ভ্যানগার্ড এএমএল গ্রোথ ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন

ভ্যানগার্ড এএমএল গ্রোথ ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের ৬৬০তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা ১০ কোটি টাকা। এরমধ্যে উদ্যোক্তাদের অংশ ১ কোটি টাকা। বাকি ৯ কোটি টাকা সকল বিনিয়োগকারীদের জন্য বরাদ্ধ রাখা হয়েছে। যা ইউনিট বিক্রয়ের মাধ্যমে উত্তোলন করা হবে। এক্ষেত্রে প্রতিটি ইউনিট মূল্য হবে ১০ টাকা।

ফান্ডটির উদ্যোক্তা ও সম্পদ ব্যবস্থাপক ভ্যানগার্ড অ্যাসেট ম্যানেজম্যান্ট। এর ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ।

[...]

বিস্তারিত...

কোম্পানির ৬০০ কোটি টাকার বন্ড অনুমোদন

শেয়ারবাজারে তালিকাভুক্ত দুই প্রতিষ্ঠানের ৬০০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বৃহস্পতিবার বিএসইসির ৬৬০তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

প্রতিষ্ঠান দুইটির মধ্যে ট্রাস্ট ব্যাংকের ৫০০ কোটি টাকার এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ১০০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ট্রাস্ট ব্যাংকের ৫০০ কোটি টাকার ফ্লোটিং রেট নন-কনভার্টেবল সাবঅর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে। যার মেয়াদ হবে ৭ বছর। এই বন্ডের বৈশিষ্ঠ্য হচ্ছে নন-কনভার্টেবল, ফুললি রিডেম্বল, ফ্লোটিং রেট, আনসিকিউরড, আনলিস্টেড সাবঅর্ডিনেটেড বন্ড। বন্ডটি ৭ বছরে পূর্ণ অবসায়ন হবে। যা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ইন্স্যুরেন্স, কোম্পানিসমূহ, ফান্ড এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন ট্রাস্ট ব্যাংক টায়ার-টু ক্যাপিটাল বেজ শক্তিশালী করবে। এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি ও ম্যানেডেটেড লিড অ্যারেঞ্জার হিসাবে যথাক্রমে সেনা কল্যান ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক কাজ করছে।

অপর প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্সের ১০০ কোটি টাকার ফ্লোটিং রেট নন-কনভার্টেবল ফুললি রিডেম্বল সাবঅর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে। যার মেয়াদ হবে ৫ বছর। এই বন্ডের বৈশিষ্ঠ্য হচ্ছে নন-কনভার্টেবল, ফুললি রিডেম্বল, ফ্লোটিং রেট, আনসিকিউরড, আনলিস্টেড সাবঅর্ডিনেটেড বন্ড। বন্ডটি ৫ বছরে পূর্ণ অবসায়ন হবে। যা বিভিন্ন আর্থিক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে আইপিডিসি ফাইন্যান্স টায়ার-টু ক্যাপিটাল বেজ শক্তিশালী করবে। এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি ও ম্যানেডেটেড লিড অ্যারেঞ্জার হিসাবে যথাক্রমে ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড এবং সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস কাজ করছে।

[...]

বিস্তারিত...

সাংবাদিক কল্যাণ ট্রাস্টে প্রধানমন্ত্রীর ২০ কোটি টাকা অনুদান

গণমাধ্যম ব্যক্তিদের প্রয়োজনের সময় সহযোগিতার জন্য বর্তমান সরকার গঠিত সাংবাদিক কল্যাণ ট্রাস্টে ২০ কোটি টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১১ অক্টোবর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এক অনুষ্ঠানে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মোল্লা জালালের হাতে চেক তুলে দেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য সচিব আবদুল [...]

বিস্তারিত...

ন্যাশনাল টি’র লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টি’র পরিচালনা পর্ষদ ২০১৭-১৮ অর্থবছরের ব্যবসায় শেয়ারহোল্ডারদের জন্য ২২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৬.০৮ টাকা। আর চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১৫৩.২৭ টাকায়।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডি‌সেম্বর অনুষ্ঠিত হবে। এলক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ১২ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

[...]

বিস্তারিত...

এনভয় টেক্সটাইলের লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজারে তালিকাভুক্ত এনভয় টেক্সটাইলের পরিচালনা পর্ষদ ২০১৭-১৮ অর্থবছরের ব্যবসায় শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ ও ২ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.০১ টাকা। আর চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ৩৮.০১ টাকায়।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ ডি‌সেম্বর অনুষ্ঠিত হবে। এলক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ১৪নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

আগের বছর কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৭ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।

[...]

বিস্তারিত...

জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের দল ঘোষণা, স্কোয়াডে নতুন মুখ ফজলে রাব্বি

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য বৃহস্পতিবার দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে নতুন মুখ বামহাতি ব্যাটসম্যান ফজলে মাহমুদ রাব্বি। অন্যদিকে ওয়ানডে দলে ফের ডাক পেয়েছেন পেস অলরাউন্ডার মোহাম্মাদ সাইফউদ্দিন। অন্যদিকে ইনজুরির কারণে ঘোষিত স্কোয়াডে নেই তামিম ইকবাল ও সাকিব আল হাসান। আগামী ২১ অক্টোবর ঢাকায় শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। [...]

বিস্তারিত...

শেষ হলো বিনিয়োগকারী সপ্তাহ

পর্দা নামলো ২০১৮ সালের বিশ্ব বি‌নি‌য়োগকারী সপ্তাহের। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর আগারগাও বাংলা‌দেশ সি‌কিউ‌রিটিজ অ্যান্ড এক্স‌চেঞ্জ ক‌মিশ‌নের (বিএসই‌সি) হ‌লরুমে এক অনু‌ষ্ঠানের মধ্য দিয়ে তা শেষ হ‌য়ে‌ছে। সমাপনী অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন বিএসই‌সির চেয়ারম্যান ড. এম খায়রুল হো‌সেন। এসময় বিএসইসির শীর্ষ কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন। ড. এম খায়রুল হো‌সেন ব‌লেন, বি‌নি‌য়োগ শিক্ষা শুধু এক‌টি সপ্তাহের বা [...]

বিস্তারিত...

শুরু হল ইন্টেরিয়র-এক্সটেরিয়র এবং লাইটিং পণ্যের দু’টি আর্ন্তজাতিক প্রদর্শণী

ক্রেতা ও উৎপাদকদের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে রাজধানী তৃতীয়বারের মতো শুরু হয়েছে ‘ইন্টেরিয়র-এক্সটেরিয়র ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৮’ এবং ‘বাংলাদেশ লাইটিং এক্সপো-২০১৮’ শীর্ষক আন্তর্জাতিক দুটি প্রদর্শণী। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বৃহস্পতিবার সকালে একই ছাদের নীচে আয়োজিত তিনদিনের প্রদর্শণী দু’টির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, টি কে গ্রুপের মার্কেটিংএর ডিরেক্টর মো. মোফাজ্জল হক; সুপার বোর্ডের সেলসের জিডিএম [...]

বিস্তারিত...

প্রাইমারি মার্কেট লাভজনক

পুঁজিবাজারে এখনো প্রাইমারি মার্কেট লাভজনক বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. স্বপন কুমার বালা। ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।
বৃহস্পতিবার রাজাধানীর একাত্তর হোটেলে সেমিনারটি আয়োজন করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ)। এতে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি নাসির উদ্দিন চৌধুরী। আর মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারন সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ।
স্বাপন কুমার বালা বলেন, প্রাইমারি মার্কেটে অবিশ্বাস্য ক্যাপিটাল গেইন করা যায়। যা একটি কোম্পানির লেনদেনের প্রথমদিনেই অর্জন সম্ভব হয়। এক্ষেত্রে সাধারনত ৩ মাস সময় লাগে। তবে এটাকে কমিয়ে আনার জন্য কমিশন কাজ করছে। তিনি বলেন, দেশে ৫৫-৬০টি মার্চেন্ট ব্যাংক বা ইস্যু ম্যানেজার থাকলেও হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে ইস্যু আনছে। প্রত্যেকটি মার্চেন্ট ব্যাংকের আইপিও’র জন্য ইস্যু জমা দেওয়া বাধ্যতামূলক হলেও অনেকে তাও করে না। এক্ষেত্রে অভিজ্ঞতার অভাবে ঘুরেফিরে কয়েকটি মার্চেন্ট ব্যাংক ইস্যু আনছে।
স্বপন কুমার বালা বলেন, উদ্যোক্তাদের উদ্দেশ্যের উপর কোম্পানির ভালো-মন্দ নির্ভর করে। তাই বিনিয়োগের আগে উদ্যোক্তাদের সর্ম্পক্যে জেনে নেওয়া উচিত। কারন উদ্যোক্তাদের অসৎ উদ্দেশ্যের কারনে একটি গ্রুপের সবচেয়ে ভালো কোম্পানিটিও বাজারে এসে খারাপ হয়ে যায়। আর দূর্বল কোম্পানিগুলো ভালো হয়ে যায়। ২০১০ সালে পুঁজিবাজারে ধ্বসের পেছনে প্রাইভেট প্লেসমেন্টের অরাজকতা অন্যতম কারন উল্লেখ করে তিনিবলেন, যদিও বিষয়টি নিয়ে তেমন আলোচনা হয়নি বা কেউ বলেনি। তবে ওইসময় প্লেসমেন্টে শেয়ার বিক্রয় নিয়ে নানা অরাজকতা হয়েছে। এমনও হয়েছে অনেকে টাকা দিয়ে পরে প্লেসমেন্টের শেয়ার পায়নি এবং যে পরিমাণ পাওয়ার কথা ছিল, তা পায়নি।
এক প্রশ্নের জবাবে বালা বলেন, বার্ষিক সাধারন সভায় (এজিএম) দাবি নিয়ে কথা বলা শেয়ারহোল্ডারের মৌলিক অধিকার। যদি এটা সম্ভব না হয়, তাহলে শেয়ারহোল্ডারদের আদায় করে নিতে হবে। তাও না পারলে কমিশনে অভিযোগ করতে হবে। এর আলোকে কমিশন ব্যবস্থা গ্রহণ করবে।
নাসির উদ্দিন চৌধুরী বলেন, দেশে প্রায় ৬০টি মার্চেন্ট ব্যাংক আছে। আর আরজেএসসিতে প্রায় আড়াই লাখ কোম্পানির রেজিষ্ট্রেশন নেওয়া আছে। কিন্তু তারপরেও বছরে মাত্র ১০-১২টি কোম্পানি বাজারে আসে। এক্ষেত্রে আবার ১টি কোম্পানির বাজারে আসতে ৩-৪ বছর সময় লাগে। তিনি বলেন, এবার বিশ্বে ৮৪টি দেশ ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উদযাপন করছে। যা বাংলাদেশেও করা হচ্ছে। এক্ষেত্রে মূল উদ্দেশ্য হচ্ছে বিনিয়োগকারীদেরকে শিক্ষিত ও সচেতন করা। যাতে তারা সঠিক বিনিয়োগ করতে পারে এবং ক্ষতিগ্রস্থ না হয়।
লোভ ও আতঙ্ক থেকে বিনিয়োগকারীদের দূরে থাকার পরামর্শ দিয়েছেন বিএমবিএ’র ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ। তাহলে পুঁজিবাজার থেকে মুনাফা অর্জন করা সম্ভব বলে মনে করেন তিনি।
[...]

