এফটিএ স্বাক্ষরের চেষ্টা চলছে শ্রীলংকা, ভূটান ও ইন্দোনেশিয়ার সঙ্গে: টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ২০২৪ সালে স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বেরিয়ে গেলে তখন অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। তাই দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সহজ করতে হবে। এজন্য সরকার বিভিন্ন দেশের সাথে মূক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের চেষ্টা করছে। এর অংশ হিসেবে শ্রীলংকা, ভূটান, ইন্দোনেশিয়ার সাথে এফটিএ স্বাক্ষরের আলোচনা চলছে।

আজ শনিবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রি আয়োজিত ‘ব্যবসা সহজীকরণ: সামনের দিকে এগিয়ে নেয়া’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্ববাণিজ্যে ভালো করতে হলে বাণিজ্যে দক্ষতা অর্জন ও জটিলতামুক্ত বাণিজ্যের পরিবেশ নিশ্চিত করতে হবে। সরকার সেই কাজই করে যাচ্ছে। তিনি বলেন, দেশের কর্মক্ষম যুবশক্তির প্রায় অর্ধেক নারী। এ বিপুল পরিমান নারী জনশক্তিকে পিছনে রেখে এগিয়ে যাওয়া সম্ভব নয়। তাই দেশে মহিলাদের ব্যবসার পরিবেশ সৃষ্টি করা হয়েছে। বাংলাদেশ আর পিছিয়ে থাকবে না।

তিনি আরও বলেন,আমাদের বিপুল কর্মক্ষম জনশক্তি রয়েছে। এদের দক্ষ জনশক্তিতে পরিণত করতে সরকার উদ্যোগ গ্রহণ নিয়েছে। কারিগরি শিক্ষায় বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। দেশে এখন পরিবেশ বান্ধব কারখানা গড়ে উঠেছে। তৈরি পোশাক রপ্তানিতে চীনের পর এখন ভিয়েতনাম বাংলাদেশের বড় প্রতিদ্বন্দ্বী। তাই ভিয়েতনামকে মোকাবেলায় ব্যবসা-বাণিজ্য সহজ ও দক্ষ করার করতে হবে।

বিসিআই প্রেসিডেন্ট আনোয়ারুল আলম চৌধুরীর (পারভেজ) সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, এফবিসিসিআইয়ের সাবেক প্রেসিডেন্ট মো. শফিউল আলম মহিউদ্দিন বক্তব্য রাখেন। খবর:বাসস

আজকের বাজার/আখনূর রহমান