চার কোম্পানির প্রান্তিক প্রতিবেদন প্রকাশ

শেয়ারবাজারের তালিকাভুক্ত চারটি কোম্পনি প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানিগুলো হলো-আইটি কনসালটেন্টস,সামিট পাওয়ার, কেডিএস এক্সেসরিজ ও আরএন স্পিনিং।
আইটি কনসালটেন্টস: আইটি কনসালটেন্টস লিমিটেডের প্রথম প্রান্তিকে সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ১৯ পয়সা। গত সেপ্টেম্বর শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৪৪ পয়সা।
সামিট পাওয়ার: সামিট পাওয়ার লিমিটেড প্রথম প্রান্তিকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৪ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ১  টাকা ১ পয়সা। গত সেপ্টেম্বর শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৫ টাকা ৬৫ পয়সা।
কেডিএস এক্সেসরিজ: কেডিএস এক্সেসরিজ লিমিটেডের প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৬ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ৩৯ পয়সা। গত সেপ্টেম্বর শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫ টাকা ১৪ পয়সা।
আরএন স্পিনিং: আরএন স্পিনিং মিলস লিমিটেডের প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২১ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ২৬ পয়সা।
গত সেপ্টেম্বর শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৫৪ পয়সা।
[...]

বিস্তারিত...

মনোনয়ন যাচাই-বাছাই ২ ডিসেম্বর, প্রত্যাহার ৯ ডিসেম্বর

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ ডিসেম্বর এবং প্রত্যাহারের তারিখ ৯ ডিসেম্বর। নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে সোমবার এ নির্দেশনা দেওয়া হয়েছে। এর আগে সোমবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ভোটের নতুন তারিখ ৩০ ডিসেম্বর ঘোষণা [...]

বিস্তারিত...

প্রথম প্রান্তিক প্রকাশ করেছে সামিট পাওয়ার

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সামিট পাওয়ার লিমিটেড প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা যায়। আলোচ্য সময়ে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৪ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ১ টাকা ১ পয়সা। গত সেপ্টেম্বর শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৫ [...]

বিস্তারিত...

কেডিএস এক্সেসরিজের প্রথম প্রান্তিক প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত কেডিএস এক্সেসরিজ লিমিটেড প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা যায়। আলোচ্য সময়ে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৬ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ৩৯ পয়সা। গত সেপ্টেম্বর শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫ টাকা ১৪ পয়সা। [...]

বিস্তারিত...

দীর্ঘমেয়াদী অর্থের উৎস হতে পারে শক্তিশালী পুঁজিবাজার

একটি দেশের শক্তিশালী পুঁজিবাজারে ব্যবসা বাণিজ্য সম্প্রসারণে দীর্ঘমেয়াদী অর্থের উৎস হতে পারে বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। একই সঙ্গে বলেন,শেয়ার ব্যবসায় কোন বিনিয়োগকারীকে কেউ মুনাফা করিয়ে দেবে না। এছাড়া কারও ক্ষতি হলেও তা কেউ লাঘব করে দেবে না। এক্ষেত্রে সংশ্লিষ্ট বিনিয়োগকারীকেই তার পুঁজি সংরক্ষনের দায়িত্ব পালন করতে হবে। যার জন্য বিনিয়োগকারীদের জ্ঞানের বিকল্প নেই।
বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের জন্য বিএসইসি বিনিয়োগ শিক্ষা বিষয়ক একটি কর্মশালায় তিনি এ কথা বলেন। সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব কার্যালয়ে এই বিনিয়োগ শিক্ষা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালাটি যৌথভাবে আয়োজন করেছে বিএসইসি ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)। কর্মশালায় আরো উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার হেলাল উদ্দিন নিজামী, স্বপন কুমার বালা এফসিএমএ, খন্দকার কামালুজ্জামান, বিএসইসির ইডি ফারহাদ আহমেদ, মাহবুবুল আলম। এছাড়াও উপস্থিত ছিলেন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের সভাপতি হাসান ইমাম রুবেল, সেক্সেটারি মনির হোসেন, সাবেক সভাপতি জিয়াউর রহমানসহ বিভিন্ন টিভি চ্যানেল, প্রিন্টিং পত্রিকা ও অনলাইন পত্রিকার  সাংবাদিকবৃন্দ।এতে মূল পবন্ধ উপস্থাপন করেন বিএসইসির পরিচালক রেজাউল করিম।
খায়রুল হোসেন বলেন, বিনিয়োগ শিক্ষার মূল উদ্দেশ্য হল জ্ঞানভান্ডার তৈরী করা। যাতে বিনিয়োগকারীরা তাদের পুঁজির সংরক্ষন ও মুনাফা করতে পারে। যাতে বিনিয়োগকারীরা নিজেই শেয়ার বেচা-কেনার সিদ্ধান্ত নিতে পারে। তিনি বলেন, কমিশন ডিসক্লোজার ভিত্তিতে একটি কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেয়। এক্ষেত্রে ইস্যু ম্যানেজার ও নিরীক্ষক সংশ্লিষ্ট কোম্পানির বিষয়ে সব ঠিক আছে বলে জানানোর পরে কমিশনের কিছু করার থাকে না। কারন কমিশন সরেজমিনে ওই কোম্পানির আর্থিক হিসাবের সত্যতা যাছাই করতে পারে না। আর এমনটি করতে গেলে আইপিও অনুমোদনে ৩ বছর সময় লেগে যাবে। বর্তমানে প্রত্যেকটি কোম্পানির ওয়েবসাইটে প্রসপেক্টাস প্রকাশ করার বাধ্যবাধকতা রয়েছে বলে জানিয়েছেন খায়রুল হোসেন।
এক্ষেত্রে সাংবাদিকেরা ওই প্রসপেক্টাসে প্রদত্ত তথ্য নিয়ে রিপোর্ট করতে পারেন। এক্ষেত্রে কোন কোম্পানির প্রসপেক্টাসের সঙ্গে বাস্তবতার গরমিল পাওয়া গেলে, আইপিওতে আবেদনের আগ মুহূর্তেও তা বন্ধ করে দেওয়া হবে।
আইপিও অনুমোদন পাওয়া কোম্পানি কাছে চাদাঁ না পেয়ে একটি গ্রুপ আদালতে রিট করে বলে জানান বিএসইসি চেয়ারম্যান। এদেরকে প্রতিহত করার জন্য সাংবাদিকদের কাছে আহ্বান করেছেন তিনি। খায়রুল হোসেন বলেন, আইপিওতে সঠিক দর পায় না বলে দীর্ঘদিন ধরে উদ্যোক্তাদের অভিযোগ ছিল। যার আলোকে বুক বিল্ডিং পদ্ধতি চালু করা হয়েছে। এক্ষেত্রে যোগ্য বিনিয়োগকারীরা সংশ্লিষ্ট কোম্পানির তথ্য বিচার বিশ্লেষণ করে দর নির্ধারন করে। কিন্তু এরমধ্যেও কোম্পানি ও যোগ্য বিনিয়োগকারীরা যোগসাজোশ করতে শুরু করে। যা প্রতিরোধে যোগ্য বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশের পরিবর্তে সর্বোচ্চ ২ শতাংশ শেয়ারে দর প্রস্তাব করার সংশোধনী করা হয়েছে। এরপরেও যদি যোগ্য বিনিয়োগকারীরা কারসাজি করে, তাহলে কমিশনের অসহায়ত্ব প্রকাশ ছাড়া কিছুই করার থাকবে না। আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে কেউ কেউ শেয়ারবাজারে অস্থিতিশীলতা তৈরী করতে চাইতে পারে বলে মনে করেন বিএসইসি চেয়ারম্যান। যাতে বিএসইসি নিয়মিত সার্ভেলেন্সের মাধ্যমে নজড়দারি করছে। এক্ষেত্রে লেনদেনে কোন ধরনের অনিয়ম হচ্ছে কিনা খতিয়ে দেখা হচ্ছে।
ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল বলেছেন,বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারবাজারের রেগুলেটর হলেও সাংবাদিকেরা সুপার রেগুলেটর। সেই সাংবাদিকদের তথ্য প্রাপ্তিতে বাধা দিয়ে শেয়ারবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব না। তাই তথ্য সংগ্রহে সাংবাদিকদের বিএসইসিতে প্রবেশাধিকার বাড়ানোর দাবি জানিয়েছেন তিনি। তিনি বলেন, কর্মশালার মাধ্যমে সাংবাদিকদেরকে শিক্ষিত করে গড়ে তুললেই হবে না। তাদের তথ্যের প্রাপ্তিতে অধিকার নিশ্চিত করতে হবে। কারণ সাংবাদিকদের আকাঙ্খা তথ্য।
[...]