বিস্তারিত...

এনভয় টেক্সটাইলের ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা

২০১৮ সালে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ও ২ শতাংশ স্টক ডিভিডেন্ট  (বোনাস)  দেয়ার সুপারিশ করেছে পরিচালনা পর্ষদ। বৃহস্পতিবার, ১১ অক্টোবর কোম্পানির কর্পোরেট অফিসে পরিচালনা পর্ষদের সভায় ২৩তম এজিএম ও রেকর্ড ডেট নির্ধারন করা হয়। এসময় শেয়ার হোল্ডারদের জন্য এই লভ্যাংশের সুপারিশ করা হয়। কোম্পানি সুত্রে জানা গেছে। ৩০ জুন ২০১৮ হিসাব বছরের জন্য এই [...]

বিস্তারিত...

মালয়েশিয়ায় মৃত্যুদন্ড বাতিল হচ্ছে

মালয়েশিয়া মৃত্যুদন্ড রদ করতে যাচ্ছে। দেশটির মন্ত্রীসভা এ বিষয়ে সম্মত হয়েছে। মানবাধিকার গ্রুপগুলো এ সিদ্ধান্তের প্রশংসা করেছে। বৃহস্পতিবার দেশটির যোগাযোগ ও মাল্টিমিডিয়া মন্ত্রী গোবিন্দ সিং দেও বলেন, ‘মন্ত্রীসভা মৃত্যুদন্ড বাতিলে সম্মত হয়েছে। খুব শিগগিরই আইন সংশোধন করা হবে।’ তথ্যসূত্র-বাসস। আজকের বাজার/এমএইচ [...]

বিস্তারিত...

খাদ্য সহায়তা না পেয়ে ইলিশ ধরা বন্ধ করছে না কুড়িগ্রামের জেলেরা

ইলিশ প্রজনন মৌসুমে মাছ ধরার সাথে সংশ্লিষ্ট কুড়িগ্রামের জেলেরা কোন খাদ্য সহায়তার আওতায় আসছেনা। জেলা মৎস্য অফিস থেকে মন্ত্রণালয়ে আবেদন করলেও সেখান থেকে কোন সাড়া মেলেনি বলে অফিস সুত্রে জানা গেছে। ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে কুড়িগ্রাম জেলাসহ দেশের ৩৭ জেলার সকল নদ-নদীতে ২২দিনের জন্য সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু কুড়িগ্রামের [...]

বিস্তারিত...

বরিশালে সড়কে প্রাণ গেল তিন জনের

বরিশালের গৌরনদীতে ঢাকা-বরিশাল মহাসড়কে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ১০ জন। বৃহস্পতিবার (১১ অক্টোবর) দুপুর ২টার দিকে গৌরনদী উপজেলার বাইচখোলায় এ দুর্ঘটনা ঘটে। নিহত তিনজনের মধ্যে লিটন রাঢ়ী (৪২) নামে একজনের পরিচয় পাওয়া গেছে। তিনি বরিশালের উজিরপুর উপজেলার বামরাইল এলাকার বাসিন্দা। গৌরনদী হাইওয়ে থানার ওসি শেখ আতিয়ার রহমান জানান, বিএমএফ পরিবহনের একটি [...]

বিস্তারিত...

ডিবিএ’তে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন ১৫জন পরিচালক

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (ডিবিএ) বিনা প্রতিদ্বন্দ্বিতায়১৫জন পরিচালক নির্বাচিত হয়েছেন। নির্ধারিত ১৫ পরিচালক পদের বিপরীতে ১৫জন সদস্য মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ায় তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ডিবিএ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ১৫ জন পরিচালক নির্বাচনের জন্য গত ২৯ আগস্ট ডিবিএ’র ৪৮তম বোর্ড সভায় তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়। নির্বাচন কমিশন ১৬ সেপ্টেম্বর নির্বাচনের সিডিউল ঘোষণা করেন। নির্বাচনী সিডিউল অনুযায়ী ৩ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় নির্ধারণ করেন।

