কার্যাদেশের বিপরীতে জামানতবিহীন ঋণ পাবেন এসএমই উদ্যোক্তারা

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা (এসএমই) কার্যাদেশের বিপরীতে চলতি মূলধন হিসেবে জামানতবিহীন ঋণ নিতে পারবেন।
এ বিষয়ে কর্পোরেট প্রতিষ্ঠান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি উদ্যোক্তাদের সচেতন করতে কাজ করবে এসএমই ফাউন্ডেশন এবং থিংকবিগ সলিউশন (ট্রেডেক্স)।
আজ বুধবার ঢাকায় এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে এসএমই ফাউন্ডেশন ও থিংকবিগ সলিউশনস’র (ট্রেডেক্স)প যৌথ উদ্যোগে আয়োজিত ফ্যাক্টরিং ফাইন্যান্স বিষয়ে কর্পোরেট প্রতিষ্ঠান, ফাইন্যান্সার ও সাপ্লায়ার ম্যাচমেকিংয়ের মধ্যে এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাগ্রো-প্রসেসর্স এসোসিয়েশনের (বাপা) প্রশাসক (যুগ্মসচিব) জিন্নাত রেহানা ও থিংকবিগ সলিউশনস’র ব্যবস্থাপনা পরিচালক ড. এম মাসরুর রিয়াজ ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক নাজিম হাসান সাত্তার।
এছাড়াও ফাউন্ডেশনের উপব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন মাহমদু এবং মহাব্যবস্থাপক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন অনুষ্ঠানে বক্তৃতা করেন।
মতবিনিময় সভায় জানানো হয়, দারিদ্র্য দূরীকরণ, কর্মসংস্থান সৃষ্টি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প-উদ্যোগ (এমএসএমই) গুরুত্বপূর্ণ একটি খাত। দেশের ব্যাংক ব্যবস্থায় এ খাতের উন্নয়নে বিভিন্ন ধরণের ঋণ সহায়তা ( প্রচলিত ব্যাংক ঋণ ) কার্যক্রম চলমান রয়েছে। তবে, বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের প্রয়োজন অনুযায়ী ব্যাংক ঋণ গ্রহণের প্রক্রিয়াটি সহজ নয়। আবার ঋণ প্রাপ্তির পর পণ্য তৈরি করে ক্রেতা প্রতিষ্ঠানকে সরবরাহের মাধ্যমে প্রাপ্ত ‘ট্রেড রিসিভেবল’র বিপরীতে তাৎক্ষণিকভাবে অর্থপ্রাপ্তির প্রক্রিয়াটিও সহজ ও স্বয়ংক্রিয় নয়। তাছাড়া ওয়ার্কিং ক্যাপিটাল নিয়েও উদ্যোক্তাবৃন্দ বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। এক্ষেত্রে স্বল্পমেয়াদী এবং জামানতবিহীন ঋণ সুবিধা হিসেবে ‘ফ্যাক্টরিং ফাইন্যান্স’ শিল্প খাতে বিশেষত এসএমই খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।