চট্টগ্রামে করোনার নতুন বাহক ৯৮ জন

চট্টগ্রামে টানা ষষ্ঠদিনের মতো একশ’র নিচে করোনাভাইরাসের নতুন বাহক শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৯৮ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সংক্রমণ হার ৬ দশমিক ৭২ শতাংশ। করোনায় আক্রান্ত এক রোগীর মৃত্যু হয়।
সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনে বলা হয়, সরকারি-বেসরকারি মিলিয়ে নগরীর আটটি ল্যাবে গতকাল সোমবার চট্টগ্রামের ১ হাজার ৪৫৭টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্তদের মধ্যে শহরের বাসিন্দা ৮৮ জন এবং চার উপজেলার ১০ জন। জেলায় এ পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩২ হাজার ২৬৩ জন। এর মধ্যে শহরের ২৫ হাজার ১৩২ জন এবং গ্রামের ৭ হাজার ১৩১ জন। উপজেলা পর্যায়ে গতকাল সংক্রমিতদের মধ্যে সীতাকু-ে ৪ জন, হাটহাজারীতে ৩ জন এবং রাঙ্গুনিয়া,পটিয়া ও ফটিকছড়িতে ১ জন করে রয়েছেন।
করোনায় গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়। ফলে মৃতের সংখ্যা এখন ৩৬৭ জন, যাতে শহরের বাসিন্দা ২৬৬ জন এবং গ্রামের ১০১ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ৫২ জন। ফলে এ সংখ্যা বেড়ে এখন ৩০ হাজার ২০২ জনে উন্নীত হলো। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৪ হাজার ৭২ জন এবং হোম আইসোলেশনে থেকে ২৬ হাজার ১৩০ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে গতকাল যুক্ত হন ২০ জন, ছাড়পত্র নেন ৩৬ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ৪২৩ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গতকাল সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ৭৩৩ জনের নমুনায় ৩৬ জন পজিটিভ শনাক্ত হন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪৮৪ জনের নমুনায় ২৫ জনের দেহে করোনাভাইরাস পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১০৭টি নমুনার মধ্যে ১০টিতে ভাইরাসের অস্তিত্ব মেলে। ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৮ জনের নমুনা পরীক্ষায় ৫ জন জীবাণুবাহক হিসেবে শনাক্ত হন। আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৮ জনের নমুনায় ২ জনের দেহে ভাইরাস থাকার প্রমাণ মেলে।
নগরীর বেসরকারি তিন ল্যাবের মধ্যে ইম্পেরিয়াল হাসপাতালে ৫৪, শেভরনে ২৩ এবং মা ও শিশু হাসপাতালে ২০ জনের নমুনা পরীক্ষায় যথাক্রমে ১২, ৩ ও ৫ জনের মধ্যে সংক্রমণ চিহ্নিত হয়।
এদিন চট্টগ্রামের কোনো নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ হার পাওয়া যায়, বিআইটিআইডি’তে ৪ দশমিক ৯১ শতাংশ, চমেকে ৫ দশমিক ১৬, চবি’তে ৯ দশমিক ৩৪, সিভাসু’তে ১৭ দশমিক ৮৬, আরটিআরএলে ২৫, ইম্পেরিয়ালে ২২ দশমিক ২২, শেভরনে ১৩ দশশিক ৪ এবং মা ও শিশু হাসপাতালে ২৫ শতাংশ।
উল্লেখ্য, চট্টগ্রামে সর্বশেষ একশ’র বেশি করোনা ভাইরাসের বাহক শনাক্ত হয় ১২ জানুয়ারি ১২৭ জন। এদিন ২ রোগীর মৃত্যু হয়, সংক্রমণ হার ছিল ১০ দশমিক ৪ শতাংশ। ১৩ জানুয়ারি চট্টগ্রামে করোনাকালের সর্বনি¤œ সংক্রমণ হারের রেকর্ড হয়। এক হাজার ৭৯৩ জনের নমুনা পরীক্ষায় ৫৩ জন পজিটিভ চিহ্নিত হন। সংক্রমণের হার ছিল ২ দশমিক ৯৫ শতাংশ। এদিন করোনায় কেউ মারা যাননি।