করোনায় চট্টগ্রামে নতুন ৫ জন আক্রান্ত

করোনায় চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন ৫ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ০ দশমিক ৩০ শতাংশ।
জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে পাঠানো করোনার হালনাগাদ পরিস্থিতি নিয়ে আজকের রিপোর্টে এসব তথ্য জানা যায়।
প্রতিবেদনে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি ও নগরীর দশ ল্যাবে গতকাল মঙ্গলবার চট্টগ্রামের ১ হাজার ৬২৭ জনের নমুনা পরীক্ষা হয়েছে। নতুন শনাক্ত ৫ জনই শহরের। এ পর্যন্ত জেলায় মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা ১ লাখ ২ হাজার ৪৭৬ জন। আক্রান্তদের মধ্যে শহরের বাসিন্দা ৭৪ হাজার ১৫২ জন ও গ্রামের ২৮ হাজার ৩২৪ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় শহর ও গ্রামে কেউ মারা যায়নি । জেলায় মোট মৃতের সংখ্যা ১ হাজার ৩৩২ জনই রয়েছে। এর মধ্যে শহরের ৭২৩ ও গ্রামের ৬০৯ জন।
ল্যাবভিত্তিক প্রতিবেদনে দেখা যায়, গতকাল সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয় বেসরকারি ল্যাবরেটরি শেভরনে। এখানে ৪২৪ টি নমুনা পরীক্ষায় একটিতেও করোনার জীবাণুর প্রমাণ মিলেনি। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ৪০০ জনের নমুনা পরীক্ষা করা হলে শহরের দুইজন পজিটিভ চিহ্নিত হন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৬৪টি নমুনার মধ্যে একটিতে করোনা জীবাণু শনাক্ত হয়। বেসরকারি ল্যাবরেটরি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৩৩০ জনের নমুনা পরীক্ষায় ২ জনের দেহে ভাইরাসের উপস্থিতি মিলে।
এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৪২, আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে ৩, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ২৬৮, এপিক হেলথ কেয়ারে ৪, মেডিকেল সেন্টার হাসপাতালে ৮৮, ল্যাব এইডে ১ ও মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ৩টি নমুনা পরীক্ষা হয়। এ সাত পরীক্ষাগারে ৪০৯ নমুনার সবগুলোরই নেগেটিভ রিপোর্ট আসে।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে সংক্রমণ হার পাওয়া যায়, বিআইটিআইডি’তে ০ দশমিক ৫০, সিভাসু’তে ১ দশমিক ৫৬ ও ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ০ দশমিক ৬০ শতাংশ এবং চবি, আরটিআরএল, শেভরন, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল, এপিক হেলথ কেয়ার, মেডিকেল সেন্টার হাসপাতাল, ল্যাব এইড ও মেট্রোপলিটন হাসপাতালে ০ শতাংশ।