অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

বাংলাদেশের মেয়েদের জয়রথ চলছেই। একের পর এক জয় উপহার দিচ্ছেন সালমারা। তাদের জয়রথ শুরু হয়েছিলো এশিয়াকাপ জয়ের মধ্য দিয়ে। এরপর একটি সিরিজ জয়। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে প্রথমবারের মতো জায়গাকরে নেওয়া। তাও এই মিশন শুরু হয়েছিলো জয় দিয়ে। আবার শেষও জয় দিয়ে।

শনিবার ফাইনাল ম্যাচেও সেই একই দৃশ্যপট। আয়ারল্যান্ডকে ২৫ রানে হারিয়ে শিরোপা জয়ে উৎসবে মেতেছে টাইগ্রেসরা। ফাইনালের টিকিট পেয়েই বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছিল সালমা খাতুনের দল।

আইরিশদের বিপক্ষে নেদারল্যান্ডসের উট্রেক্টে ফেভারিট হিসেবেই শনিবার মাঠে নেমেছিল বাংলাদেশের মেয়েরা। ম্যাচের ফলাফলেও তারই ছায়া দেখা গেল। শুরুতে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে টাইগ্রেসরা তুলে ১২২ রান। এরপর ৯৭ রানে অলআউট করেন বোলাররা।

গতবার বিশ্বকাপ বাছাই পর্বের ফাইনালে এই আয়ারল্যান্ডের কাছেই হেরেছিল বাংলাদেশের মেয়েরা। এবার তারই প্রতিশোধ নিলেন সালমা-রুমানারা। অবশ্য এই হারের আগেই আইরিশরাও পেয়ে গেছে আগামী নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় টি-টুয়েন্টি টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলার টিকিট। এই ফাইনাল ম্যাচটি ছিল মর্যাদার লড়াই। সেখানে জয় লাল-সবুজের প্রতিনিধিদের।

ফাইনালে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা বেশ ভালই ছিল বাংলাদেশের। উদ্বোধনী জুটিতে শামিমা সুলতানা আর আয়েশা রহমান ৪ ওভারে তুলেন ২৮ রান। এরমধ্যে শামিমা ফিরেন ১৬ বলে ১৬ রান করে। আর আয়েশা সাজঘরে ফিরেন ৪৬ রানে। এই রান করতে খেলেন ৪২ বল। ইনিংসে ছিল ৫ চার আর ২ ছক্কার সমাহার।

এক পর্যায়ে ১ উইকেটে ৮০ রান ছিল বাংলাদেশের। কিন্তু এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে দল। শেষ পর্যন্ত ১২০ রানে যেতেই ৯ উইকেট খুইয়ে বসে টাইগ্রেসরা। ফারজানা করেন ১৭ রান। জাহানারা ১২*।

এরপর অবশ্য বল হাতে বোলাররা আগুণ ঝরিয়েছেন। বিশেষ করে পান্না ঘোষ। বাংলাদেশের হয়ে সেরা বোলিংয়ের রেকর্ড গড়েন তিনি। শেষ পর্যন্ত এই পেসার ১৬ রান দিয়ে তুলে নেন ৫ উইকেট। তার সামনেই তছনছ হয়ে যায় আইরিশদের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ১২২/৯ (শামিমা ১৬, আয়েশা ৪৬, ফারজানা ১৭, নিগার ৫, সানজিদা ০, রুমানা ১, ফাহিমা ৫, জাহানারা ১২*, সালমা ৭, পান্না ০, নাহিদা ১*; ম্যাটকাল্ফ ২/২৪, ও’রাইলি ৪/২৮, ডেলানি ১/১৯)।

আয়ার‌ল্যান্ড: ১৯.৪ ওভারে ৯৭/১০ (লুইস ২৬, রিচার্ডসন ২৩, শিলিংটন ১৪, ; জাহানারা ১/১২, পান্না ৫/১৬, নাহিদা ২/১৫, রুমানা ২/১৪)।

ফল: বাংলাদেশ ২৫ রানে জয়ী

ম্যাচসেরা: পান্না ঘোষ

আরএম/