বিস্তারিত...

৪৫৭ রানে পিছিয়ে জিম্বাবুয়ে

মাহমুদুল্লাহ রিয়াদের ৩৬, মেহেদী হাসান মিরাজের অপরাজিত ৬৮, মুমিনুল হকের ১৬১ আর মুশফিকুর রহিমের অপরাজিত ২১৯ রানের ওপর ভর করে ৭ উইকেটে ৫২২ রানে দ্বিতীয় দিনে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ দল। মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বোলাদের মধ্যে কাইল জার্ভিস পাঁচটি উইকেট তুলে নেন। টেন্ডাই চাতারা ও ডোনাল্ড টিরিপানো তুলে নেন একটি করে উইকেট। [...]

বিস্তারিত...

প্রথম প্রান্তিক প্রকাশ করেছে আইটি কনসালটেন্টস

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইটি কনসালটেন্টস লিমিটেড প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা যায়। আলোচ্য সময়ে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ১৯ পয়সা। গত সেপ্টেম্বর শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৪৪ পয়সা। [...]

বিস্তারিত...

গেইনারের শীর্ষে এম.এল ডাইং

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার  ২৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর বেড়েছে। শেয়ার দর সবচেয়ে বেশি বেড়েছে এমএল ডাইংয়ের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, রবিবার কোম্পানিটির শেয়ার দর ছিল ৪১ টাকায়। সোমবার লেনদেন শেষে এর শেয়ার দর দাঁড়ায় ৪৫.১০ টাকায়। অর্থাৎ আজ এমএল ডাইংয়ের শেয়ার দর ৪.১০ টাকা বা ১০ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে কোম্পানিটি ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে আসে।

ডিএসইতে গেইনার তালিকার শীর্ষে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে সোনালী আঁশের ৮.৭৩ শতাংশ, স্টাইলক্রাফটের ৭.৫০ শতাংশ, লিবরা ইনফিউশনের ৬.২৪ শতাংশ, পেনিনসুলার ৫.৬৬ শতাংশ, মুন্নু জুট স্টাফলার্সের ৫ শতাংশ, পপুলার লাইফ ইন্স্যুরেন্সের ৪.০৮ শতাংশ, এমবি ফার্মার ৪ শতাংশ, সায়হাম কটনের ৩.৮১ শতাংশ এবং ফার্মা এইডসের শেয়ার দর ৩.৭৮ শতাংশ বেড়েছে।

[...]

বিস্তারিত...

প্রথম দিনেই কাট্টালি টেক্সটাইলে ১৪৬% মুনাফা

লেনদেনের শুরুর প্রথম দিনেই কাট্টালি টেক্সটাইল লিমিটেডের শেয়ার থেকে ১৪৬ শতাংশ মুনাফা পেয়েছেন বিনিয়োগকারীরা। ১০ টাকা দরের কোম্পানির শেয়ার দর আজ ২৪.৪০ টাকায় ক্লোজিং হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এ কোম্পানির শেয়ার লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষণে দেখা গেছে, লেনদেনের প্রথম দিন শেষে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) কাট্টালি টেক্সটালের শেয়ার দর ১৪.৬০ টাকা বা ১৪৬ শতাংশ বেড়েছে। কোম্পানির শেয়ার দর আজ ২৫ টাকায় ওপেন হলেও দিনশেষে কোম্পানিটির শেয়ার দর ২৪.৪০ টাকায় ক্লোজিং হয়। সারাদিন কোম্পানির শেয়ার দর ২২ টাকা থেকে ২৯.৯০ টাকা পর্যন্ত ওঠানামা করে। এদিন কোম্পানির ৮৩ লাখ ৯১ হাজার ৯৭৯টি শেয়ার মোট ১৪ হাজার ৮৪০ বার হাত বদল হয়। যার বাজার দর ২০ কোটি ৯৭ লাখ ৩৪ হাজার টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) কোম্পানির শেয়ার দর বেড়েছে ১৩.৯০ টাকা বা ১৩৯ শতাংশ। ১০ টাকা দরের কোম্পানির শেয়ার দর আজ ২০ টাকায় ওপেন হয়। সারাদিন কোম্পানির শেয়ার দর ২০ টাকা থেকে ২৬ টাকায় পর্যন্ত ওঠানামা করে। তবে দিন শেষে কোম্পানিটির শেয়ার দর ক্লোজিং হয় ২৩.০৯০ টাকায়। সিএসইতে প্রথমদিনে কোম্পানির ২৭ লাখ ৭৯ হাজার ৬৭১টি শেয়ার ৬ হাজার ৩৯২ বার হাতবদল হয়। যার বাজার দর ৬ কোটি ৭২ লাখ ৯৩ হাজার টাকা।

