ইউক্রেন ‘সবচেয়ে কঠিন শীতে’ বেঁচে আছে

ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, দেশটি তার ‘সবচেয়ে কঠিন শীত’ থেকে বেঁচে গেছে, কারণ ইউক্রেনীয়রা বুধবার বসন্তের প্রথম দিনটিকে স্বাগত জানিয়েছে। যদিও এসময় রাশিয়া ইউক্রেনের পানি ও বিদ্যুত অবকাঠামোর মারাত্মক ক্ষতি করেছে।
কিন্তু কিয়েভ পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে প্রচন্ড চাপের মধ্যে ছিল। এদিকে মস্কো বলেছে, তারা ২০১৪ সালে ক্রেমলিন অধিভূক্ত ক্রিমিয়ান উপদ্বীপে ইউক্রেনীয় ড্রোনের একটি বিশাল ব্যারেজ ভূপাতিত করেছে। খবর এএফপি’র।
অক্টোবর থেকে ইউক্রেনের মূল স্থাপনাগুলোর ওপর রাশিয়া ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার ফলে লাখো  মানুষের পানি, জ্বালানি ও বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হয়।
প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি শীতে জ্বালানি সরবরাহের অবকাঠামোগুলোতে পদ্ধতিগত হামলার ফলে সৃষ্ট পরিস্থিতিতে ইউক্রেনীয়দের টিকে থাকার প্রশংসা করেন। এসব হামলার ফলে লাখো মানুষকে অন্ধকার ও ঠান্ডার ভোগান্তিতে পড়তে হয়েছিল।
জেলেনস্কি তার প্রাত্যহিক ভাষণে বলেন, ‘আমরা এই শীতকে কাটিয়ে উঠতে পেরেছি। এটি খুব কঠিন সময় ছিল এবং প্রতিটি ইউক্রেনীয় অসুবিধার সম্মুখীন হয়েছিল। আমরা এখন আমাদের মানুষদেরকে জ্বালানি ও বিদ্যুত দিতে সক্ষম হয়েছি।’
পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বসন্তের প্রথম দিনটিকে ইউক্রেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের যুদ্ধের জন্য আরেকটি ‘বড় পরাজয় ’ উল্লেখ করে দিনটিকে স্বাগত জানান।
কুলেবা এক বিবৃতিতে বলেন, আমরা আমাদের ইতিহাসে শীতের সবচেয়ে জটিল পরিস্থিতিতে বেঁচে  গেছি। প্রচন্ড ঠান্ডা ও অন্ধকারাচ্ছন্ন পরিস্থিতিতে আমরা অটুট ছিলাম।