আমাদের ব্যবসায় চ্যালেঞ্জ এবং সমস্যা আছে বলেই অপরচ্যুনিটিও বেশি

‘মালদ্বীপ, একটা সঠিক উদাহরণ হতে পারে। অবাক হতে হয় যে, তাদের শহরে একটা গাড়ি যদি রাস্তায় চলে, তাহলে আরেকটা গাড়ি পাস করার উপায় নেই। প্রতিটি দ্বীপে তারা সী ট্রাকে করে যাতায়াত করে। তাদের বেশিরভাগ যোগাযোগও এই সী ট্রাকের মাধ্যমে এবং অতি অল্প খরচে। আমি চিন্তা করলাম, এই সী ট্রাক যদি আমাদের দেশের বিভিন্ন স্থানে চলে তাহলে তো অনেক সুবিধা। ঢাকা থেকে চাঁদপুর, সেখান থেকে বরিশাল, তারপর পটুয়াখালী, এভাবে। এটা কিন্ত আমরা চাইলেই করতে পারি। আমি মনে করি, দেশে যারা এর সাথে সংশ্লিষ্ট, তারা এই ব্যবস্থা চালু করতে পারেন। আমি নিশ্চিত যে, এমন পরিকল্পনা যদি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আসে, উনি অবশ্যই এর একটা ব্যবস্থা নিবেন’। আজকের বাজার ও আজকের বাজার টেলিভিশন এবি টিভির সঙ্গে কথপোকথনে বাংলাদেশের জন্য এমন সব সুযোগ ও সম্ভাবনার কথা বলেছেন, ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মোঃ সবুর খান। তাঁর সঙ্গে কথামালার সারাংশ তাঁরই ভাষায় প্রকাশ করা হলো।

ব্যবসা-বাণিজ্যের বর্তমান চ্যালেঞ্জ:বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যে চ্যালেঞ্জ অনেক বেশি। আর চ্যালেঞ্জ বেশি বলেই ব্যবসায় সুযোগও বেশি। আমাদের দেশ জনসম্পদে সমৃদ্ধ। বর্তমানে আমাদের জনসংখ্যা ১৭ কোটি । সম্পদ সীমিত। আবার এর মধ্যেই সুযোগ অনেক বেশি। আমাদের জমি উর্বর। দেশের মানুষ অনেক পরিশ্রমী। আবেগ তাড়িত। অন্যান্য দেশে কাজে সময় দেওয়ার আগে চিন্তা করে আমার রিটার্ন কী? লাভ ছাড়া কেউ কোনো কাজ করে না। কিন্তু আমাদের দেশে এই অবস্থাটা নেই। এখানে আগে আবেগকে মূল্য দেওয়া হয়। এটাকে আমি যদি সুযোগ হিসেবে নিই, তাহলে আমার মনে হয়, যে সমস্যাগুলো আছে সেগুলো মানিয়ে নেওয়া যাবে। সাধারণভাবে বলতে গেলে, আমাদের মূল সমস্যা হচ্ছে নেতৃত্ব। আমাদের দেশে এখন যারা নেতৃত্ব দিচ্ছেন, তাদের বড় একটা অংশ রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত। প্রধানমন্ত্রী প্রতিনিয়ত কাজ ভাগ করে দিচ্ছেন অন্যান্য নেতাদের মধ্যে। তার পরও ঠিকমত কাজ হচ্ছে না। অর্থাৎ ওই নেতৃত্বের মধ্যে সমস্যা আছে। নেতারা সবসময় প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে থাকছেন। আমাদের দেশের বড় একটা সমস্যা রাস্তার করুণ দশা। এর জন্য কাকে দায়ী করব? একনেকের বৈঠকে প্রতিনিয়ত নানা ধরনের প্রকল্পের অনুমোদন দেওয়া হচ্ছে। আমলারা যেভাবে পরিকল্পনা করে দিচ্ছেন, প্রধানমন্ত্রী সেভাবেই অনুমোদন দিচ্ছেন। এমপি, মন্ত্রীরাও সেগুলো যথাযথ ভাগ করে দিচ্ছেন। তারপরও রাস্তা ঠিক হচ্ছে না। এখানে মূল সমস্যা হচ্ছে, ডিস্ট্রিবিউশন লেভেলে। যাদের মধ্যে কাজ ভাগ করে দেওয়া হচ্ছে, তাদের কাছে এসে কাজে সমস্যার সৃষ্টি হচ্ছে।

সম্প্রতি গণমাধ্যমের খবরে জানতে পারলাম, এয়ারপোর্টের রোডে বড় গর্ত। যে কোনো সময়, যে কোনো গাড়ি উল্টে যেতে পারে। একটা আন্তর্জাতিক এয়ারপোর্টের রাস্তায় যদি এই অবস্থা হয়, তাহলে একজন বিদেশি আমাদের দেশে পা ফেলেই রাস্তাঘাটের খারাপ অবস্থার মুখে পড়ছে। এইখানে আবারও বলতে হয়, সমস্যা আছে বলেই সুযোগও আছে। সুযোগ বলতে আমি বলতে চাচ্ছি, যারা ব্যবসা-বাণিজ্যে আছেন তারা সরকারের কাছে বলতে পারছেন। নীতিনির্ধারকদের বলা যাচ্ছে, যে ঠিকাদারের মাধ্যমে কাজটি করার কথা, তারা কাজটি ঠিকভাবে করেনি। ইতোমধ্যে প্রধানমন্ত্রী কিন্তু দুর্নীতি বন্ধ করতে রাস্তাগুলো ঢালাই করে তৈরির সিদ্ধান্ত দিয়েছেন। এতে দীর্ঘ সময়ের জন্য দুর্নিিত বন্ধ হবে বলে ধারণা করা হচ্ছে। দেখা যাচ্ছে, সমস্যা থেকেই কিন্তু সম্ভাবনা তৈরি হচ্ছে।

ঢাকার ট্র্যাফিক জ্যাম : সমাধানের পথও আছে
বর্তমানে ঢাকা শহরে ব্যাপক ট্রাফিক জ্যাম হচ্ছে। এ থেকেও বেরিয়ে আসার রাস্তা অবশ্যই আছে। এখন বড় সমস্যা হচ্ছে, যারা মধ্যম সারিতে আছে তাদের মধ্যে সমন্বয়হীনতা। পরিকল্পনাবিদরা যদি এলাকাভিত্তিক উদ্যোগ নিয়ে সমন্বয়ের মাধ্যমে, একেকটি করে কাজ হাতে নেয়, তবে সমস্যার সমাধান অনেক সহজ হয়ে যাবে। ধরি, ফ্লাইওভার, ফুট ওভারব্রিজ বা ক্রস সেকশন তৈরি করা যায় এবং এর যদি আলাদা আলাদা স্পন্সর থাকে তবে সহজেই জ্যাম কমে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। অর্থাৎ শুধু সরকারি উদ্যোগ নয়, সমন্বয়ের মাধ্যমে ব্যক্তি উদ্যোগেও অনেক সমস্যার সমাধান করা সম্ভব। আমাদের দেশে দুর্নীতি যেমন বেশি, সমস্যা বেশি আবার একইভাবে সুযোগও বেশি। এখন সমস্যা সমাধানে উদ্যোগী হতে হবে। ইচ্ছে করেই ব্যক্তি উদ্যোগে এগিয়ে আসেন না অনেকে। আবার অনেকে ইচ্ছে থাকার পরও আসতে পারেন না। কারণ তিনি জানেন, তাকে এসব কাজের জন্য কেউ বাহবা দিবে না। ফলে সমস্যাও তেমনভাবে সমাধান হচ্ছে না।

ফ্লাইওভার : মৌচাক বনাম যাত্রাবাড়ি
আমরা যদি মগবাজার, মৌচাক ফ্লাইওভারের কথা বলি, একের পর এক সমস্যা লেগেই আছে। কোনোভাবেই কাজ শেষ হচ্ছে না। কিন্তু যাত্রাবাড়ী ফ্লাইওভারের বেলায় আমরা ভিন্ন চিত্র দেখতে পেয়েছি। যে ঠিকাদার ফ্লাইওভারটি তৈরি করেছেন, তিনি সরকারের ওপর চাপ দিতে পেরেছেন। ফলে কাজ সঠিকভাবে হয়েছে, শহরের সৌন্দর্য্যও বাড়ছে। এ থেকে বলাই যায়, কোনো কাজে প্রাইভেট সেক্টরের অংশগ্রহণ বাড়াতে পারলে, সমস্যা দ্রুত সমাধান হবে। অনেকে বলতে পারেন, প্রাইভেট সেক্টরেও অনেক দুর্নীতি হচ্ছে। কিন্তু এর একটি ভালো দিক হচ্ছে, প্রাইভেট সেক্টরে দুর্নীতি করলেও তার কাজের অস্তিত্ব বিলিন করে দিবে না। তার রেপুটেশনের স্বার্থেই নির্দিষ্ট সময়ে কাজটি শেষ করার চেষ্টা করবে। কারণ সে আরেকবার কাজ পেতে চায়। এদিকেও খেয়াল রাখতে হবে, যেন কাজগুলো ভুইফোঁড় কোম্পানিগুলোর হাতে চলে না যায়। আমাদের দেশের অনেক কাজই ভুইফোঁড় কোম্পানির মাধ্যমে করা হচ্ছে। ফলে দুর্নীতিটা থামছে না। কারণ, ওই নতুন নাম না জানা কোম্পানিটি কিন্তু মাত্র একবারের জন্যেই কাজটি করবে। ফলে তার সুনামের চিন্তা নেই। দুর্নীতি করে একবারে যা আয় করে নিতে পারে, তাই সই!

প্রধানমন্ত্রীর উদ্যোগ ও দোয়েল কম্পিউটার
কয়েক বছর আগে প্রধানমন্ত্রী উদ্যোগ নিলেন, দেশীয় কোম্পানিগুলোর সমন্বয়ে দেশেই দোয়েল কম্পিউটার উৎপাদনের। করাও হলো। প্রধানমন্ত্রী তা উদ্বোধনও করলেন। বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে নিজের হাতে পাঁচ হাজার কম্পিউটার বিতরণ করলেন। বিতরণকালে তিনি বলেছিলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ একধাপ এগিয়ে গেল। এই প্রকল্পে একটি বেসরকারি কোম্পানি যুক্ত ছিল। কিন্তু প্রশ্ন হচ্ছে, কোম্পানিটি কারা? তারা কি বাংলাদেশ কম্পিউটার সমিতির কোনো সদস্য? বা বেসিসে আছেন, না পাবলিক কোম্পানিকে রিপ্রেজেন্ট করেন? আমরা জানি, তারা এর কোনোটিই নয়! দেখা গেছে, কোম্পানিটির মালিক কিছু মানুষকে সন্তুষ্ট করে সরকারের সঙ্গে লিঁয়াজো করে, এমন সুযোগ নিয়ে নিয়েছে। ফলে দেখা গেল, একটা নির্দিষ্ট সময় পর কোম্পানিটি পুরো গুটিয়ে গেল। এতে জনগণ বঞ্চিত হলো এবং সরকার প্রশ্নের মুখে পড়ে গেল। এক্ষেত্রে সমস্যা চিহ্নিত করতে হলে, আগে বলতে হবে, যারা ডিসিশন মেকিংয়ে ছিলেন, তাদের মধ্যেই সমস্যা ছিল। তারা কি একটিবারের জন্যও কারো সঙ্গে আলোচনায় বসেছেন? দীর্ঘদিন ধরে যারা কম্পিউটার নিয়ে কাজ করছেন, তাদের সঙ্গে কোনো রকমের আলোচনা করেছেন? করেনি। ফলে ব্যর্থতা দেখা দিল। এখন কথা হচ্ছে। ব্যর্থতার জন্য কি তারা বিচারের আওতায় এসেছে? আসেনি। তারা বিচারের আওতায় না আসায় কিন্তু এই ঘটনাগুলো প্রতিনিয়ত ঘটার আশঙ্কা রয়ে যায়। এখানে সুযোগ বা সম্ভাবনার কথা হচ্ছে, নিশ্চয়ই সরকার দ্বিতীয়বার একই ভুল করবে না। তখন সফলতা আসবে। এটা আমাদের ব্যবসায়ীদের জন্যও বড় সুযোগ। আমরা যদি এখন সরকারকে বোঝাতে পারি যে, এভাবে পরিকল্পনা করে আগালে ভালো কিছু করা সম্ভব। এবং আমরা ব্যবসায়ীরা আপনাদের পাশে আছি। কিন্তু সত্যিকার অর্থে ব্যবসায়ীরাও কিন্তু ভয় পায়। এর কারণ হচ্ছে- সরকার যদি কোনো কারণে যথাযথ হাত না মেলায় তাহলে কোনো ব্যর্থতা আসলে, সে দায় দায়িত্ব ওই কোম্পানির ওপর গিয়েই পড়ে। এখন সরকারের দায়িত্বশীল মহলের উচিত অভিজ্ঞদের মাধ্যমে উদ্যোগ নেওয়া।

আমরা যারা দীর্ঘদিন ধরে কম্পিউটার ব্যবসা করে আসছি। ড্যাফোডিল কম্পিউটার পাবলিক লিস্টেড কোম্পানি। শুধুমাত্র ড্যাফোডিল নয়, বাজারের কোনো পাবলিক লিস্টেড কোম্পানিই কিন্তু ওই কাজের আমন্ত্রণ পায়নি। এখানেই বোঝা যায়, কোনো একটা গোপনীয়তা নিশ্চয়ই ছিল। এবং বলতে হয়, সরকারকে বিব্রত করতেই আসলে এরকম একটা উদ্যোগ নেওয়া হয়েছিল। এ কারণেই বলছি, বাংলাদেশে যেমন প্রতিনিয়ত সমস্যা বাড়ছে, তেমনি সুযোগও তৈরি হচ্ছে। যেমন, আমি ঠিকআশাবাদী, এই যে আজ জ্যাম সমস্যা, নিশ্চয়ই এর বিপরীতে কোনো না কোনো আইন আসবে, যার ফলে এই সমস্যার স্থায়ী সমাধান হবে।

বিনিয়োগের বড় সমস্যা ট্র্যাফিক জ্যাম, আবার সম্ভাবনাও
এখন বাংলাদেশে ইনভেস্টমেন্টের সবচেয়ে বড় সমস্যা কী ? সেটা হলো যানজট। আবার সবচেয়ে বড় সম্ভাবনাও কিন্তু যানজট। কিভাবে? তার মানে আমি যদি মনে করি, বাংলাদেশের ৬৪ টি জেলায় যোগাযোগের জন্য ডজনে ডজন আমায় রাস্তা তৈরি করতে হবে, আমাকে হাইওয়ে তৈরি করতে হবে, আমাকে এক্সপ্রেসওয়ে তৈরি করতে হবে, আমাকে মেট্রো রেল তৈরি করতে হবে, আমাকে পানি থেকে আকাশ পথে চলার জন্য সী- প্লেন তৈরি করতে হবে। কারণ শুধু রাস্তার ওপর নির্ভর করে, বাংলাদেশের মতো জনবহুল দেশের মানুষকে আমরা খুশি করতে পারব না। আমি যদি মালদ্বীপের দিকে তাকাই দেখব, সেখানে ১২ হাজার দ্বীপ রয়েছে। এবং একটা আইল্যান্ডের সাথে আরেকটা আইল্যান্ডের সংযোগ করা একবারেই অসম্ভব। তারা কী করছে ? তারা ৩০০, ৪০০, ৭০০ কিলোমিটার দূর থেকে সী- প্লেনে করে এসে অফিস করছে, বিশ^বিদ্যালয়ে পড়ছে। এতে করে যাতায়াতে অত্যন্ত কম খরচ হচ্ছে তাদের। পানির ওপর থেকে যাবার সময় কোনও সমস্যা হলে, তারা পানিতে নেমে যায়, রিস্ক থাকে না। কিন্ত আমি যদি সাধারণ প্লেনে করে যাই তার খরচ কিন্ত অনেক। আমাদের দেশে যোগাযোগের জন্য, এটাও কিন্ত একটা সম্ভাবনাময় খাত হতে পারে ।

আমাদের যোগাযোগ খাতের নতুন সম্ভাবনা আছে
বাংলাদেশের মতো এতো নদী পৃথিবীর অন্য কোনো দেশে নেই। এখন আমরা কী করতে পারি? আমরা বিদেশিদের বলতে পারি যে, ঢাকা-চট্টগ্রামের মধ্যে একটি এক্সপ্রেস হাইওয়ে, নির্মাণের জন্য ২০,০০০ কোটি টাকা প্রয়োজন। আমরা তোমাদের কাজ দিয়ে দিচ্ছি। জায়গা বাদে ১০,০০০ কোটি টাকা দিলে তারা সেটা তৈরি করবে। এর জন্য দশ বছরের যে টোল আসবে তারা তা নিয়ে যাবে। এতে করে তারা বিনিয়োগের টাকা সহজে তুলতে পারবে। যদি তাই হয়, তাহলে, বাংলাদেশে বিনিয়োগের জন্য, বিদেশিরা হুমড়ি খেয়ে পড়বে বলে আমি মনে করি। তহলে, আমি কিন্ত ট্রাফিক জ্যামকে একটা সম্ভাবনার মধ্যে নিয়ে আসতে পারছি। ঢাকা শহরের চারপাশে বাঁধ দিয়ে যে রিং রোডের কথা বলেছিলেন, হুসেইন মোহাম্মদ এরশাদ, আমি কিন্ত এখন সেটা তুলে ধরতে পারি। বৃত্তাকার নৌপথের কথা বলা হয়েছে। ইতিপূর্বে সেটাও তৈরি করা হয়েছে। আমরা যদি এসব উন্নয়নের জন্য প্রাইভেট সেক্টরে দিয়ে দিতে পারি, তাহলে বিপ্লব হয়ে যাবে। উদাহরণও কিন্তু আছে,আমরা হাতিরঝিলের বিপ্লব দেখেছি। মানুষ এখন সেখানে ঘুরতে যায়। এই হাতিরঝিল এলাকা এক সময় র্দুগন্ধযুক্ত, নোংরা নর্দমায় ভরা ছিল। একসময় সেখানে ভয়ে কেউ যাওয়ারও সাহস করতে পারত না। জায়গাটা মাদকসেবীদের আড্ডাখানা, অপরাধীরদের আশ্রয়স্থল ছিল। কিন্ত আমরা কী দেখলাম? সেনাবাহিনীর মতো একটা চৌকস দলের কাছে, এর উন্নয়নের কাজ দিয়ে দেয়ার ফলে তারা অল্পদিনের মধ্যে, আধুনিক এই স্থাপনা তৈরি করে, সবার নজর কেড়েছে। তাঁরা বিপ্লব ঘটিয়েছে। তারমানে সেনাবাহিনী আমাদের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে আছে। আমরা চাইলে, সেনাবাহিনীকেও প্রাইভেট সেক্টরের সঙ্গে এক করে ফেলতে পারি। কাজের কিছু অংশ সেনাবাহিনী নিয়ন্ত্রণ করবে আর বাকিটা করবে প্রাইভেট কোম্পানি। আমি যেটা বার বার বোঝানোর চেষ্টা করছি, আমাদের দেশের সমস্যার শেষ নেই, কিন্ত এর বিপরীতে সম্ভাবনাও অনেক।

সরকার কেন উদ্যোগী হতে পারছে না?
এ ব্যাপারে আমার কাছে দুটো বিষয় মনে হয়। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর দেশের সব ব্যাপারেই একটা ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকে। কিন্ত উনার কাছে সঠিক তথ্যটা গিয়ে পৌঁছতে হবে। কারণ একজন প্রধানমন্ত্রীর অনেক সীমাবদ্ধতা রয়েছে। উনি চাইলেই সব ধরনের তথ্য সবসময় নিতে পারেন না। আমার মনে হয়, যাদের সঠিক তথ্য দেয়ার কথা, তারা উনার সামনে সেই সঠিক তথ্য তুলে ধরেন না বা ধরতে পারেন না। এটা তাদের ব্যার্থতা। তারা হয়তো ভাবে, যদি এতে করে হিতে বিপরীত হয়! কিংবা দেশে তো ভালো মানুষের খুবই অভাব, হয়তো তাদের কারণেও হতে পারে। আসলে এসব ক্ষেত্রে সমাজের ভালো মানুষেরা চুপ করে বসে থাকেন। আর এই সুযোগে খারাপ মানুষেরা বেপরোয়া হয়ে উঠছে। একটা মানুষ হাজারটা কাজ ভালো করেন কিন্ত মাঝে-সাঝে দু’একটা কাজ হয়তো অন্যভাবে চলে যায়। তখন ওই খারাপ কাজটাকেই ফিঙ্গারিং করে তাকে পঁচানোর যত রকম ব্যবস্থা আছে, এর সব রকম তরিকাই ব্যাবহার করা হয়।

সী ট্রাকের ভাবনাটা কিভাবে এলো?
আসলে একটা উদাহরণ দিলে আপনি বুঝবেন। আমি কিছুদিন আগে একটা অনুষ্ঠানে যাওয়ার জন্য, ঢাকা থেকে চাঁদপুরের উদ্দেশে রওনা দিই সকাল ৬ টায়, আমার উদ্দেশ্য ছিল, সকাল ১০টার মধ্যে গিয়ে পৌঁছনো। কারণ অনুষ্ঠান শুরু হবে সকাল ১০ টায়। আমার ধারণা ছিল যে, আমি ৯ টা থেকে সাড়ে ন’টার মধ্যে সেখানে পৌঁছতে পারব। কিন্ত হলো কী ? আমি পৌঁছতে পারলাম দুপুর ১-টার সময়। পথে আমার প্রায় ৭ ঘন্ট সময় নষ্ট হলো। কি করব, আমার তো আর কোনও উপায় ছিল না! রাস্তার প্রায় প্রতিটা জায়গায় জ্যাম ছিল। তখন আমি বারবার চিন্তা করছিলাম, এর কি কোনোই সমাধান নেই? এর জন্য কি কেউই ভাবছেন না?

আমি চোখ বন্ধ করে বিশে^র বিভিন্ন দেশের কথা আমি ভাবলাম। আল্লার ইচ্ছায়, এই পৃথিবীর প্রায় ৩০০টা দেশে আমি ঘুরেছি। সেই অভিজ্ঞতার আলোকে আমি চিন্তা করলাম। কোন দেশে কিভাবে তাদের এরকম সমস্যার সমাধান করেছে, ভাবলাম। তখন আমার মাথায় এই চিন্তাটা আসলো। মালদ্বীপ, একটা সঠিক উদাহরণ হতে পারে। অবাক হতে হয় যে, তাদের শহরে একটা গাড়ি যদি রাস্তায় চলে, তাহলে আরেকটা গাড়ি পাস করার উপায় নেই। প্রতিটি দ্বীপে তারা সী ট্রাকে করে যাতায়াত করে। তাদের বেশিরভাগ যোগাযোগও এই সী ট্রাকের মাধ্যমে এবং অতি অল্প খরচে। আমি চিন্তা করলাম, এই সী ট্রাক যদি আমাদের দেশের বিভিন্ন স্থানে চলে তাহলে তো অনেক সুবিধা। ঢাকা থেকে চাঁদপুর, সেখান থেকে বরিশাল, তারপর পটুয়াখালী, এভাবে। এটা কিন্ত আমরা চাইলেই করতে পারি। আমি মনে করি, দেশে যারা এর সাথে সংশ্লিষ্ট, তারা এই ব্যবস্থা চালু করতে পারেন। আমি নিশ্চিত যে, এমন পরিকল্পনা যদি প্রধানমন্ত্রীর কাছে আসে, উনি অবশ্যই এর একটা ব্যবস্থা নিবেন। উনি উদ্যোগ নিয়ে এর দায়িত্ব দিবেন নৌ মন্ত্রীকে। নৌ মন্ত্রী দিবেন আমলাদের, এভাবে চলতে থাকবে । আমি আমলাদের ছোট করতে চাই না। কিন্ত তারা যখন দায়িত্ব নিয়ে কাউকে কাজের জন্য নির্ধারণ করবেন তখন তারা অভিজ্ঞতা অর্জনের জন্য মালদ্বীপ ভ্রমণ করতে যাবেন। ভ্রমণ শেষে একটা প্রজেক্ট তৈরি হবে। দেশে আসার পর দেখা যাবে, ওনাদের পেছনে আরেকটা গ্রুপ লাগবে। তারা তখন গিয়ে বলবেন, আগের দলের সঙ্গে জামায়াতিদের একটা সম্পর্ক আছে। তখন দেখা যাবে, এদের বাদ দিয়ে আরেকটা ডিপার্টমেন্টকে পাঠানো হবে। এভাবেই এই যে একটা প্রজেক্টের উদ্যোগ নেয়া হলো, এক পর্যায়ে গিয়ে পুরো প্রজেক্টটাই মাঠে মারা যায়।

অথবা যদিও তাদের রিপোর্টের ভিত্তিতে কাজটা একটু এগোলো, তখন কাজের জন্য টেন্ডার ডাকা হলো। টেন্ডার হওয়ার পর, সেখানে একটা গ্রুপ জড়িত হলো। দেখা গেল যে, কাজের মোট বাজেট ৫০০০ কোটি টাকা। এই টাকা থেকে তাদের তখন কত টাকা থাকবে, এটা নিয়ে চলে বাহানা। প্রধানমন্ত্রী, নৌ মন্ত্রী, ওপরের লেভেলের উনারা হয়তো এ ব্যাপারে কিছু জানেনই না। মন্ত্রী মনে করবেন, যারা কাজটা নিবে, তাদের অবশ্যই দলের লোক হতে হবে। সেটা মেনে নেয়া যায়। কিন্ত দলীয় লোক হলেও কাজটা তো ঠিক-ঠাক হতে হবে। যখন দলীয় লোক যাবে, তখন ওই যে বসে থাকা অদৃশ্য আরো এক গ্রুপ আছে; তারা তখন বলবে, আগে যাদের পাঠানো হয়েছে, এদের দিয়ে কাজ হবে না। ফলে এদের রিলিজ করে অন্য গ্রুপকে আবার পাঠাতে হবে। এভাবে আবার পাঠানো হবে। সময় যাবে, প্রজেক্ট পেছাবে। এমন করতে করতে সরকারের পাঁচ বছর শেষ!

তাই বলে কি বিভিন্ন উদ্যোগ নেয়া হয় নি ? হয়েছে। এখনও চাইলে ঢাকার চারপাশে নদী-পথ, রিং রোড স্থাপন করা যাবে। হলে হবে কী, সেখানে তো ড্রেজিং হবে না। এর জন্য আসলে এই সব ব্যবস্থাকে পুরোপুরি বেসরকারি খাতে দিয়ে দিতে হবে। তাদের কাজ দিয়ে বলতে হবে, তোমরা সঠিক নিয়মে, সঠিকভাবে কাজটা করো, আমরা শুধু মনিটর করব যে কাজটা ঠিকভাবে হচ্ছে কিনা। এখানে কোন দলীয় ব্যাপার ফ্যাক্টর হবে না। এর পর যদি কাজটা তারা সঠিকভাবে তুলে নিয়ে আসতে পারে, তাহলে তাদের রাষ্ট্রীয় পদক দেয়া হবে।

ভারত মালয়েশিয়ায় দল মত নির্বিশেষে সে দেশের সরকার এই প্রথা চালু রেখেছে। সামাজিক কাজের জন্য যারা নিজেদের নিয়োজিত করছে, তাদের সে দেশের সরকার সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরোষ্কার দিচ্ছে। তাই যদি হয় তাহলে আমরা কেন কাজের স্বীকৃতির জন্য একটা রাষ্ট্রীয় পুরষ্কার পাব না। এর জন্য কোন টাকা তো লাগে না। একটা সম্মান তো দেয়াই যায়। যদি এ অভ্যাস চালু হয় তখন অন্য একটা প্রতিষ্ঠান এমনিতেই এগিয়ে আসবে। একটা সুস্থ্য প্রতিযোগিতা হবে। এর ফলে উন্নয়র ত্বরান্বিত হবে। দেশ এগিয়ে যাবে। কেউ যদি একটা ভালো কাজ করে তার বিপরীতে তো সে এটুকু সম্মান পেতেই পারে।

দেশের উন্নয়নে সরকার এক্ষুণি যা করতে পারে
প্রত্যেকটা সেক্টরের খবর কিন্তু সরকার জানে। প্রতিদিন পত্রিকার পাতা উল্টালেই কিন্তু কারও কাছে যাওয়ার দরকার নেই। সরকার শুধু একটা কথাই যদি বলে যে, আমি কোনও দুর্নীতি দেখতে চাই না, আমি কোনও দলীয় পরিচয় দেখতে চাই না। আমার এই কাজটা ইমপ্লিমেন্ট হতে হবে, ইমপ্লিমেন্ট হওয়ার পরে দলীয় পরিচয় যাদের আছে, তাদের আমি সবচেয়ে বেশি বাহবা দিব। আসলে এই মুহূর্তে আমাকে কেবল কাজটাই মূল্যায়ন করতে হবে। আমি যদি বাঁশ দিয়ে কোনও একটা দালান বানাই, একটা ব্রিজ তৈরি করি; বালু-সিমেন্ট না দিয়ে শুধু বালু দিয়ে তৈরি করে আমি যদি রক্ষা পেয়ে যাই, তাহলে কিন্তু আরেকজন ভালো লোক আসবে না। সুতরাং এ মুহূর্তে যেখানে যে কাজটা আছে, প্রফেশনালি সে কাজটা কমপ্লিট করতে হবে। এর কোনও বিকল্প নেই। আমরা বারবার বলছি যে, এখানে কোনোভাবে ব্যক্তি, দল, গোষ্ঠীর কোনও পরিচয় দেয়া যাবে না। এখানে পরিচয় দিতে হবে কাজটার গুণের মাধ্যমে। তাহলে কী হবে? তাহলে কাজটাও শেষ হবে, অন্যরাও কিন্তু অনুপ্রাণিত হবে।

আমি কেন সৎ থাকব?
হয়তো আমার দুর্ভাগ্য, একটা কলেজের ছাত্র, সেদিন নবীনবরণে আমাকে জিজ্ঞাসা করে, স্যার, আমরা কেন সৎ থাকব? আপনি কি একটু বলবেন? অসৎরা যখন সমাজে মূল্যায়ন পাচ্ছে, আমি কেন সৎ থাকব? আমার খুব কষ্ট লেগেছে যে, একটা ছাত্র, কলেজে পড়ে, ফার্স্ট ইয়ারের একটা ছাত্র কি করে আমাকে সে এই প্রশ্ন করতে পারে? বাধ্য হয়ে তাকে আমি বলেছিলাম, দেখো, হারম্যান মেইনর, শিশুপল্লী প্রতিষ্ঠা করেছেন, তিনি আজ দুনিয়ায় নেই। কিন্তু সবাই তাকে আজ শ্রদ্ধা ভরে স্মরণ করে। তিনি চলে গেছেন, কিন্তু তার বন্ধুরা, উত্তরসুরীরা, দেশের বাইরে থেকে বাংলাদেশের জন্য এই প্রতিষ্ঠানটিকে রান করার জন্য কাজ করে যাচ্ছে। তাঁকে সরকার সম্মান করে, আমরা সম্মান করি। তাহলে সৎ থেকে তুমি সম্মান পাবে, নাকি অসৎ থেকে সম্মান পাবে? তখন সে বললো, না স্যার, আমি সৎ থেকেই সম্মান পেতে চাই। আমার এই ছাত্র কেন এ কথা বললো? এটা কিন্তু বুঝতে হবে। তার মানে, সমাজে প্রতিনিয়ত যে অবক্ষয়গুলো হচ্ছে, এর থেকে বের হয়ে আসার জন্য এখনই একটা মেসেজ কিন্তু অবশ্যই সরকারের মাধ্যমেই সবাইকে দিতে হবে। যেন কোনও ভাবে এটাকে কলুষিত করতে না পারে, সরকারি কাজ তো একটা পবিত্র কাজ। সরকারি কাজে কেন দুর্নীতি হবে? কেন বঙ্গবন্ধু সেদিন সবচেয়ে বেশি কষ্ট পেয়েছিলেন? লক্ষ্য করে দেখুন, যদি সাড়ে সাত কোটি কম্বল এসে থাকে, তাহলে আমিও তো সাড়ে সাত কোটির একটা অংশ। আমারটা গেল কোথায়? সেদিন ওনার এই বক্তব্যের পরে কিন্তু তাঁর দলে অসম্ভব কারেকশন হয়েছিল। এজন্য এখন আসলে একটাই মেসেজ, আমরা যে যেখানে যে কাজটা করবো, সেই কাজটা আল্টিমেটলি, প্রফেশনালি, পারফেক্টলি কমপ্লিট করতেই হবে। এর মাঝামাঝি কোনও বিকল্প নেই।

মোঃ সবুর খান
চেয়ারম্যান, ড্যাফোডিল গ্রুপ
সাবেক প্রেসিডেন্ট, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি

আজকের বাজার: আরআর/ ১৬ আগস্ট ২০১৭