[...]

বিস্তারিত...

ব্যাপক পতনে লেনদেন শেষ

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এইদিন লেনদেনের শুরু থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৮ কোটি ৪২ লাখ ৮০ হাজার টাকা।

দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২০২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৫৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ২০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫১৮ কোটি ৪২ লাখ ৮০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫২৭৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২১৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৬৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫২৭ কোটি ৪৪ লাখ ১০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৯ কোটি ১ লাখ ৩০ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৭৩৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৫ কোটি ২৫ লাখ ৩৬ হাজার টাকা।

[...]

বিস্তারিত...

বিকেলে কূটনীতিকদের সঙ্গে বিএনপির বৈঠক

বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠকে বসছেন বিএনপির শীর্ষ নেতারা। সোমবার বিকেল ৪টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বিএনপির চেয়ারপারসনের প্রেস উইং কর্মকর্তা শায়রুল কবির খান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বিকেলে বৈঠক হবে। তবে এ বৈঠকে মিডিয়াকে আমন্ত্রণ জানানো হবে না। বৈঠকে বিভিন্ন দেশের কূটনীতিকদের উপস্থিত থাকার কথা রয়েছে। [...]

বিস্তারিত...

প্রথম প্রান্তিক প্রকাশ করবে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১৫ নভেম্বর বিকাল সাড়ে ৫টায় এ সভা অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সভায় গত ৩০ সেপ্টেম্বর সমাপ্ত সময়ের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। উল্লেখ্য, কোম্পানিটি ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। [...]

বিস্তারিত...

কাল স্পট মার্কেটে যাচ্ছে ২৫ কোম্পানি

মঙ্গলবার স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২৫ কোম্পানি। এগুলো হলো: বিকন ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সায়হাম টেক্সটাইল, মুন্নু জুট, এপেক্স ফুডস, প্যাসেফিক ডেনিমস, ভিএফএস থ্রেড ডাইং, রংপুর ফাউন্ড্রি, ন্যাশনাল পলিমার, এসিআই ফরমুলেশন, রেনেটা, একটিভ ফাইন, সাইফ পাওয়ার, এএফসি এগ্রো, এসিআই, নূরানী ডাইং, আইটিসি, মুন্নু সিরামিক, কাট্টলি টেক্সটাইল, বেঙ্গল উইনসোর, বসুন্ধরা পেপার, সাভার রিফ্র্যাক্টররিজ, বিচ হ্যাচারি এবং স্ট্যান্ডার্ড সিরামিক লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আগামী ১৫ নভেম্বর, বিকন ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সায়হাম টেক্সটাইল, মুন্নু জুট, এপেক্স ফুডস, প্যাসেফিক ডেনিমস, ভিএফএস থ্রেড ডাইং, রংপুর ফাউন্ড্রি, ন্যাশনাল পলিমার, এসিআই ফরমুলেশন, রেনেটা, একটিভ ফাইন, সাইফ পাওয়ার, এএফসি এগ্রো, এসিআই, নূরানী ডাইং, আইটিসি, মুন্নু সিরামিক, কাট্টলি টেক্সটাইল, বেঙ্গল উইনসোর এবং বসুন্ধরা পেপারের বার্ষিক সাধারণ সভা (এজিএম) সংক্রান্ত রেকর্ড ডেট। এর আগের দুই কার্যদিবস অর্থাৎ ১৩ ও ১৪ নভেম্বর স্পট মার্কেটে হবে এসব কোম্পানিগুলোর শেয়ার লেনদেন।

এ সময়ে ব্লক/অডলটে লেনদেন করা যাবে। আর রেকর্ড ডেটের কারণে আগামী ১৫ নভেম্বর, বৃহস্পতিবার লেনদেন স্থগিত রাখবে কোম্পানিগুলো।

অন্যদিকে, আগামী ২৭ নভেম্বর, সাভার রিফ্র্যাক্টররিজ, বিচ হ্যাচারি এবং স্ট্যান্ডার্ড সিরামিক লিমিটেডের বার্ষিক সাধারণ সভা (এজিএম) সংক্রান্ত রেকর্ড ডেট। এর আগের নয় কার্যদিবস অর্থাৎ ১৩ থেকে ২৬ নভেম্বর স্পট মার্কেটে হবে এ কোম্পানিগুলোর শেয়ার লেনদেন।

এ সময়ে ব্লক/অডলটে লেনদেন করা যাবে। আর রেকর্ড ডেটের কারণে আগামী ২৭ নভেম্বর, মঙ্গলবার লেনদেন স্থগিত রাখবে কোম্পানিগুলো।

[...]

বিস্তারিত...

পদ্মায় স্পিডবোটডুবি, স্বামী-স্ত্রীসহ ৩ লাশ উদ্ধার

মাদারীপুরের পদ্মায় স্পিডবোটডুবির ঘটনায় নিখোঁজ স্বামী-স্ত্রীসহ তিন যাত্রীর মরদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার (১২ নভেম্বর) সকালে নিখোঁজদের উদ্ধার করে শিবচর থানা পুলিশ। তারা হলেন- গোপালগঞ্জ জেলার মুকসুদপুর থানার প্রশন্নপুর গ্রামের আ. রহমান উকিলের ছেলে মেরাজুল ইসলাম রাজু (২২), তার স্ত্রী সাদিয়া আক্তার লিমা(১৮) ও পটুয়াখালী জেলার বাউফল উপজেলার আমিরাবাদ গ্রামের রুবেল গাজীর মেয়ে ফাতেমা আক্তার [...]

বিস্তারিত...

পদ্মা অয়েল নগদ লভ্যাংশ দেবে ১৩০%

পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড ৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরের জন্য ১৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৪ টাকা ১৮ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ১২৬ টাকা ৭৮ পয়সা। আগামী বছরের ১৬ ফেব্রুয়ারি চট্টগ্রামের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ ডিসেম্বর।

২০১৭ হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় পদ্মা অয়েল। সে বছর কোম্পানিটির ইপিএস হয় ২০ টাকা ৬৮ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ১৯ টাকা ৭ পয়সা। ৩০ জুন ২০১৭ কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১০৩ টাকা ৬০ পয়সায়।

২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় পদ্মা অয়েল। ২০১৫ হিসাব বছরেও ১০০ শতাংশ নগদ লভ্যাংশ পান কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

এদিকে প্রথম প্রান্তিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয় ৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৬ টাকা ৩২ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৩৩ টাকা ৭৮ পয়সায়।

ডিএসইতে গতকাল শেয়ারটির সর্বশেষ দর ৪ দশমিক ১১ শতাংশ বা ১০ টাকা ৩০ পয়সা কমে দাঁড়ায় ২৪০ টাকা ২০ পয়সায়। দিনভর দর ২৩৬ টাকা ৯০ পয়সা থেকে ২৫৪ টাকার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ২৪১ টাকা ৩০ পয়সা, আগের কার্যদিবসে যা ছিল ২৫০ টাকা ৫০ পয়সা। এদিন ৫১২ বারে কোম্পানিটির মোট ৬০ হাজার ৪৪৫টি শেয়ারের লেনদেন হয়। গত এক বছরে এ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ২৫৯ টাকা ও সর্বনিম্ন ২১৩ টাকা ৫০ পয়সা।

১৯৭৬ সালে তালিকাভুক্ত পদ্মা অয়েলের অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৯৮ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভ ৯১৯ কোটি ৪৫ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের শূন্য দশমিক শূন্য ১ শতাংশ উদ্যোক্তা-পরিচালক,  ৫০ দশমিক ৩৫ শতাংশ বাংলাদেশ সরকারের হাতে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩৪ দশমিক ১৬, বিদেশী বিনিয়োগকারী ২ দশমিক ২৪ শতাংশ এবং বাকি ১৩ দশমিক ২৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১১ দশমিক ৬৭, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৯ দশমিক ৭৮।

 

[...]

