আইডিআরএ’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান মনোনিত হয়েছেন ড. এম মোশাররফ হোসেন

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইডিআরএ’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান মনোনিত হয়েছেন সদস্য (লাইফ) ড. এম মোশাররফ হোসেন। ২৬ আগস্ট, বুধবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে তাকে এ দায়িত্ব দেয়া হয়েছে বলে জানান তিনি। এই পদে চেয়ারম্যান নিয়োগ না হওয়া পর্যন্ত ড. এম মোশাররফ হোসেন এ দায়িত্ব পালন করবেন।

এর আগে ২০১৮ সালের ৪ মে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে ড. এম মোশাররফ হোসেনকে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (লাইফ) হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। তিনি একাধিক লাইফ বীমা কোম্পানিতে মূখ্য নির্বাহী কর্মকর্তা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০ অনুসারে, চেয়ারম্যানের পদ শূন্য হলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোন কারণে চেয়ারম্যান তার দায়িত্ব পালনে অসমর্থ হলে শূন্য পদে নবনিযুক্ত চেয়ারম্যান কার্যভার গ্রহণ না করা পর্যন্ত কিংবা চেয়ারম্যান পুনরায় স্বীয় দায়িত্ব পালনে সমর্থ না হওয়া পর্যন্ত সরকার কর্তৃক মনোনিত কোন সদস্য চেয়ারম্যানরূপে দায়িত্ব পালন করবে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সহ-সভাপতির দায়িত্বসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন তিনি। কর্মক্ষেত্রে সেরা সফলতার জন্য ‌‌’ব্যাংক বীমা অ্যাওয়ার্ড’ ও ‘ব্যাংক বীমা অর্থনীতি অ্যাওয়ার্ড’-এ ভূষিত হন ড. এম মোশাররফ হোসেন।

ড. মোশাররফ বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি থেকে ডিপ্লোমাসহ বীমা বিষয়ে এমবিএ ডিগ্রি অর্জন করেছেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের বীমা শিল্প ও বিনিয়োগ বিষয়ে গবেষণা কার্য সম্পাদন করে ২০০৬ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।