ)।

এলএনজি টার্মিনাল যা এফএসআরইউ ব্যবহার করে, সেগুলো প্রচলিত অনশোর টার্মিনাল থেকে অপেক্ষাকৃত কম খরচে এবং দ্রুত সময়ে স্থাপন করা যায়। এই প্রকল্পের পাশাপাশি সামিট এবং মিতসুবিশি বাংলাদেশের এলএনজির ভ্যালু চেইনের এলএনজি সরবরাহ থেকে বিদ্যুৎ উৎপাদনে একত্রে কাজ করবে।

[...]

বিস্তারিত...

বিভিন্ন নদ-নদীর ৭০ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে

দেশের বিভিন্ন নদ-নদীর ৯৪টি পানি সমতল স্টেশনের পর্যবেক্ষণ অনুযায়ী ৭০টি পয়েন্টের পানি হ্রাস ও ১৮টি বৃদ্ধি পেয়েছে। শনিবার (১৮ আগস্ট) সকাল ৯ টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় ৯৪টি পানি সমতল স্টেশনের পর্যবেক্ষণ অনুযায়ী সব কয়টি প্রধান নদ-নদীর পানি বিপদ সীমার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া ৪টি পয়েন্টে পানি সমতল অপরিবর্তিত রয়েছে এবং ২টি পয়েন্টের কোন [...]

বিস্তারিত...

সপ্তাহজুড়ে ২১ প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারের তালিকাভুক্ত ২১ প্রতিষ্ঠান গত সপ্তাহে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রতিষ্ঠানগুলো ৩১ ডিসেম্বর, ২০১৭ এবং ৩০ জুন, ২০১৮ সমাপ্ত হিসাব বছরের লভ্যাংশ ঘোষণা করেছে।

অ্যাপেক্স ট্যানার লিমিটেড:

অ্যাপেক্স ট্যানারির পরিচালনা পর্ষদ ২০১৭-২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫৩ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৭২.২৪ টাকা।

রিলায়েন্স ওয়ান ফার্স্ট স্ক্রিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড:

ফান্ডটি ৩০ জুন, ২০১৮ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ইউনিট হোল্ডারদের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। আলোচ্য সময়ে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে।

এদিকে, বাজার মূল্যে ফান্ডটির প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৩.৮১ টাকা। আর ক্রয় মূল্যে ফান্ডটির প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১.৯৫ টাকা। ফান্ডটির রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ১২ সেপ্টেম্বর।

আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ড:

আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৬২ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১৩.৮৬ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১০.৭৩ টাকা।

আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচ্যুয়াল ফান্ড ওয়ান: স্কিম ওয়ান:

আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচ্যুয়াল ফান্ড ওয়ান : স্কিম ওয়ান ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য সাড়ে ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৬১ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১২.৩৫ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ৭.৯৯ টাকা।

প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড:

প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৭৫ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১২.২০ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ৮.৬২ টাকা।

ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড:

ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৫২ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১২.০৯ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ৮.৩৮ টাকা।

আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড:

আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৫৭ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৯৯ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ৭.৯৯ টাকা।

আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড ওয়ান:

আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ৯ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৯৬ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৯১ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ৯.৩৮ টাকা।

আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড:

আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৭৫ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৫৯ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ৯.৩৬ টাকা।

আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড:

আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য সাড়ে ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৬০ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১০.৯৭ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১০.১৭ টাকা।

পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড ওয়ান:

মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ৩ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ রি-ইনভেসএমন্ট ইউনিট (বোনাস) ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৩ সেপ্টেম্বর। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৯২ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৫১ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৩১ টাকা। ইউনিট প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিইউ) ১.০৯ টাকা।

পপুলার লাইফ মিউচ্যুয়াল ফান্ড:

মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ও ৫.৫০ শতাংশ রি-ইনভেসএমন্ট ইউনিট (বোনাস) ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৩ সেপ্টেম্বর। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৭৭ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৬৬ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৩১ টাকা। ইউনিট প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিইউ) ১.০৮ টাকা।

ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড:

মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ রি-ইনভেসএমন্ট ইউনিট (বোনাস) ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৩ সেপ্টেম্বর। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ৮৯ পয়সা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৩৬ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৪৯ টাকা। ইউনিট প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিইউ) ০.৮৭ টাকা।

এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড:

মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিটধারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ও ৮ শতাংশ রি-ইনভেসএমন্ট ইউনিট (বোনাস) ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৩ সেপ্টেম্বর। ফান্ডটির ইউনিট প্রতি আয় হয়েছে ১.০৪ টাকা। এছাড়া ক্রয় মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১১.৮৯ টাকা। আর বাজার মূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য হয়েছে ১২.০৪ টাকা। ইউনিট প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিইউ) ১.২০ টাকা।

আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড

আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ৭ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩ সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ৭৩ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১ টাকা ২৬ পয়সা আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৫৮ পয়সা।

এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড

এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ১১ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৯ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩ সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ১ টাকা ১১ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১ টাকা ৫৯ পয়সা আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৫৮ পয়সা।

ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড

ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৮ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩ সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ১ টাকা ০৮ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১ টাকা ৮১ পয়সা আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৬৩ পয়সা।

ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড

ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ৮ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩ সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ৮৪ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১ টাকা ৩৬ পয়সা  আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৬৯ পয়সা।

ফিক্সড বাংলাদেশ ইনকাম ফান্ড

ফিক্সড বাংলাদেশ ইনকাম ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ৯ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।  এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩  সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ৯১ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ১ পয়সা আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৫০ পয়সা।

ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড

ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ ক্যাশ ও ৮ শতাংশ রি-ইনভেস্টমেন্ট ইউনিট। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয় আগামী ১৩ সেপ্টেম্বর।

সমাপ্ত বছরে ইউনিট প্রতি আয় (ইপিইউ) ১ টাকা ৪ পয়সা এবং বাজার মূল্যের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১ টাকা ৪৪ পয়সা আর ক্রয় মূল্যের ভিত্তিতে এনএভি হয়েছে ১১ টাকা ৪৭ পয়সা।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স:

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার  ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯৭ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২০.০২ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.২৪ টাকা (নেগেটিভ)।

ঘোষিত ডিভিডেন্ড ও আর্থিক প্রতিবেদন অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ৩০ সেপ্টেম্বর, সকাল সাড়ে ১১টায় এমএইচ শমরিতা হাসপাতাল অ্যান্ড মেডিকেল কলেজ অডিটরিয়াম, ১১৭ তেজগাঁও-লাভ রোড, ঢাকাতে বার্ষিক সাধারণ সভা করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৩ সেপ্টেম্বর।

 

[...]

বিস্তারিত...

বিএনপি ভালো অবস্থানে নেই: এরশাদ

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, জাতীয় পার্টি নির্বাচনমুখী দল, নির্বাচনে আমার দল অংশ নেবে। বিএনপি আসবে কি আসবে না, তারাই ভালো জানে। এ ব্যাপারে আমি কিছু বলতে চাই না। শনিবার (১৮ আগস্ট) সকালে রংপুর সার্কিট হাউজে জাতীয় নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এরশাদ বলেন, বিএনপির অবস্থা ভালো নেই। বিএনপি [...]

বিস্তারিত...

বিএনপির দাবি মামা বাড়ির আবদার: কাদের

নির্বাচনের আগে সাংবিধানিক প্রক্রিয়া থেকে সরে আসার কোনো সুযোগ নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বিএনপির এ ধরণের দাবিকে মামা বাড়ির আবদার বলে মন্তব্য করেন। শনিবার (১৮ আগস্ট) দুপুরে জাতীয় জাদুঘর মিলনায়তনে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির উদ্যোগে ‘গুজব- সন্ত্রাস অপপ্রচার রুখে দাও [...]

বিস্তারিত...