বিস্তারিত...

নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা, ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর

একাদশ জাতীয় নির্বাচনের তারিখ এক সপ্তাহ পিছিয়ে ৩০ ডিসেম্বর নির্ধারণ করে পুনরায় তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ভোটের নতুন তারিখ ঘোষণা করেন। তিনি জানান, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। এছাড়াও [...]

বিস্তারিত...

সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন। এইদিন লেনদেনের শুরু থেকেই সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। সোমবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময়ে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২০৫ কোটি টাকা।

দেখা যায়, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২৬৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২১১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৬২ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, দর কমেছে ১৫৫টির এবং দর পরিবর্তীত রয়েছে ৫৩টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২০৫ কোটি ৯৭ লাখ ৭২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ৫২৮৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ১২১৬ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ১৮৬৪ পয়েন্টে। ওই সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২২১ কোটি ৫৫ লাখ ১৫ হাজার টাকা।

অন্যদিকে, বেলা ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৭৭০ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪১টির, দর কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৭ কোটি ৭৫ লাখ ৮৬ হাজার টাকা।

[...]

বিস্তারিত...

৩ কোম্পানির পর্ষদ সভার তারিখ পরিবর্তন

পরিচালনা পর্ষদ সভার তারিখ পরিবর্তন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানি। এগুলো হলো: এমজেএল বিডি, দুলামিয়া কটন এবং কে অ্যান্ড কিউ লিমিটেড। পরিবর্তীত তারিখ অনুযায়ী আগামী ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে এসব কোম্পানির বোর্ড সভা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, এমজেএল বিডি, দুলামিয়া কটন এবং কে অ্যান্ড কিউ লিমিটেডের বোর্ড সভা ১৪ নভেম্বর বিকেলে অনুষ্ঠিত হবে। এর আগে এসব কোম্পানির বোর্ড সভা ১২ নভেম্বর, বিকেলে অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণবশত এ সভার তারিখ পরিবর্তন করা হয়েছে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে। কোম্পানিগুলোর সভায় কোম্পানিটি ৩০ সেপ্টেম্বর, ২০১৮ পর্যন্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য প্রকাশ করা হবে বলে জানা গেছে।

[...]

বিস্তারিত...

যুক্তরাষ্ট্রে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩১, নিখোঁজ ২০০

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩১-এ পৌঁছেছে এবং ২০০ মানুষ এখনও নিখোঁজ রয়েছে। খবর বিবিসি। এই বিপর্যয়ের আগে লস এঞ্জেলসের গ্রিফিথ পার্ক বিপর্যয়ে ৩১ জন মানুষ মারা যায়। তাই এই বিপর্যয়কে গ্রিফিথ পার্কের বিপর্যয়ের সাথে তুলনা করা হচ্ছে। গ্রিফিথ পার্ক বিপর্যয়ের ঘটনা ঘটে ১৯৩৩ সালে। বিবিসি জানায়, এই দাবানলে পর্যন্ত অঙ্গরাজ্যটির ২ লাখ [...]

বিস্তারিত...

৩ আসনে মনোনয়ন ফরম নিলেন খালেদা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে তিন আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সোমবার (১২ নভেম্বর) সকালে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। সকাল ১০টা ৪৮ মিনিটে ফেনী-১ আসন থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় তার সঙ্গে ছিলেন [...]

বিস্তারিত...

এমজেএল বিডির পর্ষদ সভার তারিখ পরিবর্তন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এমজেএল বাংলাদেশ (বিডি) লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ পরিবর্তন করেছে। আগামী ১৪ নভেম্বর সন্ধ্যা ৬ টায় এ সভা অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে কোম্পানিটি আজ পর্ষদ সভা করার ঘোষণা দিয়েছিল। সভায় গত ৩০ সেপ্টেম্বর সমাপ্ত সময়ের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। উল্লেখ্য, কোম্পানিটি ২০১১ সালে পুঁজিবাজারে [...]

বিস্তারিত...