গোপালগঞ্জে ২ লাখ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

গোপালগঞ্জে ১ লাখ ৯৪ হাজার ১৮৭ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস ক্যাপসুল। আগামী ২০ ফেব্রুয়ারি জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন থেকে জেলার ৫ উপজেলার ১ হাজার ৭০৯ টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশু ২৫ হাজার ১১৮ টি শিশু ও ১২ থেকে ৫৯ বয়সী ১ লাখ ৬৯ হাজার ৬৯টি শিশুকে এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্যবিভাগ।
স্বাস্থ্যবিভাগের কর্মীদের মধ্যে এইচএ ২১১ জন, সিএইচসিপি ১৮২ জন ও এফডাব্লিউএ ২৪৬ জন ভিটামিন ‘এ” প্লাস ক্যাম্পেইন কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত থাকবেন। কাজটি তত্ত্বাবধান করবেন প্রথম শ্রেণীর ২১৬ জন তত্ত্বাবধায়ক।
গোপালগঞ্জ সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) এ তথ্য জানিয়েছেন। ওই কর্মকর্তা বলেন, জেলার ৫ উপজেলার ৬৭ টি ইউনিয়ন ও ৪টি পৌরসভায় একযোগে এ কার্যক্রম পরিচালিত হবে।
গোপালগঞ্জ সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. এসএম সাকিবুর রহমান বলেন, জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন সফল করতে আমরা সকল প্রস্তুতি সম্পন্ন করছি। ইতিমধ্যে আমরা জেলার সাংবাদিকদের সাথে মত বিনিময় সভা করেছি। তত্ত্বাবধায়ক, স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবক ও মাঠকর্মীদের সাথে পৃথক সভা করা হয়েছে। ২০ ফেব্রুয়ারির আগেই আমরা কেন্দ্রে কেন্দ্র ভিটামিন এপ্লাস ক্যাপসুল পৌঁছে দেব। প্রতিটি কেন্দ্রে সকাল ৮ টা থেকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। চলবে বিকাল ৫ টা পর্যন্ত। পরে বাদপড়া শিশুদেরও এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। বিশাল এ কর্মষজ্ঞ সম্পন্ন করতে প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তিনি জাতীয় এ কর্মসূচি সফল করতে সব শ্রেণী পেশার মানুষের সহযোগিতা কামনা করেন।