ফিলিস্তিনীদের রক্ষায় জাতিসংঘ মহাসচিবের ৪ প্রস্তাব

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ইসরাইল অধিকৃত এলাকায় ফিলিস্তিনীদের রক্ষায় শুক্রবার চারটি প্রস্তাব পেশ করেছেন। তার প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে জাতিসংঘের অনুমোদনে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটির নিরস্ত্র পর্যবেক্ষণকারীর পাশাপাশি ওই এলাকায় সেনা অথবা পুলিশ বাহিনী মোতায়েন। গাজায় সাম্প্রতিক সময়ে সহিংসতা ব্যাপক বেড়ে যাওয়ার প্রেক্ষিতে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রতিবেদন আকারে প্রস্তাবনাটি পেশ করা হয়। খবর বার্তা সংস্থা এএফপি’র। গাজায় [...]

বিস্তারিত...

সারদা পুলিশ একাডেমিতে আগুন, ১২ লাখ টাকার ক্ষয়ক্ষতি

রাজশাহীর  চারঘাট উপজেলার সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনে লেগে শিক্ষাসনদ, প্রয়োজনীয় কাগজপত্রসহ প্রায় ১২ লাখ টাকার মালামাল পুড়ে গেছে। শনিবার (১৮ আগস্ট) সকাল পৌনে ৬টায় পুলিশ একাডেমির ৬তলা আউট সাইড ক্যাডেট ব্যারাকের নিচতলায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে চারঘাট ফায়ার সার্ভিসের একটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বৈদ্যুতিক সর্ট সার্কিট [...]

বিস্তারিত...

সাপ্তাহিক রিটার্নে দর কমেছে ১১ খাতে

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দর (রিটার্ন) কমেছে ১১ খাতে। অন্যদিকে দর বেড়েছে বাকী  ৯ খাতে। লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আলোচ্য সপ্তাহে সবচেয়ে বেশি দর কমেছে বস্ত্র খাতে। এই খাতে ৪ দশমিক ৬২ শতাংশ দর কমেছে। এরপরে কাগজ খাতে ১  দশমিক ৬২  শতাংশ দর কমেছে।

এছাড়া অন্য খাতগুলোর মধ্যে, সিমেন্ট খাতে দশমিক ৭৫ শতাংশ, প্রকৌশল খাতে দশমিক ৭৪ শতাংশ, খাদ্য খাতে ১.৫০ শতাংশ, জীবন বিমা খাতে ২.১৭ শতাংশ, আইটি খাতে ২.৪৮ শতাংশ, বিবিধ খাতে ৩.৮৫ শতাংশ, ওষুধ খাতে ১.০৭ শতাংশ, সেবা-আবাসন খাতে দশমিক ১৪ শতাংশ, ট্যানারি খাতে ১.৫৫ শতাংশ, বস্ত্র খাতে ৪.৬২ ও ভ্রমণ-অবকাশ খাতে ২.৬১ শতাংশ দর কমেছে।

এদিকে দর বেড়েছে ৯ খাতে। সবচেয়ে বেশি দর বেড়েছে কাগজ খাতে। এই খাতে ৬.৯৬ শতাংশ দর বেড়েছে।

অন্য খাতগুলোর মধ্যে ব্যাংক খাতে ৫.১১ শতাংশ, সাধারণ বিমা খাতে ৩.৪৪ শতাংশ, পাট খাতে ৩.০৩ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড খাতে দশমিক ২৮ শতাংশ, আর্থিক খাতে ৩.০৬ শতাংশ ও টেলিকমিউনিকেশন খাতে ৩.০১ শতাংশ দর বেড়েছে।

 

 

[...]

বিস্তারিত...

চট্টগ্রামে ৩০ হাজার ইয়াবাসহ এসআই আটক

চট্টগ্রাম ‘পুলিশ’ লেখা মোটরসাইকেলে করে ইয়াবা পাচারের সময় আবুল বাশার (৩০) নামে এক পুলিশ উপপরিদর্শককে আটক করেছে র‍্যাব। এসময় তার কাছ  থেকে ৩০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়েছে। শনিবার (১৮ আগস্ট) সকাল ৯টার দিকে চট্টগ্রামের মিরসরাইয়ের বারৈয়ারহাট এলাকা থেকে তাকে আটক করে র‌্যাব-৭। আটক আবুল বাশার কুমিল্লা জেলার দেবিদ্বার এলাকার আবদুল হামিদের ছেলে। [...]

বিস্তারিত...