করোনা-সংকটের মধ্যেও নদী-ভাঙ্গন প্রবন এলাকায় চলছে বাঁধের কাজ

পানি-সম্পদ উপমন্ত্রী এ.কে.এম এনামুল হক শামীম বলেছেন, করোনা-সংকট সত্ত্বেও সারাদেশে নদী-ভাঙ্গন প্রবন এলাকায় বেড়ি-বাঁধের কাজ চলছে। স্বাস্থ্যবিধি মেনেই পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড এ কাজ করছে উল্লেখ করে তিনি বলেন,নদী-মাতৃক এই দেশে বর্ষাকালিন সম্ভাব্য ঝুঁকি মোকাবিলায় প্রস্তুতিমুলক বিভিন্ন কার্যক্রমও শুরু হয়েছে।

এনামুল হক শামীম আজ বুধবার দুপুরে নড়িয়া উপজেলার মুলফৎগঞ্জ এলাকায় পদ্মার ডানতীর রক্ষা বাঁধ কাজের অগ্রগতি পরিদর্শনকালে এসব কথা বলেন।

এ সময় তিনি জানান,বর্ষা মৌসুমে বন্যা ও নদী ভাঙ্গনের ঝুঁকি বিবেচনায় নিয়ে বর্তমান সরকার করোনা সংকটের মধ্যেও নদী-ভাঙ্গন রোধে পদক্ষেপ গ্রহণ করেছে। চলতি বছরের ১৯ এপ্রিল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে ভাঙ্গন-প্রবন এলাকার বাঁধের কাজ অব্যাহত রয়েছে।

পানি সম্পদ উপমন্ত্রী বলেন, ক্রেডিট গ্যারান্টি এন্ড ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটি’র (সিজিআইএফ) রিপোর্ট অনুযায়ি নড়িয়াকে চলতি বর্ষা মৌসুমে নদী ভাঙ্গনের ঝুঁকির বাইরে রাখা হয়েছে। তিনি বলেন,এরপরও ‘আমরা ভাঙ্গন-রোধে তৎপরার সাথে কাজ চালিয়ে যাচ্ছি। দেশের উত্তর-পশ্চিম ও উত্তর-পূর্ব জেলাগুলির বন্যার পানি নামতে শুরু করায় জুলাই মাস পর্যন্ত আমাদের এ অঞ্চলসহ মধ্যাঞ্চলে বন্যার সতর্কতা জানিয়েছে বন্যা পুর্বাভাস কেন্দ্র। আমরা আশা করছি এ মাস শেষ হলে বন্যার ঝুঁকি কমে যাবে।’

পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহা-পরিচালক (পশ্চিম) মো: হাবিবুর রহমান,চীফ মনিটরিং কাজী তোফায়েল হোসেন, প্রধান প্রকৌশলী (পশ্চিমাঞ্চল) এ কে এম ওয়াহেদ উদ্দিন চৌধুরী, তত্বাবধায়ক প্রকৌশলী (ফরিদপুর অঞ্চল) আব্দুল হেকিম, শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস এম আহসান হাবীব প্রমূখ এ সময় উপস্থিত ছিলেন ।

পরে উপমন্ত্রী ১ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে সুরেশ-নড়িয়-জাজিরা সড়কের ৩শ’ ৯০ মিটার আরসিসি সড়ক ও ড্রেনের ফলক উন্মোচন করেন। এ ছাড়াও তিনি নড়িয়া উপজেলা পরিষদে এক বিশেষ সভায় যোগদান করেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান