আইপিএল নিলামে বাংলাদেশের পাঁচ ক্রিকেটার

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ(আইপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের খেলোয়াড় নিলাম তালিকায় আছেন বাংলাদেশী পাঁচ ক্রিকেটার। আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে আইপিএল পঞ্চদশ আসরের নিলাম।
মেগা নিলামো জন্য মোট ৫৯০ ক্রিকেটারের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। ৫৯০ ক্রিকেটারদের মধ্যে আন্তর্জাতিক অভিষেক হয়েছে ২২৮ জনের। ৩৫৫ ক্রিকেটার রয়েছেন যারা এখনও আন্তর্জাতিক অঙ্গনে খেলেননি। আইসিসির সহযোগি সদস্য দেশের ৭ ক্রিকেটারও রয়েছেন সেই তালিকায়।
তালিকায় আছেন বাংলাদেশের পাঁচজন ক্রিকেটার-সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান, লিটন দাস, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।
নিলামে বাংলাদেশের সাকিব ও মুস্তাফিজ সর্বোচ্চ ভিত্তিমূল্যে ২ কোটি রুপির ক্যাটাগরিতে আছেন। ৫০ লাখ রুপির ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে আছেন লিটন, তাসকিন ও শরিফুল।
৫৯০ জনের চূড়ান্ত তালিকায় ৩৭০ জন ভারতীয়, ২২০ জন বিদেশী ক্রিকেটার আছেন। সবচেয়ে বেশি ৪৭ জন ক্রিকেটার অস্ট্রেলিয়া থেকে। এরপর ৩৪ জন ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজ ও ৩৩ জন ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার।
এই ৫৯০ জন ক্রিকেটারকে দলে ভেড়াতে লড়াই করবে নতুন নেওয়া দুইটিসহ আইপিএলের ১০ দশ। দলগুলো হলো- চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস, কোলকাতা নাইট রাইডার্স, লক্ষেèৗ সুপার জায়ান্টস, মুম্বাই ইন্ডিয়ান্স, পাঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর, সানরাইজার্স হায়দারাবাদ এবং টিম আহমেদাবাদ।
সর্বোচ্চ ২ কোটি রুপির ভিত্তিমূল্যে আছেন ৪৮ জন ক্রিকেটার। ১.৫ কোটি রুপির ভিত্তিমূল্যে ২০ জন খেলোয়াড়। ১ কোটির ভিত্তিমূল্যে ৩৪ জন খেলোয়াড় রয়েছে।
এর আগে গত ২২ জানুয়ারি নিবন্ধনকৃত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছিল আইপিএল কর্তৃপক্ষ। নিবন্ধনে বিশে^র সর্বমোট ১২১৪ জন ক্রিকেটারের নাম ছিলো। এরমধ্যে বাংলাদেশের ৯ জন ক্রিকেটার ছিলেন। আজ ঘোষিত চূড়ান্ত তালিকা থেকে ৪ বাংলাদেশি ক্রিকেটার বাদ পড়েছেন। সর্বমোট বাদ পড়েছেন ৬৬৮ জন ক্রিকেটার।