ঈদ উপলক্ষে সুন্দরবনে বাড়তি সতর্কতা : কর্মকর্তা ও বনরক্ষীদের ছুটি বাতিল

ঈদ উপলক্ষে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে বাড়তি সতর্কতা জারি করেছে বন বিভাগ। একই সাথে সুন্দরবনে কর্মরত সকল কর্মকর্তা ও বনরক্ষীদের ছুটি বাতিল করা হয়েছে। সুন্দরবনের অভ্যন্তরে দায়িত্বরত বনরক্ষীদের টহল জোরদার করতেও বলা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, ঈদসহ বিভিন্ন অনুষ্ঠান ও উৎসবকে কেন্দ্র করে সুন্দরবনে এক ধরণের অপরাধীরা মাথা চাড়া দিয়ে ওঠে। তারা মনে করে বনরক্ষী ও বন কর্মকর্তারা হয়তো ঈদে আয়েশ করছেন। এই ভেবে তারা অপরাধ করে। এজন্য প্রতি ঈদ এবং বড়-বড় উৎসবে বন বিভাগ সুন্দরবনে বাড়তি সতর্কতা জারি করে। এবারও সকল বনরক্ষীদের ছুটি বাতিল করা হয়েছে। সেই সাথে টহল জোরদার করা হয়েছে। সব মিলিয়ে সুন্দরবনের প্রাণ প্রকৃতি রক্ষায় নজরদারি বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

পৃথিবীর বৃহত্তম ম্যান গ্রোভ বন সুন্দরবন। ভারত ও বাংলাদেশে এই বনের অবস্থান। এর মধ্যে বাংলাদেশী সীমানা ৬ হাজার ১৭ বর্গ কিলোমিটার জুড়ে সুন্দরবন রয়েছে। এই বনে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার, চিত্রল ও মায়াবী হরিণ, কিং-কোবরা, বানর, গুইসাপসহ প্রায় ১০০ প্রজাতির স্তন্যপায়ী ও সরীসৃপ, ৮ প্রজাতির উভয়চরসহ ৩২০ প্রজাতির বন্যপ্রাণীর বসবাস। সুন্দরী, পশুর, গেওয়া, গরান, কেওড়া, গোলপাতাসহ ৩৩৪ প্রজাতির উদ্ভিদ রয়েছে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এ বনে। সুন্দরবনের অভ্যন্তরে নদী ও খালে রয়েছে বিশ্বের বিলুপ্তপ্রায় ইরাবতীসহ ৬ প্রজাতির ডলফিন, লবণ পানির প্রজাতির কুমির, রূপালী ইলিশ, চিংড়ি, রূপচাঁদা, কোরালসহ ৪০০ প্রজাতির মাছ এবং শিলা কাঁকড়া। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান