চট্টগ্রাম বন্দরে জাহাজের ধাক্কায় লাইটার জাহাজডুবি, নিখোঁজ ৭ নাবিক

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বালু বোঝাই জাহাজের ধাক্কায় টিটু-১৪ নামের একটি সিমেন্ট ক্লিংকার বোঝাই লাইটারেজ জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। এই ঘটনায় ৭ জন নাবিক নিখোঁজ হয়েছেন। এ ছাড়া ৭ জনকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড। নিখোঁজ নাবিকদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছে কোস্ট গার্ড। বিষয়টি বাসস’কে নিশ্চিত করেছেন কোস্ট গার্ড পূর্ব জোনের ভারপ্রাপ্ত জোনাল কমান্ডার ক্যাপ্টেন ফাইজ উদ্দিন আহম্মেদ।
শনিবার ভোর ৪টার দিকে এ দুর্ঘটনা ঘটে।
ক্যাপ্টেন ফাইজ উদ্দিন আহম্মেদ বলেন, ভোর ৪টার দিকে এমভি টিটু-১৪ নামে একটি লাইটারেজ জাহাজ ডুবে যাওয়ার খবর আসে। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরের পারকি বিচ সংলগ্ন এলাকায় ১৪ জন নাবিক নিয়ে জাহাজটি ডুবে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আমরা সাতজনকে উদ্ধার করেছি। এছাড়া ডুবে যাওয়া জাহাজের ক্যাপ্টেন অন্য একটি জাহাজে উঠেছেন বলে জানতে পেরেছি। এ ঘটনায় নিখোঁজ সাতজনের অবস্থান এখনও শনাক্ত করা যায়নি।
কোস্ট গার্ডের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট এম আব্দুর রউফ বলেন, এমভি টিটু-১৪ নামে লাইটারেজ জাহাজটি একটি বালুবাহী বার্জের ধাক্কায় ডুবে গেছে। জাহাজটিতে সিমেন্ট তৈরির কাঁচামাল ছিল। আমাদের উদ্ধার অভিযান অব্যাহত আছে।
তিনি জানান, বড় জাহাজ থেকে সিমেন্ট বোঝাই করে ঢাকার কাঁচপুর যাওয়ার জন্য অপেক্ষা করছিল লাইটার ভেসেলটি। এ সময় বড় একটি জাহাজ ধাক্কা দিলে লাইটারেজ জাহাজটি ডুবে যায়। এ ঘটনায় তাদের কন্টিনজেন্ট, সাঙ্গু কন্টিনজেন্ট, কুতুবদিয়া কন্টিনজেন্ট ও সদর কন্টিনজেন্ট একযোগে উদ্ধার কার্যক্রম চালাচ্ছে।
বাংলাদেশ লাইটারেজ জাহাজ শ্রমিক ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি নবি আলম বলেন, এমভি টিটু-১৪ নামে একটি জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। জাহাজটি আবুল খায়ের গ্রুপের। জাহাজের নাবিকদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। বন্দরের বহির্নোঙর থেকে মালামাল লোড করে সি-বিচ এলাকার দিকে যাওয়ার পথে জাহাজটি ডুবে যায়।