নির্বাচিতরা হলেন-ডেল্টা ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা জিয়াদ রহমান, আইডিএলসি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো: সাইফুদ্দিন, রেমনস ইনভেস্টমেন্ট অ্যান্ড সিকিউরিটিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মো: মফিজুদ্দিন, কে-সিকিউরিটিজ অ্যান্ড কলসালটেন্টসের ব্যবস্থাপনা পরিচালক দিল আফরোজ কামাল, এরাইজ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মাসুদুল হক, এক্সপো ট্রেডার্সের ব্যবস্থাপনা পরিচালক ডা. ওসমান গনি চৌধুরী, এমিনেন্ট সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক উমর হালদার খান, রাসটি সিকিউরিটিজ কনসালটেন্টের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ রেদোয়ানুল ইসলাম, ঢাকা ব্যাংক সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী, আদিল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক দস্তগীর মো. আদিল, ইউনিক্যাপ সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ালি উল ইসলাম, এমডি শহিদুল্লাহ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরিফ আনোয়ার হোসেন, গ্লোবাল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক রিচার্ড ডি রোজারিও, শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো: শাকিল রিজভী এবং শ্যামল ইক্যুইটি ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক মো: শাজেদুল ইসলাম।

নির্বাচনে এম অ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মঞ্জুরউদ্দিন আহমেদ নির্বাচন কমিশনের চেয়ারম্যান এবং মাইকা সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এ মনিরুজ্জামান ও মুর্শেদ সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক দেওয়ান আজিজুর রহমানকে সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

[...]

বিস্তারিত...

সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কমে ৫.৪৩ শতাংশ

সেপ্টেম্বরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট-টু-পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৩ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৪৮ শতাংশ। একই সময়ে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪২ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৯৭ শতাংশ। তবে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৫ শতাংশে, যা তার আগের মাসে [...]

বিস্তারিত...

হেলিকপ্টার দুর্ঘটনা: প্রাণে বাঁচলেন ফরিদুর রেজা সাগরসহ ৬ জন

রাজশাহীতে হেলিকপ্টার দুর্ঘটনায় অল্পের জন্য রক্ষা পেলেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফরিদুর রেজা সাগরসহ ছয়জন। অন্যরা হলেন- সংগীতশিল্পী ফেরদৌস আরা, উপস্থাপিকা ফারজানা ব্রাউনিয়া, রফিকুল ইসলাম, তুফান আলী ও সুমন। বৃহস্পতিবার (১১ অক্টোবর) দুপুরে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ইমপ্রেস এভিয়েশনের হেলিকপ্টারটি দুর্ঘটনায় পতিত হয়। প্রাথমিকভাবে জানা গেছে, বৈরি আবহাওয়ায় ইঞ্জিনে ত্রুটির দেখা দেওয়ায় উপজেলার হেলিপ্যাডে এ [...]

বিস্তারিত...

‘ফরমায়েশি’ ও ‘রাজনৈতিক প্রতিহিংসামূলক’ রায়ের প্রতিবাদে জাহাঙ্গীরনগরে মানববন্ধন

২১শে অগাস্ট গ্রেনেড হামলা মামলায় তারেক রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দের বিরুদ্ধে ‘ফরমায়েশি ও রাজনৈতিক প্রতিহিংসামূলক রায়ের প্রতিবাদে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিএনপি পন্থী শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা। বৃহস্পতিবার (১১ অক্টোবর) বেলা সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের অমর একুশে ভাস্কর্যের পাদদেশে ‘জাতীয়তাবাদী শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ফোরামের’ ব্যানারে এ কর্মসূচি পালন করেন তারা। মানববন্ধনে সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক শামছুল আলম সেলিমের সঞ্চলনায় বিভিন্ন [...]

বিস্তারিত...

আইডিএলসি আর্নিংস কল ডেকেছে

আর্থিক খাতের কোম্পানি আইডিএলসি ফিন্যান্স লিমিটেড আর্থিক প্রতিবেদনের খুঁটিনাটি বিষয় শেয়ারহোল্ডারদের সামনে উপস্থাপন ও ব্যাখ্যা প্রদানের জন্য আর্নিংস কল ডেকেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পানিটির তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন জনসম্মুখে পর্যালোচনা করা হবে।

আইডিএলসি ৩০ সেপ্টেম্বর, ২০১৮ পর্যন্ত অর্থাৎ তৃতীয় প্রান্তিকের পর্ষদ সভা করবে আগামী ১৪ অক্টোবর। আর এর পরের দিন অর্থাৎ আগামী ১৫ অক্টোবর বিকেল ৫টায় কোম্পানির কর্পোরেট অফিস, গুলশান-১ এ কোম্পানির আর্থিক প্রতিবেদন উপস্থাপন করবে।

কোম্পানি ওইদিন তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদনের খুঁটিনাটি ব্যাখ্যা-বিশ্লেষণ করবে। এজন্য আগ্রহী স্টেকহোল্ডারদের উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ এখন পর্যন্ত প্রায় ৪-৫টি কোম্পানি আর্নিংস কল করে যাচ্ছে। এমজেএল বিডি, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিভিউশন, গ্রামীণফোন, ব্রাক ব্যাংক ও আইডিএলসি ফিন্যান্স লিমিটেড আর্নিংস কল আয়োজন করছে।

[...]

বিস্তারিত...

শ্রীলঙ্কায় ভারী বৃষ্টিতে ১২ জনের মৃত্যু, ক্ষতিগ্রস্ত ৬৯ হাজার

শ্রীলঙ্কায় গত সপ্তাহের শেষ দিন থেকে বয়ে যাওয়া ঝড়ো বাতাস ও ভারী বৃষ্টিপাতে ১২ জন প্রাণ হারিয়েছে ও ৬৯ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি) বৃহস্পতিবার একথা জানায়। ডিএমসি’র মুখপাত্র প্রদীপ কোদিপ্পিলি বলেন, বৃষ্টি কমে আসলেও ভূমিধসের আশঙ্কায় নিরাপদে আশ্রয় নেয়া মানুষদের বাড়ি না ফিরতে বলা হয়েছে। তিনি বলেন, নিম্ন এলাকার [...]

বিস্তারিত...

ট্রাস্ট ব্যাংকের পর্ষদ সভা ১৭ অক্টোবর

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ট্রাস্ট ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির সভা আগামী ১৭ অক্টোবর দুপুর ২টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে,  সভায় কোম্পানির ৩০ সেপ্টেম্বর, ২০১৮  সমাপ্ত সময়ের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

উল্লেখ্য, কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

 

[...]

বিস্তারিত...

পুঁজিবাজারে ধ্বসের পেছনে প্রাইভেট প্লেসমেন্টের অরাজকতা অন্যতম কারণ

২০১০ সালে পুঁজিবাজারে ধ্বসের পেছনে প্রাইভেট প্লেসমেন্টের অরাজকতা অন্যতম কারণ।যদিও বিষয়টি নিয়ে তেমন আলোচনা হয়নি বা কেউ বলেনি। তবে ওইসময় প্লেসমেন্টে শেয়ার বিক্রয় নিয়ে নানা অরাজকতা হয়েছে। এমনও হয়েছে অনেকে টাকা দিয়েও প্লেসমেন্টের শেয়ার পায়নি এবং যে পরিমাণ পাওয়ার কথা ছিল, তা পায়নি বলে মনে করেন স্বপন কুমার বালা। বৃহস্পতিবার (১১ অক্টোবর) রাজাধানীর একটি হোটেলে [...]

বিস্তারিত...