উ.কোরিয়ার সঙ্গে আলোচনার পথ এখনো খোলা থাকলেও পদক্ষেপ গ্রহণের বিবেচনা করা হচ্ছে : যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র মঙ্গলবার জানিয়েছে, উত্তর কোরিয়ার ‘উস্কানিমূলক’ কর্মকা- এমনকি জাতিসংঘের মাধ্যমে নিষেধাজ্ঞা কঠোর করার চেষ্টা চালানো সত্ত্বেও তারা পিয়ংইয়ংয়ের সাথে আলোচনার প্রতিশ্রুতি বজায় রেখেছে। খবর এএফপি’র।

সাম্প্রতিক বিভিন্ন অস্ত্রের পরীক্ষা চালানোর পর একটি সামরিক কুচকাওয়াজ প্রত্যক্ষ করা উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার দেশের পরমাণু কর্মসূচি দ্রুত জোরদারের প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং তিনি বিভিন্ন ট্যাঙ্ক, রকেট লাঞ্চার ও সোমবার রাতে ছাড়পত্র দেয়া আন্তর্জাতিক ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র দেখেন।

উত্তর কোরিয়ার সরকারি নাম ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া ব্যবহার করে মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নিড প্রাইস বলেন, ‘আমরা পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচির কাজ বন্ধের বিষয়ে ডিপিআরকে’র সাথে কূটনীতির ও সংলাপের পথ খোলা রেখেছি।

তিনি সাংবাদিকদের বলেন, ‘সম্প্রতি চালানো উত্তর কোরিয়ার দুইটি আইসিবিএম উৎক্ষেপণসহ ডিপিআরকে’র সাম্প্রতিক উস্কানিমূলক কর্মকা- মোকাবেলার আমাদের বাধ্যবাদকতাও রয়েছে।’ প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন উত্তর কোরিয়ার সাথে বারবার সংলাপের প্রস্তাব দিয়েছে।

বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের সাথে কিমের উচ্চ পর্যায়ের তিন দফা বৈঠকের পর এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পর্যায়ের আলোচনায় সামান্য স্বার্থ প্রতিফলিত হতে দেখা যায়। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান