কৃষিকে লাভজনক করতে বেসরকারি খাতের সহযোগিতা প্রয়োজন: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষিকে লাভজনক করতে এতে আরও বেসরকারি খাতের বিনিয়োগ ও সহযোগিতা প্রয়োজন। তিনি বলেন, বর্তমান সরকার কৃষিকে আধুনিক ও বাণিজ্যিকীকরণে কাজ করেছে। কৃষি অচিরেই আধুনিক হবে, যান্ত্রিকীকরণ হবে। আজ বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত ‘বঙ্গবন্ধুর স্বপ্ন: গত পাঁচ দশকে বাংলাদেশের কৃষি উন্নয়ন’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষিকে লাভজনক করতে গবেষণা ও বিনিয়োগে প্রাইভেট সেক্টরকে উৎসাহিত ও সহযোগিতা প্রদান করছে। আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতায় এসেই কৃষি প্রক্রিয়াজাত ও কৃষি পণ্যের রপ্তানি বৃদ্ধির জন্য শতকরা ২০ ভাগ প্রণোদনার ব্যবস্থা করেছে। বেসরকারি খাতকে এ সুযোগের পুরোপুরি ব্যবহারের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, প্রয়োজনে আরও সুবিধা প্রদান করা হবে।

আইবিএফবির প্রেসিডেন্ট হুমায়ুন রশিদের সভাপত্বিতে আইবিএফবির গভর্নমেন্টাল রিলেশন এন্ড অ্যাডভোকেসি কমিটির চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম হারুন-অর-রশিদ বীর প্রতীক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. লুৎফুল হাসান, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শহীদুর রশীদ ভূঁইয়া, আইবিএফবির ভাইস প্রেসিডেন্ট এমএস সিদ্দিকী, এসিআই এগ্রি বিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ড. এফ এইচ আনসারি প্রমুখ বক্তব্য রাখেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের উপাচার্য ড. জাহাঙ্গীর আলম। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান