ইন্দোনেশিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে করোনা ভাইরাস মোকাবেলায়

ইন্দোনেশিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। ইন্দোনেশীয় নেতা জোকো উইদোদো মঙ্গলবার দেশে জরুরি অবস্থা জারি করেছেন। করোনা ভাইরাসে দেশটিতে মৃতের সংখ্যা আবারো বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে তিনি জরুরি অবস্থা জারি করলেন। তবে, তিনি দেশব্যাপী লকডাউনের বিরোধিতা করেন। জাকার্তাসহ বড় শহরগুলোতে লকডাউন না করায় উইদেদোর প্রশাসনের তীব্র সমালোচনা করা হচ্ছে। রাজধানী জাকার্তায় ৩ কোটি লোকের বাস। ভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যুর সংখ্যাও এই শহরেই বেশি।

উইদোদো জরুরি অবস্থার বিষয়ে বিস্তারিত কিছু না বলে কঠোরভাবে সামাজিক দূরত্ব রক্ষার কথা বলেন। একইসঙ্গে তিনি সামাজিক সহযোগিতা জোরদার ও নি¤œআয়ের মানুষের জন্য ১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার কথা ঘোষণা করেন।

সাংবাদিকদের তিনি বলেন, কোভিড-১৯ মোকাবেলায় আমাদের ব্যাপকভাবে সামাজিক দূরত্ব রক্ষা করতে হবে। তিনি আরো বলেন, অন্য দেশের অভিজ্ঞতা থেকে আমরা শিক্ষা নেব। কিন্তু তাদের আমরা অন্ধের মতো অনুসরণ করবো না। কারণ প্রত্যেক দেশেরই নিজস্ব চরিত্র আছে।
মঙ্গলবার দেশটির কর্তৃপক্ষ বলেছে, ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে ১৩৬ জন মারা গেছে এবং মোট আক্রান্ত হয়েছে ১,৫২৮ জন।

আজকের বাজার/ শারমিন আক্তার