গবেষণার মাধ্যমে আমাদের দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, গবেষণার মাধ্যমে আমাদের দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। দেশে জনসংখ্যা বাড়ছে আর কৃষি জমি কমছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিদের্শনায় কৃষি জমির উপর গবেষণা কারণে জমিতে উৎপাদন বাড়ছে।
শুক্রবার সন্ধ্যায় চাঁদপুর সদর উপজেলার শাহতলী এলাকায় প্রিমিয়াম ইকো ব্লকস্ লিমিটেড এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ডা. দীপু মনি আরো বলেন, যে জমিতে আগে এক ফসল হয়েছে, এখন তিন ফসল হয়। আবার যে জমিতে ফসল হয়নি এখন হচ্ছে এবং আগের তুলনায় বহুগুণ ফসল উৎপাদন হয়। আর এসব সম্ভব হয়েছে গবেষণা কারণে। কাজেই আমাদের আরো বেশি করে কৃষি এবং পরিবেশ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।
মন্ত্রী বলেন, আমাদের উন্নয়নের সঙ্গে অবকাঠামগত উন্নয়ন দরকার হবে। আমাদের ইট দরকার হবে। ইটের ক্ষেত্রে খুব ভালো পরিবেশে বিকল্প ব্যবস্থা থাকতে হবে। যেটা তৈরী করতে কৃষি জমি নষ্ট হয়, সেটা না করাই ভালো কাজ হবে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তার সুযোগ্য কন্যা আমাদেরকে স্মার্ট বাংলাদেশ পথ দেখাচ্ছেন। এর জন্য আমাদের সকলকে কাজ করতে হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রিমিয়াম ইকো ব্লকস লিমিটেডের চেয়ারম্যান হেলাল উদ্দিন। এমআর ইসলাম বাবু’র সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান।