করোনায় চট্টগ্রামে নতুন ১০ জন আক্রান্ত

জেলায় গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে ১০ জন আক্রান্ত হয়েছেন। সংক্রমণ হার ০ দশমিক ৯৯ শতাংশ। এ সময় কোনো করোনা রোগির মৃত্যু হয়নি। জেলার করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি নিয়ে চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ের আজকের রিপোর্টে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি, এন্টিজেন টেস্ট ও নগরীর বারো ল্যাবে গতকাল চট্টগ্রামের ১ হাজার ৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন পজিটিভ ১০ জনের মধ্যে শহরের ৮ ও উপজেলার ২ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে সীতাকুন্ড ও হাটহাজারীতে একজন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ১ লাখ ২৬ হাজার ৫৬৫ জন। এর মধ্যে শহরের ৯২ হাজার ৪৬ ও গ্রামের ৩৪ হাজার ৫১৯ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে গতকাল সবচেয়ে বেশি ২২০টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে শহরের ২টি নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ৫৪ জনের নমুনায় গ্রামের ১ জনের দেহে ভাইরাসের অস্তিত্ব মিলেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১২ নমুনায় শহরের একটিতে সংক্রমণ ধরা পড়ে। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১ জনের নমুনায় একজনও আক্রান্ত মিলেনি। বিশেষায়িত কভিড-১৯ চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে শহরের ৩টি নমুনার মধ্যে ৩ টিরই পজিটিভ রেজাল্ট আসে। নমুনা সংগ্রহের বিভিন্ন কেন্দ্রে ১৫ জনের এন্টিজেন টেস্ট করা হয়। এতে গ্রামের একজনের শরীরে জীবাণু থাকার প্রমাণ মিলেছে।

বেসরকারি ল্যাবরেটরি এপিক হেলথ কেয়ারে ৮২ নমুনার মধ্যে শহরের একটিতে ভাইরাস পাওয়া যায়। মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ৪২ জনের নমুনায় শহরের একজনের দেহে জীবাণুর উপস্থিতি শনাক্ত হয়। এছাড়া, শেভরনে ১৭৬, ইম্পেরিয়াল হাসপাতালে ৭০, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১০৫, মেডিকেল সেন্টার হাসপাতালে ৭০, এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ১২৮ এবং এভারকেয়ার হসপিটাল ল্যাবে ২১ জনের নমুনা পরীক্ষা করা হয়। ছয় ল্যাবে ৫৭০ নমুনার সবগুলোরই নেগেটিভ রেজাল্ট আসে।

ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে সংক্রমণ হার পাওয়া যায়, বিআইটিআইডি’তে ০ দশমিক ৯১ শতাংশ, চমেকহা’য় ১ দশমিক ৮৫, চবিতে ৮ দশমিক ৩৩, আরটিআরএলে শতভাগ, এন্টিজেন টেস্টে ৬ দশমিক ৬৬, এপিক হেলথ কেয়ার ল্যাবে ১ দশমিক ২২, মেট্রোপলিটন হাসপাতালে ২ দশমিক ৩৮ এবং সিভাসু, শেভরন, ইম্পেরিয়াল হাসপাতাল, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল, মেডিকেল সেন্টার হাসপাতাল, এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল এবং এভারকেয়ার হসপিটাল ল্যাবে ০ শতাংশ। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান