সৌর বিদ্যুৎ উৎপাদন ও ফ্যাক্টরির যায়গা বাড়াবে সুহৃদ ইন্ডাস্ট্রিজ

নতুন করে ৮ হাজার বর্গফুট কারখানা সম্প্রসারন ও ১০০ কিলো ওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন করবে সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানি সূত্রে এতথ্য জানা গেছে। শনিবার ১০ নভেম্বর, সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর ১২৭ তম বোর্ড সভায় এসব সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুসারে গাজীপুরের কোনাবাড়িস্থ কোম্পানির নিজস্ব ফ্যাক্টরি বিল্ডিং এর ৫ম তলায় আরো আট হাজার বর্গফুট সম্প্রসারিত করা হবে। [...]

বিস্তারিত...

সুহৃদ ইন্ডাস্ট্রিজের প্রথম প্রান্তিক প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর,১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ১৮ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৮ শেষে কোম্পানির শেয়ার প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১২ টাকা ২২ পয়সা। গত বছর একই সময়ে [...]

বিস্তারিত...

২৮ প্রতিষ্ঠান পেল আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড ২০১৭

দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ২৮ টি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারি অফ বাংলাদেশ আইসিএস বি। ২০১৭ সালে যেসব প্রতিষ্ঠান বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে তাদেরকে পুরস্কৃত করা হয়েছে। রাজধানীর রেডিসন ব্লু হোটেলে আজ এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবছর ১১ টি ক্যাটাগরিতে গোল্ড, সিলভার, ও ব্রোঞ্জ পদক হিসেবে [...]

বিস্তারিত...

এসডিজি বাস্তবায়নে সমন্বিতভাবে কাজ করতে হবে

সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) থেকে টেকসই উন্নয়ন লক্ষ্যের (এসডিজি) পরিসর অনেক বড়। বাংলাদেশ এমডিজি অর্জনে সাফল্য দেখিয়েছে। সবাই পরিকল্পিতভাবে কাজ করলে এসডিজি অর্জনও সম্ভব হবে।তবে এত বিশাল কাজ সম্পন্ন করতে হলে বেসরকারিখাত এবং রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় পর্যায় পর্যন্ত সমন্বিতভাবে কাজ করতে হবে। এক্ষেত্রে রাষ্ট্রকে সমন্বয়ের দায়িত্ব পালন করতে হবে। শনিবার রাজধানীর [...]

বিস্তারিত...

কেমন দিলো নয় কোম্পানি প্রান্তিক প্রতিবেদন

পুঁজিবাজারের তালিকাভূক্শত নয়টি কোম্নিপানি ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ শনিবার অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এই প্রতিবেদন অনুমোদন ও প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। নয়টি কোম্পানি হলো-এসআলম, বিএসআরএম স্টীল,বিএসআরএম লি:,পদ্মা অয়েল,শাহজিবাজার,লিগ্যাসি ফুটওয়্যার,নাহি অ্যালুমিনিয়াম,ইস্টার্ন লুব্রিকেন্টস,সামিট অ্যালায়েন্স পোর্ট
এসআলম: পুঁজিবাজারে তালিকাভুক্ত এসআলম কোল্ড রোল্ড স্টীল ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। জানা যায়, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার সমন্বিত প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪১ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৩৩ টাকা। এছাড়া কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯.৮২ টাকা, যা আগের বছর একই সময় ছিল ১৯.৮৮ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩.০৩ টাকা,যা আগের বছর একই সময় ছিল ০.৫৭ টাকা (ঋণাত্মক)।
বিএসআরএম স্টীল: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিএসআরএম স্টীলের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.০৬ টাকা।
এছাড়া কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৮.৮৩ টাকা, যা আগের বছর একই সময় ছিল ৩৭.৪৮ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৬.৮০ টাকা (ঋণাত্মক),যা আগের বছর একই সময় ছিল ৮.১২ টাকা (ঋণাত্মক)।
বিএসআরএম  লি: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিএসআরএম স্টীল রি-রোলিংমিলস লিমিটেডের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।
সূত্র মতে, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৭৩ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৭৭ টাকা। এছাড়া কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৬৫.৪৫ টাকা, যা আগের বছর একই সময় ছিল ৬৩.৭০ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২০.৩০ টাকা (ঋণাত্মক),যা আগের বছর একই সময় ছিল ৩৯.২৪ টাকা (ঋণাত্মক)।
পদ্মা অয়েল: পুঁজিবাজারে তালিকাভুক্ত পদ্মা অয়েল ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।
জানা যায়, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.০০ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৬.৩২ টাকা।এছাড়া কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৩৩.৭৮ টাকা, যা আগের বছর একই সময় ছিল ১২৬.৭৮ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৭.৯৪ টাকা (ঋণাত্মক),যা আগের বছর একই সময় ছিল ৬৩.৫৫ টাকা (ঋণাত্মক)।
শাহজিবাজার: পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ার (এসপিসিএল) ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।
জানা যায়, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩০ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.২০ টাকা।
এছাড়া কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৪.২৫ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২.৯৪ টাকা।
 লিগ্যাসি ফুটওয়্যার: পুঁজিবাজারে তালিকাভুক্ত লিগ্যাসি ফুটওয়্যার ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানিটির ইপিএস ১৫৪৫ শতাংশ বেড়েছে।
জানা যায়, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮১ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.১১ টাকা।
এছাড়া কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯.৩৮ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৩৭ টাকা (ঋণাত্মক)।
নাহি অ্যালুমিনিয়াম: পুঁজিবাজারে তালিকাভুক্ত নাহি অ্যালুমিনিয়াম ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। জানা যায়, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৬৬ টাকা।
এছাড়া কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৫.৭২ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৩৭ টাকা।
ইস্টার্ন লুব্রিকেন্টস: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন লুব্রিকেন্টস ব্লেন্ডার্স ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।
জানা যায়, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৫ টাকা। এর আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ১.৪৪ টাকা।
এছাড়া কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৭০.৯৬ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৬.৯১ টাকা।
সামিট অ্যালায়েন্স পোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত সামিট অ্যালায়েন্স পোর্ট ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।
জানা যায়, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৬ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.১১ টাকা।
এছাড়া কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৪ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.২২ টাকা।
[...]

বিস্তারিত...

চুয়াডাঙ্গা-০১ আসনের আ. লীগ মনোনয়ন ফরম তুললেন দিলীপ কুমার আগরওয়ালা

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চুয়াডাঙ্গা-০১ থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম পত্র সংগ্রহ করেছেন এফবিসিসিআই এর পরিচালক, ডায়মন্ড ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক জনাব দিলীপ কুমার আগরওয়ালা। চুয়াডাঙ্গার এই কৃতি সন্তান বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সহ-সভাপতি, শিল্প ও বাণিজ্য বিষয়ক কেন্দ্রীয় উপকমিটি, বাংলাদেশ আওয়ামী লীগ এর সম্মানিত সদস্য ও তারা দেবী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। [...]

বিস্তারিত...

নির্বাচনী সিদ্ধান্তে বৈঠকে বিএনপির শীর্ষ নেতারা

আসন্ন একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্যসহ দলটির শীর্ষ নেতারা। শনিবার (১০ নভেম্বর) বিকেল সোয়া ৫টায় রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। বৈঠকে উপস্থিত আছেন- বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট [...]

বিস্তারিত...

নাহির ইপিএস বেড়েছে ৪২%

পুঁজিবাজারে তালিকাভুক্ত নাহি অ্যালমোনিয়াম লিমিটেডের ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস বেড়েছে ৪২ দশমিক ৪২ শতাংশ।
আজ অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এই প্রতিবেদন অনুমোদন ও প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৬৬ টাকা। এ হিসেবে ইপিএস বেড়েছে ২৮ পয়সা বা ৪২ দশমিক ৪২ শতাংশ।
এছাড়া কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৫.৭২ টাকা।
[...]

বিস্তারিত...

আদাবরে দুজন নিহতের ঘটনায় ব্যবস্থা নেবে ইসি: স্বরাষ্ট্রমন্ত্রী

রাজধানীর আদাবরে আওয়ামী লীগের দুই পক্ষের সহিংসতায় পিকআপ ভ্যানের চাপায় দুজন নিহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি জানিয়েছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনী এখন নির্বাচন কমিশনের অধীনে। তাই আরিফ ও সুজন নামে দুই কিশোর নিহতের ঘটনায় নির্বাচন কমিশন (ইসি) যথাযথ ব্যবস্থা নেবে। শনিবার (১০ নভেম্বর) রাজধানীর মগবাজারে টিঅ্যান্ডটি কলোনি [...]

বিস্তারিত...

আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান দিবস ২০১৮ পালন আইসিএবির

‘আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান দিবস ২০১৮’ পালন করেছে দ্যা ইনস্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)। এ উপলক্ষ্যে শনিবার সকালে রাজধানীর হাতিরঝিল থেকে আইসিএবি একটি র‌্যালী বের করে সিএ ভবন কাওরান বাজারে এসে শেষ হয়। আইসিএবি’র সদস্য ছাডাও, সারা দেশ থেকে সরকারী ও বেসরকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং সিএ ফার্ম থেকে হিসাবশিক্ষাথীবৃন্দ র‌্যালীতে অংশগ্রহন করে। দিবসটি ১০ [...]

বিস্তারিত...

কুমিল্লার বক্সগঞ্জে এক্সিম ব্যাংকের ১১৯তম শাখা উদ্বোধন

মৎস্য ও কৃষি অর্থনীতিতে সমৃদ্ধ কুমিল্লার বক্সগঞ্জে আজ শনিবার এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড এর ১১৯তম শাখার শুভ উদ্বোধন করা হয়েছে। শনিবার ১০ নভেম্বর কুমিল্লার নাঙ্গলকোট, বক্সগঞ্জ শপিং সেন্টারে অবস্থিত শাখায় আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া। এসময় উপস্থিত ছিলেন [...]

বিস্তারিত...

প্রথম প্রান্তিকে এসপিসিএলের ইপিএস বেড়েছে

পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস বেড়েছে।
আজ অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এই প্রতিবেদন অনুমোদন ও প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩০ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.২০ টাকা।
এছাড়া কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৪.২৫ টাকা।
[...]

বিস্তারিত...

নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ: হার দিয়ে শুরু বাংলাদেশের

বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের পেসার দায়েন্দ্রা ডটিনের দাপটে মাত্র ৪৬ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ।৬০ রানে হার দিয়ে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর শুরু করল বাংলাদেশের নারী দল। ওয়েস্ট ইন্ডিজের গায়ানায় ওই ম্যাচ অনুষ্ঠিত হয়। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে জাহানারা-রুমানাদের বোলিংটা ছিল দুর্দান্ত।৫০ রানেই ওয়েস্ট ইন্ডিজের পাঁচ উইকেট নেই! খাদিজা, রুমানাদের স্পিনে দাঁড়াতেই পারছিল না ওয়েস্ট [...]

বিস্তারিত...

ছোটখাট ত্রুটির জন্য মনোনয়নপত্র বাতিল করা যাবে না

একাদশ জাতীয় নির্বাচনে কোনো প্রার্থীর মনোনয়নপত্রে ছোটখাট ভুল থাকলে তা বাতিল না করার জন্য রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার (১০ নভেম্বর) এ সংক্রান্ত নির্দেশ দিয়ে পরিপত্র জারি করেছে ইসি। পরিপত্রে আরো বলা হয়, যদি বাছাইয়ের সময় এমন ত্রুটি বিচ্যুতি নজরে আসে যা তাৎক্ষণিকভাবে সংশোধন সম্ভব, তা হলে মনোনয়নপত্র দাখিলকারীকে দিয়ে তা সংশোধন [...]

বিস্তারিত...

রিজভীর নেতৃত্বে শাহবাগে বিএনপির বিক্ষোভ

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে সাজা এবং তড়িঘড়ি করে তফসিল ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ মিছিলে করেছে বিএনপি। শনিবার (১০ নভেম্বর) দুপুরে রাজধানীর শাহবাগে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলে ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাক এবং ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহসম্পাদক [...]

বিস্তারিত...

