আকাশপথে ভ্রমণে স্বাস্থ্যবিধি মানতে বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীর আহ্বান

আকাশপথে যাত্রী পরিবহনের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে বিমান সংস্থা ও যাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

আজ ভিসতারা এয়ারলাইন্সের ঢাকা-দিল্লিরুটে ফ্লাইট উদ্বোধন উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গমন হলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
ভারতের টাটা সন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইনসের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ভিসতারা এয়ারলাইন্স এয়ার বাবল ব্যবস্থাপনার আওতায় সপ্তাহে রবি ও বৃহস্পতিবার দু’টি ফ্লাইট পরিচালনা করবে। ভিসতারা ভারতের অভ্যন্তরীণ যাত্রাপথে প্রিমিয়াম ইকোনমি সেবা প্রদানকারী প্রথম এয়ারলাইনস।

প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ এর কারণে ৭ মাস বন্ধ থাকার পর এয়ার বাবল ব্যবস্থাপনার আওতায় গত ২৮ অক্টোবর বাংলাদেশ ও ভারতের মধ্যকার বিমান চলাচল পুনরায় শুরু হয়েছে। ফলে দুই দেশের জনগণেরই চিকিৎসা, বাণিজ্যিক, পারিবারিক, পর্যটন ও অন্যান্য কারণে ভ্রমণ সহজতর ও অপেক্ষাকৃত আরামদায়ক হবে। এই ব্যবস্থাপনার অধীনে মহামারীর এই সময়ে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে আকাশ পথে যাত্রী পরিবহন করা হচ্ছে। কোভিড-১৯ এর দ্বিতীয় প্রবাহের যে শঙ্কা রয়েছে তা থেকে নিজেদের সুরক্ষিত করতে হলে ও সংক্রমণ রোধ করতে হলে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণের কোন বিকল্প নেই।

মাহবুব আলী বাংলাদেশ ও ভারতের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, এই সম্পর্ক ঐতিহাসিকভাবেই উষ্ণ। দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে নেতৃত্বের যে পরিপক্কতা তা পৃথিবীর খুব কম প্রতিবেশীর মধ্যেই রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে তৈরি হওয়া সম্পর্ক বর্তমানে দুই দেশের জনগণের মধ্যেও সম্পর্কের সৃষ্টি হয়েছে। প্রতিবেশী রাষ্ট্রের জনগণের সাথে জনগণের সংযোগ হলে দু’দেশের মধ্যকার বাণিজ্য, নিরাপত্তা, কূটনীতি, অর্থনীতি ও পর্যটনসহ সকল কিছুরই কাঙ্খিত উন্নয়ন সাধিত হয়। তাই বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দুই বন্ধু রাষ্ট্রের জনগণের মধ্যে আরও সম্পর্ক উন্নয়নে কাজ করছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, সদস্য (পরিচালনা) এয়ার কমোডর মো. খালিদ হোসেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ উল আহসান ও ভিস্তারা এয়ারলাইন্সের মহা-ব্যবস্থাপক কাইজাদ পেসি পোস্টওয়ালা।