গাজীপুরে গ্যাস লাইন বিস্ফোরণে ২১ জন দগ্ধ

গাজীপুর মহানগীর কাশিমপুরের দক্ষিণ জরুন এলাকায় একটি কারখানায় গ্যাস লাইন লিকেজ থেকে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন শ্রমিক দগ্ধ হয়েছেন। আজ সোমবার মন্ডল গ্রুপের কটন বিডি কারখানায় এ দুর্ঘটনা ঘটে।
আহতদের মধ্যে ১৬ জনের নাম জানা গেছে। তারা হলেন ফজলু (৫৫), সোহেল (২৫), চাঁন মিয়া (২৮),  সবুর (৩০), কামাল (৫২), আবুল (৫০) আরিফুল (২৫), রাকিব (৩৫), রাসেল (৩০), হারুন (৩৫), তছির (৪০), আল আমিন (৩০), আসলাম (৩৫), ফজলুল হক (৩৫), খোকন (৩০) ও আব্দুল হক (৩০)।
ফায়ার সার্ভিস সূত্র জানায়, সকাল ৮টার দিকে গাজীপুর মহানগরের কাশিমপুর থানার দক্ষিণ জরুন এলাকায় মন্ডল গ্রুপের কটন বিডি কারখানায় গ্যাস লাইন লিকেজ থেকে বিস্ফোরণ হয়ে আগুন লেগে যায়। এতে কারখানার কমপক্ষে ২১ জন শ্রমিক দগ্ধ হয়। এ সময় কারখানার নিজস্ব ব্যবস্থাপনায় আগুন নেভানো হয়। পরে দগ্ধ ও আহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনিস্টিটিউটে নেয়া হয়েছে।
কাশিমপুর ডিবিএল ফায়ার সার্ভিসের পরিদর্শক মিরাজুল ইসলাম বাসসকে জানান, বিস্ফোরণের খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছার আগেই দগ্ধদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কারখানার নিজস্ব ব্যবস্থাপনায় আগুনও নেভানো হয়েছে। গ্যাস লাইনের ওভারফ্লো থেকে বিস্ফোরণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. এস এম আইউব হোসেন বাসসকে জানান, ‘গাজীপুর থেকে অগ্নিদগ্ধ ৮ জন আমাদের এখানে এসেছেন। এরা গাজীপুর একটি গার্মেন্টসে কাজ করতেন। জরুরি বিভাগে তাদের চিকিৎসা চলছে। এছাড়া, ৭ জনকে ঢামেকের পুরাতন বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।