সেনাবাহিনী দ্বারা ইভিএম পরিচালনার পরিকল্পনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সেনাবাহিনী দ্বারা পরিচালনা করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার (১০ নভেম্বর) রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন কমিশন ভবনে এক বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ কথা জানান। ইসি সচিব বলেন, ‘ জাতীয় নির্বাচনে যেসব কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে সেই কেন্দ্রগুলো সেনাবাহিনীর দ্বারা পরিচালনা করার আলোচনা [...]

বিস্তারিত...

বিএসআরএম স্টীলের প্রথম প্রান্তিক প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিএসআরএম স্টীল ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

আজ অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এই প্রতিবেদন অনুমোদন ও প্রকাশের সিদ্ধান্ত হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, জুলাই ‘১৮ থেকে সেপ্টেম্বর’১৮ পর্যন্ত তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৪ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.০৬ টাকা।

এছাড়া কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৮.৮৩ টাকা, যা আগের বছর একই সময় ছিল ৩৭.৪৮ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৬.৮০ টাকা (ঋণাত্মক),যা আগের বছর একই সময় ছিল ৮.১২ টাকা (ঋণাত্মক)।

[...]

বিস্তারিত...

শ্রীলঙ্কান প্রেসিডেন্টের সংসদ ভেঙে দিয়ে নির্বাচন আহ্বান

প্রধানমন্ত্রীকে অপসারণ করার ঘটনায় সৃষ্ট রাজনৈতিক সংকট গভীর হওয়া ঠেকাতে সংসদ ভেঙে দিয়ে আগামী ৫ জানুয়ারি নির্বাচন আহ্বান করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সই করা একটি সরকারি প্রজ্ঞাপনে জানানো হয়, শুক্রবার মাধ্যরাত থেকে সংসদ ভেঙে দেয়া কার্যকর হয়েছে। এতে আরও বলা হয়, আগামী ১৭ জানুয়ারি নতুন সংসদের কার্যক্রম শুরু হবে। গত ২৬ অক্টোবর থেকে [...]

বিস্তারিত...

পদ্মা অয়েলের ডিভিডেন্ড ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত পদ্মা অয়েল ২০১৭-২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আজ অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় এই সিদ্ধান্ত হয়েছে।

২০১৭-২০১৮ হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৪.১৮ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২০.৬৮ টাকা।

এছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২৬.৭৮ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩৬.৩৭ টাকা (ঋণাত্মক)।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১টায় চট্টগ্রামে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৯ ডিসেম্বর।

[...]

বিস্তারিত...

ঢাকা-পঞ্চগড় ট্রেন চলাচল শুরু

পঞ্চগড়-ঢাকা-পঞ্চগড় সরাসরি আন্তঃনগর ট্রেন সার্ভিস উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে পঞ্চগড় রেলস্টেশন চত্বরে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবুল কালাম আজাদ ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে আন্তঃনগর দ্রুতযান ট্রেনের শুভযাত্রার উদ্বোধন করেন। এটিই দেশের সর্বোচ্চ দূরত্বের ট্রেন সার্ভিস। ঢাকা থেকে যার দূরত্ব ৬৩৯ কিলোমিটার। এই ট্রেন চলাচলের মধ্য দিয়ে পঞ্চগড়ের মানুষের দীর্ঘদিনের দাবি পূর্ণ হলো। এসময় বাংলাদেশ [...]

বিস্তারিত...

দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে চার্টার্ড সেক্রেটারি পেশার দক্ষতা বাড়াতে হবে

দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে চার্টার্ড সেক্রেটারি পেশার দক্ষতা বাড়াতে হবে। আইসিএসবি ৭ম কনভোকেশনে সমার্তন বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এসব কথা বলেন। শনিবার রাজধানীর হোটেল রেডিসন ব্লু ওয়ার্টার গার্ডেনে বিকাল ৩ টায় অনুষ্ঠিত হয়। এসময় তিনি বলেন,চার্টার্ড সেক্রেটারিগন দেশের কোম্পানীগুলোতে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে দেশের অর্থনীতিকে আরও এগিয়ে নিয়ে যাবে। প্রতিযোগিতামুলক বিশ্বে সফলতার [...]

বিস্তারিত...